একটি দাঁত ভাঙ্গা জবাব ....

লিখেছেন লিখেছেন সুস্থ মন ০৯ এপ্রিল, ২০১৪, ০৩:৪৪:০২ দুপুর

আজ একটি শিক্ষা মূলক গল্প লিখলাম । আশা করি সবার ভালো লাগবে ।

একদা এক নাস্তিক বিজ্ঞানী আল্লাহর এক মুমিন বান্দার কাছে গিয়ে কৌতুহলী হয়ে বললেন আপনি যদি আমার ৩টি প্রশ্নের উত্তর দিতে পারেন তো আমি আপনার ইসলাম ধর্মকে গ্রহণ করে নিব। মুমিন লোকটি বললেন ঠিক আছে আপনি আপনার প্রশ্ন করুন । বিজ্ঞানী বললেন আমার প্রথম প্রশ্ন হচ্ছে যেহেতু আমি একজন বিজ্ঞানী আমি যা দেখিনা তা বিশ্বাস করিনা আমরা তো আল্লাহকে দেখতে পায়না তাহলে আমি কিভাবে বিশ্বাস করবো যে আল্লাহ আছে ? মুমিন লোকটি বললেন আপনার পরের প্রশ্ন বলুন। বিজ্ঞানী বললেন আমার ২য় প্রশ্নটি হলো আমি শুনেছি যে যারা জাহান্নামে যাবে তাদেরকে আল্লাহ আগুনে পুড়িয়ে শাস্তি দিবেন । ইবলিসও জাহান্নামে যাবে ইবলিস তো আগুনের তৈরি তাহলে আল্লাহ কিভাবে আগুন দিয়ে আগুনকে পুড়াবেন ? আল্লাহর বান্দা বললেন আপনার ৩নং প্রশ্নটি করুন । বিজ্ঞানী বললেন আমার ৩নং প্রশ্নটি হলো । আল্লাহ আমাদের ভাগ্যের নির্ধারক এবং তিনি আমাদের ভবিষ্যত্ সবকিছু লিপিবদ্ধ করে রেখছেন । তাহলে আমাদের কোন কিছুর জন্য চেষ্টা করে লাভ কি? মুমিন লোকটি কিছুক্ষণ ভাবলেন এবং এদিক ওদিকে তাকিয়ে দেখলেন অদূরে একটি ইট পড়ে আছে । তিনি ইটটি নিলেন এবং তা দ্বারা নাস্তিক বিজ্ঞানীর নাক বরাবর আঘাত করলেন । বিজ্ঞানী আহত হলেন। তিনি প্রাথমিক চিকিৎসা শেষে বিচারিক আদালতে গেলেন এর বিচার চাইতে । বিচার কার্য শুরু হইলো । বিচারক মুমিন লোকটিকে জিজ্ঞেস করলেন আপনাকে তো তিনি ভালোভাবে ৩টি প্রশ্ন করেছিলেন আপনি কেনো তাকে ইট দ্বারা আঘাত করলেন ? মুমিন লোকটা বললেন আমিও ভালভাবেই তার প্রশ্ন তিনটির উত্তর দিয়েছি । বিচারক পুনরায় বললেন কিভাবে? লোকটি বললেন উনার প্রথম প্রশ্ন ছিলো আমরা যা দেখিনা তা কিভাবে বিশ্বাস করব? তাই উনি আল্লাহকে বিশ্বাস করেন না । তাহলে আমার প্রশ্ন হচ্ছে আমি যে উনাকে মেরেছি আর যার জন্য উনি ব্যথায় কাতরাচ্ছে তার সেই ব্যথা আমরা কি কেউ দেখতে পাচ্ছি ? আর যদি উনি ব্যথা পাচ্ছেন এটা আমাদের না দেখে বিশ্বাস করতে হয় তাহলে ওনাকে বিশ্বাস করতে হবে যে অদৃশ্য হলেও আল্লাহ আছেন । মুমিন লোকটি আরো বললেন যে উনার ২য় প্রশ্ন ছিলো আল্লাহ কিভাবে আগুন দ্বারা আগুনকে শাস্তি দিবেন ? এখন আমার কথা হচ্ছে উনি মানুষ আর মানুষ মাটির তৈরি এবং তাকে আঘাত করা হয়েছে মাটির তৈরি ইট দ্বারা আর তাতেই তিনি আহত হয়েছেন । এখন উনিই বলুক কিভাবে আল্লাহ আগুন দ্বারা আগুনকে শাস্তি দিবেন । বিজ্ঞানী সাহেবের শেষ প্রশ্ন ছিলো আল্লাহ আমাদের ভাগ্যে সবই লিখে রেখেছেন তাহলে আমাদের চেষ্টা করে লাভ কি? আর তাই যদি উনি বিশ্বাস করেন তাহলে ইটের আঘাতটাও তার কপালে লিখা ছিলো তারপরও তিনি কেন আদালতে আসলেন বিচার চাইতে ? আল্লাহর বান্দার এরুপ উত্তরে সবাই বিস্মিত হইলো এবং নাস্তিক বিজ্ঞানী তার নিজের ভুল বুঝতে পেরে আল্লাহ ও তার রাসুলের উপর ঈমান আনলো । আল্লাহর প্রিয় বান্দারা এভাবেই নাস্তিকদের দাঁত ভাঙ্গা জবাব দিয়ে থাকেন ।

বিষয়: বিবিধ

২০১৪ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

205080
০৯ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৫৭
খোয়াব লিখেছেন : ভালো লাগলো, অনেক ধন্যবাদ। ভাষাগত বানানের দিকে খেয়াল করলে আরও ভালো লাগত। ধন্যবাদ।
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪৪
154065
সুস্থ মন লিখেছেন : ভুল ধরে দেয়ার জন্য আপনাকেও ধন্যবাদ।
205104
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৩৮
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : [i]তাই উনি আল্লাহকে বিশ্ববিদ্যালয়ের করেন না[/i
ভাইজান কথাডার মানে কি? মুমিন আল্লাহর বান্দার জবাব দিতে যদি দাতই ভেঙ্গে যায়, তাহলে আপনার এই কথা বুঝার জন্য আমাগো মাথার মগজই বাইর হইয়া যাবো।
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪২
154060
সুস্থ মন লিখেছেন : বানানের কিছু সমস্যার কারণে আমি আন্তরিক ভাবে দুঃখিত।বিশ্ববিদ্যালয়ের জায়গায বিশ্বাস হবে।
205113
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৮
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : জাজাকাল্লা খাইরান.. অনেক ভালো লাগলো পড়ে। এমন যুক্তিবাদী মুমিন বান্দাদেরই দরকার দাঁত ভাঙা জবাব দিতে।
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪৬
154066
সুস্থ মন লিখেছেন : আমিও আপনার সাথে একমত। ধন্যবাদ আপনাকে
205119
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫২
শিশির ভেজা ভোর লিখেছেন : দারুণ দারুণ .. এরকম লোকই চাই আমরা
205124
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৩
অনেক পথ বাকি লিখেছেন : ভালো লাগলো, অনেক ধন্যবাদ।
205140
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০২
আঁধার কালো লিখেছেন : দারুণ দারুণ .. ভালো লাগলো । ধন্যবাদ ।
০৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫১
154079
সুস্থ মন লিখেছেন : আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
205417
০৯ এপ্রিল ২০১৪ রাত ১০:৩১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File