আজ ঐতিহাসিক পলাশী দিবস!

লিখেছেন লিখেছেন মুজাহিদ হোসাইন সজিব ২৩ জুন, ২০১৫, ১০:৪৫:২০ সকাল



আজ ২৩ জুন ঐতিহাসিক পলাশী ট্রাজেডি দিবস। ২৫৮ বছর আগে এ দিনে পলাশীর আম বাগানে ইংরেজদের সঙ্গে এক যুদ্ধে বাংলা বিহার ও উড়িষ্যার নবাব সিরাজ-উদ-দৌলার পরাজয়ের মধ্য দিয়ে অস্তমিত হয় বাংলার স্বাধীনতার শেষ সূর্য। পরাজয়ের পর নবাবের বেদনাদায়ক মৃত্যু হলেও উপমহাদেশের মানুষ নবাবকে আজও শ্রদ্ধা জানায়। তার সঙ্গে যারা বিশ্বাসঘাতকতা করেছিল তাদের স্বাভাবিক মৃত্যু হয়নি। ইতিহাসবিদ নিখিল নাথ রায়ের লেখা 'মুর্শিদাবাদ কাহিনী' থেকে জানা যায়, নবাবের সেনা বাহিনীর তুলনায় ইংরেজদের সেনা সংখ্যা ছিল অনেক কম। সেখানে বিশ্বাসঘাতকতা না হলে নবাবের বিজয় ছিল সুনিশ্চিত। বাংলা, বিহার ও উড়িষ্যার নবাব আলিবর্দী খাঁ মৃত্যুর আগে দৌহিত্র সিরাজ-উদ-দৌলাকে নবাবের সিংহাসনের উত্তরাধিকারি করে যান। নবাব আলিবর্দী খাঁর মৃত্যুর পর ১৭৫৬ সালের এপ্রিল মাসে সিরাজ-উদ-দৌলা সিংহাসনে বসেন নবাবের খালা ঘোষেটি বেগম ইংরেজদের সঙ্গে হাত মেলান। সেনাপতি মীর জাফর আলি খান, ধনকুবের জগতশেঠ, রাজা রায় দুর্লভ, উমিচাঁদ, ইয়ার লতিফ প্রমুখ ইংরেজদের সঙ্গে ষড়যন্ত্রে মেতে ওঠেন। ধূর্ত ইংরেজরা সন্ধির চুক্তি ভঙ্গ করে চন্দননগরের ফরাসীদের দুর্গ দখল করে নেয়। এরপর ১৭৫৭ সালের ১৭ জুন ক্লাইভ কাটোয়ায় অবস্থান নেয়। নবাব ২২ জুন ইংরেজদের আগেই পলাশী পৌঁছে শিবির স্থাপন করেন। ২৩ জুন সকাল ৮টায় যুদ্ধ শুরু হয়। কিন্তু প্রধান সেনাপতি মীরজাফরের বিশ্বাসঘাতকতায় নবাবের পরাজয় ঘটে।

উপরোক্ত ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে। কেননা...দেশের স্বাধীনতা-স্বার্বভৌমত্ব বিকিয়ে দিতে মীর জাফর, ঘষেটি বেগম, রায় দূর্লভরা....এখনো পায়তারা করছে! ইতিহাস থেকে শিক্ষা নিয়ে মীরজাফর ও ভিনদেশী শত্রুদের সকল ষষড়যন্ত্র যেন রুখে দিতে পারি, এই প্রত্যাশায়.....

বিষয়: বিবিধ

১৩৪৪ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

327179
২৩ জুন ২০১৫ দুপুর ১২:১৪
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : পলাশীর সে-ই ষড়যন্ত্রের এখনও শেষ হয়নি। বাংলাদেশের বিরুদ্ধে নতুন নতুন পলাশীর ক্ষেত্র তৈরি হচ্ছে। জগতশেঠ, মীরজাফর আর ঘষেটিরা আজও সক্রিয় আছে। কাজেই আর নয় কোন পলাশী, সজাগ থাকতে হবে। ধন্যবাদ সময়োপযোগী পোস্টটির জন্য..
২৩ জুন ২০১৫ দুপুর ০৩:৫৩
269443
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : মূল্যবান মন্তব্যের জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
327212
২৩ জুন ২০১৫ বিকাল ০৫:৩১
২৪ জুন ২০১৫ দুপুর ০২:১৯
269524
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : এরকম মহতী কাজে অংশ নেওয়ার জন্য ধন্যবাদ!
327243
২৩ জুন ২০১৫ রাত ১১:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পলাশির খেসারত এখনও দিয়ে যাচ্ছি আমরা।
২৪ জুন ২০১৫ দুপুর ০২:১৯
269525
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : সামনে আরো দিতে হবে।
327255
২৩ জুন ২০১৫ রাত ১১:৩৫
নয়ন খান লিখেছেন : বাঙালী এখন পলাশী ভুলে গেছে। পা-চাটা দাসে পরিণত হওয়ায় তাদের ভিতর সেই তেজ আর এখন নাই।
২৪ জুন ২০১৫ দুপুর ০২:২০
269526
মুজাহিদ হোসাইন সজিব লিখেছেন : সবাই এখন তসবিদানার ভিতর জান্নাত খুঁজে!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File