Surprised Surprised চলে যায় যদি কেউ কাদিস কেন মন! Surprised Surprised

লিখেছেন লিখেছেন আবু জান্নাত ২১ এপ্রিল, ২০১৫, ১০:০৫:১৬ রাত



জন্মিলে মৃত্যু অপরিহার্য। মহান আল্লাহ তায়ালার জন্ম নেই, তাই তার মৃত্যুও নেই। পৃথিবীর সবকিছু যেহেতু আল্লাহ তায়ারই সৃষ্টি তাই তাদের মৃত্যু ও আল্লাহ তায়ালা নির্দিষ্ট করে দিয়েছেন। যদিও আমরা তা জানি না। কিন্তু ঈমান রাখি যে মৃত্যু একদিন হবেই।

আল্লাহ তায়ালা বলেছেনঃ তোমরা যেখানেই থাক মৃত্যু তোমাকে স্পর্শ করবেই যদিও কঠিন প্রাচীরের মধ্যে থাক; নিসা-৭৮

যত বড় নাস্তিক, বিজ্ঞানী বা দার্শনিক হোক না কেন, মৃত্যুকে কেউ অস্বীকার করে না। এই সত্যটি জানার পরও কেন মানুষ মৃত্যুর ভয়ে পলায়নপর হয়? অথচ আল্লাহ তায়ালা বলেছেনঃ হে নবী আপনি তাদেরকে বলে দেন, যে মৃত্যুর ভয়ে তোমরা পলায়নপর, নিশ্চয়ই সে তোমাদের সাথে সাক্ষাত করবেই, অতঃপর দৃশ্য ও অদৃশ্যের জান্তার নিকট তোমাদের পৌছে দেওয়া হবে, সুতরাং তোমাদের কৃতকর্মের ব্যাপারে তোমাদেরকে অবহিত করা হবে; জুমআ-৮

আর পেশ করা হবে কৃতকর্মের ডায়েরী, অতঃপর আপনি অপরাধীরে ভীত সন্ত্রস্ত দেখবেন, তারা বলবে হায় আপসোস এ কেমন আমলনামা! এ যে ছোট বড় কিছুই বাদ দেয়নি, সবই এতে রয়েছে তারা তাদের কৃতকর্ম সামনে উপস্থিত পাবে, আপনার প্রতিপালক কারো উপর জুলুম করবেন না। কাহফ-৪৯।

যদি আপনি দেখতেন যখন অপরাধীরা তাদের প্রতিপালকের সামনে নতশীর হয়ে বলবে হে আমাদের পালকর্তা আমরা দেখলাম ও শ্রবণ করলাম। এখন আমাদের (দুনিয়াতে পূনরায়) পাঠিয়ে দিন আমরা সৎকর্ম করব, আমরা দৃঢ় বিশ্বাসী হয়েগেছি; সাজদাহ-১২।

তখন তো আর দুনিয়াতে ফিরে আসা সম্ভব নয়। তাই ফয়সালা খোদ আল্লাহ তায়ালাই করবেন। কারণ ঐদিন একমাত্র ক্ষমতার অধিকারী তিনিই।

আর আমলনামা যদি ভালো হয়, চিরস্থায়ী শান্তির নীড়ে পৌছে দেওয়া হবে। দুনিয়ার দুঃখ কষ্ট অভাব অনটন জুলুম নির্যাতন কিছু্ই মনে থাকবে না। অনাবিল শান্তি আর শান্তি।

হে আল্লাহ! আমি আপনার রহমতের আশায় বুক বেধেছি, আমাকে নৈরাশ করবেন না, আপনার নিকট এইটুকু এই পাপীবান্দার ফরিয়াদ।

আমি জানি আমার আমলের দ্বারা আমি কখনো মুক্তি পাব না, জান্নাত চাওয়া তো দূরের কথা, আশা করার ও অধিকার আমার নাই, আপনার বান্দা হিসাবে এইটুকু নিবেদন করি যে, আমাকে অন্তত জাহান্নাম থেকে রেহাই দিবেন।

সম্মনীত পাঠক! এই লিখাটি লিখতে বসেছিলাম চিরবিদায় নিয়ে। অক্টোবরে ছুটিতে দেশে গেলাম, সখ করে একটি মটর বাইক কিনলাম। ঘুরেছিও প্রচুর।

ভুমি অফিস থেকে চিঠি এলো আমাদের সম্পত্তির খাজনা প্রায় ২০বছর বাকি, দাদার সম্পত্তি এখনো ভাগ হয় নাই, তাই অলসতা করে কেউ খেয়াল ও রাখেনি, দেওয়া ও হয়নি। আমার মেঝ জেঠাকে নিয়ে আমি ৩দিন বাইকে করে ভূমি অফিসে গেলাম, সূদে আসলে মিলে প্রায় ৩৫ হাজার টাকা প্রদান করতে হবে, অনেক কষাকষির পর ২০ হাজার টাকায় পেমেন্ট করলাম। মেজ জেঠা জায়গা জমির ব্যাপারে পারদর্শী ছিলেন, আমাদের সম্পত্তির সব কাগজপত্র উনার কাছেই থাকতো।

ডিসেম্বরে ধান কাটার পর ভাগভাটোয়ারা হওয়ার কথা ছিল। মহুরীর সাথে আলোচনা ও হয়েছে। নভেম্বরের শেষের দিকের একদিন এশার নামাজ পড়ার পর প্রতিদিনের ন্যয় তালিম করা হল। আজ হাদিসটি মৃত্যু সম্পর্কে হওয়ায় আমার আব্বু মৃত্যু সম্পর্কে আরো কিছু কথা বললেন। এতে সবাই খুব কাঁদলো, মুনাজাতের মাধ্যমে নিজেদের অতীতের গুনাহের কথা স্বরণ করে সবাই কাঁদলেন, গুনাহ মাপ চাইলেন। অতঃপর যার যার ঘরে চলে গেলেন।

খানাদানার পর রাত অনুমানিক এগারটার দিকে জেঠা হটাৎ করেই ব্রেণ স্টক করলেন, আগে থেকে ডায়াবেটিস ছিল বিধায় তাড়াতাড়ি ফেনী ডায়াবেটিস হাসপাতালে নিয়ে যাওয়া হল। ডাক্তার মৃত ঘোষনা করলেন। পরদিন বিকালে লাশ বাড়িতে আনা হল। রাত ১২টার দিকে আমরা চাচাত ও জেঠাত ভাইয়েরা মিলে উনাকে গোসল দিলাম, সকাল ১০টায় জায়নাযা পড়ে দাফন করলাম।



তখন একটি হাদীস আমার মনে পড়লোঃ انما الاعمال بالخواتيم শেষ অমলই নির্ভরযোগ্য। আমার জেঠার শেষ আমল ছিল জামাতে এশার নামাজ পড়ে হাদিস শুনে মৃত্যুর কথা স্বরণ করে কান্নাকাটি করা। মৃত্যুর পর উনার চেহারা ছিল হাস্যজ্বল, ধবধবে সাদা দাড়ি সুন্দরে যেন ভিন্নমাত্রা যোগ করেছিল। উনার চেহারা আজও আমার সামনে ভাসে।

বিষয়: বিবিধ

১৬৯০ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

316189
২১ এপ্রিল ২০১৫ রাত ১০:০৯
সন্ধাতারা লিখেছেন : আসছি...
২১ এপ্রিল ২০১৫ রাত ১১:৩৫
257302
আবু জান্নাত লিখেছেন : আসুন খালাম্মুনি।
316190
২১ এপ্রিল ২০১৫ রাত ১০:১৭
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় আংকেল। আপনার জেঠার আদ্যাপান্ত জেনে মনে হচ্ছে উনি একজন ভাগ্যবান মুমিন। যদিও আল্লাহ্‌ পাকই সবচেয়ে ভালো জানেন।
উনার শেষ আমল ছিল জামাতে এশার নামাজ পড়ে হাদিস শুনে মৃত্যুর কথা স্বরণ করে কান্নাকাটি করা। মৃত্যুর পর উনার চেহারা ছিল হাস্যজ্বল, ধবধবে সাদা দাড়ি সুন্দরে যেন ভিন্নমাত্রা যোগ করেছিল।
সত্যিই অনেক মূল্যবান অভিজ্ঞতা আপনার জীবনে যা অনবদ্যভাবে উপস্থাপিত হয়েছে। আল্লাহ্‌ পাক আপনার জেঠাকে জান্নাতুল ফেরদৌসের উত্তম স্থানে সমাসীন করুণ। আমীন।
২১ এপ্রিল ২০১৫ রাত ১১:৩৮
257303
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ খালাম্মুনি, আমার জেঠার বাহ্যিক আমল খুব একটা ছিল না, নিয়মিত নামাজ পড়তেন। কিন্তু মনে কারো জন্য হিংসা ছিল না। সাদাসিদে ছিলেন। আপনার দোয়ার সাথে বলছি আমীন ইয়া রাব্বাল আলামীন।
316194
২১ এপ্রিল ২০১৫ রাত ১০:২২
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম!

প্রিয়জনের মৃত্যুর খবর শুনলে মন খারাপ তো হবেই! তারপরেও মুমিনের কন্ঠে- ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রজিউন পঠিত হয়!

আল্লাহ উনাকে উনার জীবনের সমস্ত গুনাহ মাফ করে দিন, উনাকে রহমাহ দান করুন, উনার কবরকে প্রশস্থ করে দিন, উনাকে জান্নাতী মেহমান হিসেবে কবুল করুন!

পরাপারের কথা স্মরনে এনে দেয়া লিখাটির জন্য জাযাকাল্লাহু খাইর! Good Luck
২১ এপ্রিল ২০১৫ রাত ১১:৪২
257304
আবু জান্নাত লিখেছেন : মৃত্যুর কিছু দিন আগে আমি তালীমের সময় কুরআন পড়া সম্পর্কে আলোচনা করেছিলাম, দেখলাম উনি এর পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত প্রায় এক সাপ্তাহ ফজরের পরে উঠানে চেয়ারের উপর বসে কুরআন পাঠ করতেন। আপনার দোয়াগুলো আল্লাহ তায়ালা কবুল করুক। আমীন ইয়া আল্লাহ।
316195
২১ এপ্রিল ২০১৫ রাত ১০:২৩
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন :
ঝাপ দিয়ে আসতেছি.... Cheer
২১ এপ্রিল ২০১৫ রাত ১১:৪৩
257305
আবু জান্নাত লিখেছেন : ঝাপ দেওয়ার আগে পুকুরে বাশ ইত্যাদি আছে কি না দেখে নিবেন, না হলে কিন্তু খবর আছে।
316199
২১ এপ্রিল ২০১৫ রাত ১০:৩৯
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাইয়া আমার এসব ভাবতে খুব ভয় হয়। মাঝেমাঝে মাথা এলোমেলো হয়ে যায়। আমাকে মরতে হবে, লক্ষ-কোটি বছর কবরে থাকতে হবে, পৃথিবীটাই ধ্বংশ হয়ে যাবে। কেয়ামতে কিভাবে পার পাব? এসব ভাবলে আর রাতের বেলা ঘুমাতেও পারিনা খুব ভয় লাগে।
২১ এপ্রিল ২০১৫ রাত ১১:৪৬
257306
আবু জান্নাত লিখেছেন : ঈমানদারের কোন ভয় নাই, আল্লাহ তায়ালা ভরসা দিয়ে বলেছেনঃ الا ان اولياء الله لاخوف عليهم ولاهم يحزنون আল্লাহ তায়ালার বন্ধুদের কোন ভয় ও টেনশন নেই। আপনার ভাবনা দেখে আমার ভাবনা ও জেগে উঠলো। আল্লাহ তায়ালা আমাদের সকলের উপর রহম করুন। আমীন।
316204
২২ এপ্রিল ২০১৫ রাত ০১:৩৩
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : মৃত্যুর জন্যই জীবন! আমাদের উচিত মৃত্যুর পথে এগিয়ে যাওয়া....! আখেরাতের জন্য কিছু করাতে পারায় জীবনের উদ্দেশ্য পুরণ।
২২ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:১৮
257357
আবু জান্নাত লিখেছেন : "মৃত্যুর জন্যই জীবন" সুন্দর কথাটি বলেছেন, শুধু উচিত বললে হবে না, বলতে হবে একমাত্র কর্তব্য। মন্তব্যের জন্য অনেক অনেক শুকরিয়া।
316210
২২ এপ্রিল ২০১৫ রাত ০২:৫৫
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া!
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ভাইয়া আমার এসব ভাবতে খুব ভয় হয়। মাঝেমাঝে মাথা এলোমেলো হয়ে যায়। আমাকে মরতে হবে, লক্ষ-কোটি বছর কবরে থাকতে হবে, পৃথিবীটাই ধ্বংশ হয়ে যাবে। কেয়ামতে কিভাবে পার পাব? এসব ভাবলে আর রাতের বেলা ঘুমাতেও পারিনা খুব ভয় লাগে। আমারও একই অবস্থা হয়অ সহমত!
২২ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:২০
257358
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ মুহতারামা আপু, আবু জান্নাত লিখেছেন : ঈমানদারের কোন ভয় নাই, আল্লাহ তায়ালা ভরসা দিয়ে বলেছেনঃ الا ان اولياء الله لاخوف عليهم ولاهم يحزنون আল্লাহ তায়ালার বন্ধুদের কোন ভয় ও টেনশন নেই। আপনার ভাবনা দেখে আমার ভাবনা ও জেগে উঠলো। আল্লাহ তায়ালা আমাদের সকলের উপর রহম করুন। আমীন।
316218
২২ এপ্রিল ২০১৫ সকাল ০৫:০৩
কাহাফ লিখেছেন :
ক্ষণিকের এই দুনিয়ার মোহে এমন ভাবে আমরা মশগুল হয়ে পড়েছি যে, চির বাস স্হান আখিরাতের কথা বেমালুম ভূলেই গেছি!
আল্লাহ আমাদের কে সঠিক বুঝ দান করুন!আমিন!

প্রিয় চাচা কে মহান আল্লাহ জান্নাতের মেহমান করে নিন-এই দোয়া আমাদের!!
২২ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:২২
257359
আবু জান্নাত লিখেছেন : উপদেশমূলক সুন্দর মন্তব্যটির জন্য জাযাকাল্লাহ খাইর। আপনার দোয়ার সাথে বলছি. আমীন ইয়া রাব্বাল আলামীন।
316268
২২ এপ্রিল ২০১৫ দুপুর ০১:৩২
আবু তাহের মিয়াজী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
মহান আল্লাহ্‌ আমাদের বুঝ দান করুন। আলহামদু লিল্লাহ পড়ে খুব ভাল লাগলো। মহান আল্লাহ আপনাকে উত্তম জাযাদিন। সুন্দর লিখার জন্য।
২২ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:২৩
257360
আবু জান্নাত লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ মিয়াজী ভাই। ভালো লেগেছে জেনে আনন্দ লাগলো। আপনার দোয়ার সাথে বলছি. আমীন ইয়া রাব্বাল আলামীন।
১০
316310
২২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:১১
আফরা লিখেছেন : প্রতেক প্রাণীকেই মৃতুর স্বাধ গ্রহন করিতে হবে ।

জানি যে কোন সময় মারা যেতে পারি তবু মৃত্যুর কথা শুনলে এত ভয় লাগে কেন !! আপনার চাচাকে মহান আল্লাহ জান্নাতের মেহমান করে নিন- আমীন ।
২২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৩৭
257423
আবু জান্নাত লিখেছেন : মৃত্যু যে দুনিয়ার স্বাদ আহ্লাদ, আশা আকঙ্খা, ভাতৃত্ত বন্ধন সবই ধ্বংস করে দেয়। তাই একটু ভয় তো লাগবেই। কিন্তু ঈমান পাকা হয়ে গেলে এই ভয় কেটে যাবে। কাফেরদের মৃত্যু যে ভয়ংকররূপে তাড়া করে, মুসলিমদের সেভাবে নয়। সত্যিকারের ঈমানদারের জন্য মৃত্যু উপহার সরূপ, যে উপহারটি হয় আল্লাহ তায়ালার সাথে সাক্ষাতের সোপান।
আপনার দোয়ার সাথে আমীন।
১১
316331
২২ এপ্রিল ২০১৫ রাত ০৮:০৯
শেখের পোলা লিখেছেন : 'ইন্না লিল্লাহে অইন্না ইলাইহে রাজেউন'আল্লাহ আপনার চাচাকে জান্নাত নসিব করুন আর আমাদের সঠিক পথে চলার তৌফিক দান করুন৷
২২ এপ্রিল ২০১৫ রাত ০৮:৫৬
257450
আবু জান্নাত লিখেছেন : আপনার দোয়ার সাথে বলছিঃ আমীন আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File