বাংলার অগতিক সিনেমা শিল্প||শুভ্র আহমেদ

লিখেছেন লিখেছেন শুভ্র আহমেদ ২১ মার্চ, ২০১৪, ০৯:০২:৩৭ রাত

বাংলা সিনেমা জগৎ।

সিনেমা জগৎ রঙিন হওয়া আবশ্যক। আমাদের সিনেমা জগৎ রঙিন শুধু নামেই। কোনো প্রকার উন্নতি হয়নি গত বিশ বছর যাবত। এর প্রধান কারন আমরা আম জনতা। আমরা টেলিভিশন পেয়ে এই অংশকে প্রায় ভুলে গিয়েছি।

আমাদের দেশের একজন পরিচালক পায় লাভের ৬৫% আর যার টাকায় সিনেমা তৈরি হয় সে পায় ৪৫%। সিনেমা তৈরিতে প্রডিউসার সব চেয়ে জরুরী। কিন্তু তাদের দেয়া হচ্ছে, ৪৫%মুনাফা। এখানেই সমস্যা, আর এই সমস্যার কারনে বরাবর স্বল্প মুল্যে সিনেমা তৈরি হচ্ছে। এবং এগুলো অরুচিকর। অনেকটা কুরুচিপূর্ণ।

কিছু স্বাধারন ভুল থেকেই যায় এসব সিনেমায়। একটি উদাহরণ দেই।

দেখানো হল এক পরিবার ট্রেনে উঠেছে। ট্রেন চলছে, চলছে আর চলছে। হঠাৎ পরিবারের বড় ছেলে ট্রেন থেকে পড়ে যায়। বাবা মা কান্না কাটি জুড়ে দেন। কিন্তু চাইলেই পারেন ট্রেন থামাতে(অন্য সিনেমায় আবার থামনো হয়। কিন্তু এখানে কেনো থামানো হল না, আমি যানি না। ব্যাপার টা আপত্তিকর।)

কিন্তু তা করেন না। যায় দিন, বছর, যুগ।

ওদিকে কিন্তু পরে যাওয়া ছেলেটি রিয়াজ হয়ে গিয়েছে। সে ঢাকার বিরাট বড় গুন্ডা। ঘটনার আকষ্মিকতা এখানেই ঘটে, শেষে মীল হয়।



এর চেয়ে আপত্তিকর সিনেমা হবে পারে না।

যদিও আমি চলচিত্র দেখি না। তারপরও এমন কোনো ব্যাপার গুলো চোখে সহ্য হয় না।

আরেকটা জিনিস যা সবার লক্ষনিয় তা হল দর্শক যাকে পছন্দ করছে, তাকেই সিনেমায় নেয়া হচ্ছে। যার কারনে নতুন কোনো প্রতিভার দেখা পাচ্ছি না।

আসল কথা অনুন্নত চলচিত্র সিষ্টেম বদলাতে হবে। সরকারের দায়ীত্ব রাখতে হবে। সিনেমা বলিউডের মতো হলে হবে না। সামাজিক আর রুচিশীল সিনেমা উপহার দিতে হবে।

উদাহরন সরূপ হুমায়ূন আহমেদের কথা, চাষী নজরূল ইসলাম, মোস্তফা সারওয়ার ভাই, এদের মতো শালিন সিনেমা তৈরি করতে হবে। যেনো কারো মনে বিন্দু মাত্র ভুল ধারনা না জন্মায়। তাহলে সেটা উন্নত সিনেমা হবে না। যেমনটা দেখা যায় বলিউড হলিউডে.। চাইলেই কম বাজেটে উন্নত সিনেমা তৈরি করা যায়।

আমাদের দেশ সাহিত্যে সম্বৃদ্ধ। কিন্তু বাহিরের দেশের গল্প নিয়ে সিনেমা করতে দেখা যায় কিছু পরিচালককে। এসব সিনেমায় কোনো উপকার নেই।

একটি উন্নত বুদ্ধিই পারে উন্নত চলচিত্র উপহার দিতে।

শুভ্র আহমেদ

বিষয়: বিবিধ

১০৪৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File