রানা প্লাজা ট্রাজেডি: শোষিতের অার্তনাদ এর ৩ বছর!

লিখেছেন লিখেছেন মুজাহিদ হোসাইন সজিব ২৪ এপ্রিল, ২০১৬, ০৪:৩৪:২৭ বিকাল





২৪ এপ্রিল ২০১৩ সময় তখন সকাল ৮:৪৫মি.। হঠাৎ সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন ধসে পড়ে। ভবনটিতে ৫টি পোশাক কারখানা ছাড়াও একটি ব্যাংক এবং একাধিক দোকান ছিল। কাজের শুরুতে ব্যস্ততম সময়ে এই ভবন ধসের ঘটনাটি ঘটে। ভবনটি ঝুঁকিপূর্ন থাকা শর্তেও কর্তৃ্পক্ষের একগুয়েমির কারনে ভবনটিতে প্রায় ৫ হাজারের মত কর্মীকে দিয়ে কাজ করানো হতো। ধসে পড়ার সময় ভবনটিতে প্রায় ৩ হাজার কর্মী ছিল বলে ধারনা করা হয়। নয়তলা বিশিষ্ট রানা প্লাজা ধসে মারা যান ৫টি পোশাক কারখানাসহ ১,১৩৫ জন শ্রমিক। গুরুতর আহত হয় এক হাজারেরও বেশি৷ এই ভবন ধসকে বিশ্বের ইতিহাসে ৩য় বৃহত্তম শিল্প দুর্ঘটনা হিসেবে ধরা হয়।

আজও স্বজনদের আহাজারি কান পাতলে শোনা যায়। ট্রাজেডির ৩ বছরেও স্বাভাবিক জীবন-যাপনে ফিরতে পারেনি সেই রানা প্লাজার শ্রমিকরা। তাদের সংগ্রাম যেন এক অনিশ্চিত ভবিষ্যতের সাথে। মানবেতর জীবন যাপন করছে আহত ও পঙ্গুত্ব বরণকারীরা। শারীরিক সমস্যা ছাড়াও মানসিক অনেক সমস্যায় পীড়িত হচ্ছে দেশের প্রান্তিক পর্যায়ের এই মানুষ গুলো।

প্রতি বছর এই দিনটি আসলে স্বজনহারা মানুষ গুলো প্ল্যাকার্ড আর ফুল নিয়ে দাড়িয়ে থাকে। জীবন থেকে হারিয়ে যাওয়া স্বজনদের স্মৃতি আজও খুজে ফিরে। দেশের অর্থনৈতিক এই কারিগরদের অসহায়ত্ব আজও দেখতে হয় আমদের। দূর্ঘটনার ৩ বছরে পার হলেও নিখোঁজ ও আহত শ্রমিকদের সংখ্যা, তাদের দীর্ঘ বেকারত্বের সমাধান কেউ দিতে পারে নি। পারেনি তাদের ক্ষতিপূরণের সম্পূর্ণ টাকা প্রদান করতে। আজ পর্যন্ত বিশ্বের ইতিহাসে এই ৩য় বৃহত্তম শিল্প দুর্ঘটনার দোষীদের বিচার হয়নি।

গোলাপি বেগম, রাজ্জাক ও আমিনরা আজও যন্ত্রনায় কাতরাচ্ছে। রহিমা তার মেয়ে রিমা আক্তারের ক্ষতিপূরণের জন্য আজও দ্বারে দ্বারে ঘুরছে। ফেরদৌসি এখনো তার নিখোঁজ ছেলে মহিদুলের অপেক্ষায়। এ যেন শেষ হবার নয়।

শোষিতের আর্তনাদ এর আজ ৩ বছর। আসুন আমরা এই মানুষগুলোর পাশে দাঁড়াই। যেমনিভাবে ধসের প্রথম প্রহরে আমরা ছিলাম রক্তমাখা মানুষগুলোর পাশে।

বিষয়: বিবিধ

১০১৬ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

366939
২৪ এপ্রিল ২০১৬ বিকাল ০৫:০০
হতভাগা লিখেছেন : রানা প্লাজার ঘটনার পর হাজারটা ইস্যু এসেছে , গিয়েছে । বাংলাদেশ ব্যাংকের এই সেদিনের ঘটনার কথা এখন কয়জনেরই বা মনে আছে ?
২৪ এপ্রিল ২০১৬ রাত ০৮:৪৬
304498
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : সবই ইস্যূর নিচে পড়ে ডেকে যায়!
366943
২৪ এপ্রিল ২০১৬ বিকাল ০৫:৩১
কুয়েত থেকে লিখেছেন : এই ভবন ধসকে বিশ্বের ইতিহাসের ৩য় বৃহত্তম শিল্প দুর্ঘটনা হিসেবে ধরা হয়। জাতির সর্ব বৃহত্তম দুর্ঘটনাটি হলো অবৈধ নির্বাচনের মাধ্যমে অবৈধ ভাবে দেশ পরিচালনার মাধ্যমে জাতিকে ধ্বংস করা। যা রানা প্লাজার চেয়ে শত হাজার গুন বেশী ক্ষতি কর। ভালো লাগলো লেখাটি ধন্যবাদ আপনাকে
২৪ এপ্রিল ২০১৬ রাত ০৮:৪৭
304499
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : আপনাকেও অন্তর থেকে ধন্যবাদ!
366987
২৪ এপ্রিল ২০১৬ রাত ১০:১২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বিশাল অংকের আন্তর্জাতিক সাহাজ্য দেওয়া হচ্ছেনা শ্রমিক দের। বিজিএমইর আপত্তি তাদের এত টাকা দেওয়া যাবেনা। কিন্তু রেশমা নামক মেয়েটি কেমনে এত বেতন এর চাকরি পায় সেটা নিয়া বিশেষ কথা না্ই।
২৫ এপ্রিল ২০১৬ বিকাল ০৪:৩২
304565
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : রেশমা হচ্ছে একটি নাটক!
367525
৩০ এপ্রিল ২০১৬ সকাল ১১:০১
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : জনগনের কত শক্তি ! এতবড় রানা প্লাজা নাড়াচাড়া দিয়ে ভেঙ্গে ফেলল !! অথচ হাসিনার মসনদ ভাঙ্গতে পারলোনা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File