নামধারী মুসলিমদের প্রতিক্রিয়া

লিখেছেন লিখেছেন আবু জান্নাত ০৮ সেপ্টেম্বর, ২০১৪, ১১:০৮:০৪ রাত

মোল্লারা যখন জান্নাত-জাহান্নাম বা ইসলামের অন্যান্য বিষয় নিয়ে বয়ান করে তখন তথাকথিত মুসলিম নামধারীদের প্রতিক্রিয়া হলো, 'ধুর! মূর্খ মোল্লারা কিচ্ছু জানে না!' কিন্তু একই

বিষয় নিয়ে কোনো পশ্চিমা বা মর্ডানিস্ট নিজের ব্যাখ্যা বা ধারণা বলে তখন ওইসব লোকেরা তাদের জ্ঞানে(!) আভিভূত হয়ে বিজ্ঞের মতো মাথা নাড়িয়ে বলে, 'ঠিক ঠিক! এটাই!'

যারা ক্বুর'আনের ভাষায় ক্বুর'আনকে, হাদীসকে বুঝেছেন তাদের

মর্যাদা কোথায় আর যারা অনুবাদ পড়ে, ইসলামের কোনো আহকামের ধারে কাছেও নাই তারা কোথায়? যে আল্লাহ

ক্বুর'আনকে নাজিল করেছেন তিনি সেটার বুঝ কাকে দিবেন, যে আল্লাহর কাছে আত্মসমর্পণকারী নাকি যে আল্লাহর অবাধ্য? এই সোজাসাপ্টা কথা তারা উপলব্ধি করতে পারে না।

আমরা বিজ্ঞানভিত্তিক ইসলাম চাই না। চাই ইসলামভিত্তিক বিজ্ঞান। বিজ্ঞানকে ইসলাম দিয়ে বুঝতে হবে, যাচাই করতে হবে। পক্ষান্তরে, ইসলামকে বিজ্ঞান দিয়ে ব্যাখ্যা করতে যাওয়ার সবচেয়ে বড় সমস্যা হলো বিজ্ঞানের সীমাবদ্ধতা। বিজ্ঞানের বক্তব্য হলো যা কিছু দেখা যায় বা পরীক্ষা করে প্রমাণ করা যায় তার অস্তিত্ব আছে, আর বাকি কিছুর অস্তিত্ব নেই।

কিন্তু ইসলামের একটা বড় অংশজুড়ে আছে গাইব বা অদৃশ্যে বিশ্বাস। গাইবে বিশ্বাস না করলে বিশ্বাস পূর্ণ হয় না বা মুসলিম হওয়া যায় না। আলটিমেটলি, অন্যান্য বিষয়ে বিজ্ঞানভিত্তিক ব্যাখ্যা বিশ্বাস করলেও গাইবে বিশ্বাস না করার কারণে মর্ডানিস্টরা ইসলাম থেকে অনেক দূরে সরে যায়, একসময় ইসলামবিদ্বেষীতে পরিণত হয়। সুতরাং আমাদের সকলের সাবধান হওয়া উচিত যে আমরা কোথা থেকে কার কাছ থেকে ইসলাম শিখছি, কাদের ভালোবাসছি। আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা আমাদের বুঝার তাওফীক দিন এবং আমাদের দ্বীনের সঠিক পথে পরিচালিত করুন। আমীন ইয়া রাব্বাল 'আলামীন!

(ফেবু থেকে নেয়া)

বিষয়: বিবিধ

১১৬০ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

263099
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:৩৩
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩৪
206892
আবু জান্নাত লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
263125
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৪:৩০
কাহাফ লিখেছেন : ইসলাম কে জানতে ও বুঝতে হলে কুরআন-হাদিসের আলোকেই জানতে-বুঝতে হবে।এবিষয়ে বিদায়ী হজ্বের সময় প্রদত্ব নবী করীম সাঃ এর আলোচনা যথেষ্ঠ।
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩৮
206895
আবু জান্নাত লিখেছেন : আলোচনা ছিল ইসলাম ও বিজ্ঞান নিয়ে, আপনি বললেন অন্য প্রসঙ্গ। বিস্তারিত পড়ে মন্তব্য করেছেন কিনা জানি না। যাই হোক ধন্যবাদ আপনাকে।
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৪৫
206897
কাহাফ লিখেছেন :
"সুতরাং আমাদের সকলের সাবধান হওয়া উচিত যে আমরা কোথা থেকে কার কাছ থেকে ইসলাম শিখছি,কাদের ভালবাসছি।" আপনার শেষাংশ এমন। মন্তব্য বেমানান হয়েছে.....?
263157
০৯ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৭:৫৮
নূর আল আমিন লিখেছেন : আল্লাহু আকবার
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩৯
206896
আবু জান্নাত লিখেছেন : তাকবীর।
263293
০৯ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪২
চিরবিদ্রোহী লিখেছেন : সুন্দর ও উপকারী আলোচনা। জাযাকাল্লাহ খইর।
263402
০৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:১০
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহ খাইর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File