মহল্লার মসজিদে জুমার সালাত আদায় করা উত্তম

লিখেছেন লিখেছেন এমদাদ ০৪ এপ্রিল, ২০১৪, ১০:০৫:৩৫ সকাল

ইমাম সাহেব যদি মানুষকে গালমন্দ করেন এবং দীর্ঘ খুৎবা পাঠ করার দরুন যেহেতু মানুষের কষ্ট হয়, তাই অন্য মসজিদে গিয়ে সালাত আদায় করলে কোন অসুবিধা নেই। বরং কোন কারণ ছাড়াই যে কোন মসজিদে সালাত আদায় করা যায়। তবে মহল্লাহর মসজিদে সালাত আদায় করা উত্তম। হ্যাঁ, মসজিদে যদি কোন বেদআত ও কুসংস্কার থাকে যে কারণে সেখানে যেতে আপনাদের কষ্ট হয়, তবে সে মসজিদে নামাজ পড়া বাধ্যবাধকতা নেই।

আরো প্রয়োজন ইমাম সাহেবকে উপদেশ দেয়া। মুসলমানদের অবস্থার প্রতি লক্ষ্য রাখা ও খুৎবা সংক্ষেপ করার জন্য তাকে আহব্বান করা।

শায়খ ইবনে উসামীন - রাহিমাহুল্লাহ-কে প্রশ্ন করা হয়েছিল : খতীব সাহেব খুব বেশী জানেন এবং খুব সুন্দর করে খুৎবা উপস্থাপন করতে পারেন, এ জন্য নিজ মহল্লাহর মসজিদ ত্যাগ করে দূরে অবস্থিত মসজিদে গিয়ে কি সালাত আদায় করা বৈধ ?

তিনি উত্তর দিয়েছেন : পরস্পরের মাঝে পরিচিতি অর্জন ও মহব্বত সৃষ্টির লক্ষ্যে মহল্লাহর মসজিদে সালাত আদায় করাই উত্তম। তবে ধর্মীয় ফায়দার জন্য দূরের মসজিদে গমন করলে কোন সমস্যা নেই। যেমন ইলম অর্জন করা, অধিক প্রতিক্রিয়াশীল ও জ্ঞানগর্ব খুৎবা শ্রবণ করা ইত্যাদি। সাহাবায়ে কেরাম ইমাম ও মসজিদের ফজিলত অর্জন করার জন্য রাসূলের পিছনে সালাত আদায় করতেন, অতঃপর নিজ মহল্লাহ চলে যেতেন এবং সেখানে গিয়ে সালাত আদায় করতেন। রাসূলের যুগে মুয়াজ -রাদিআল্লাহু আনহু- এরূপ করতেন, তিনি তা জানতেন, তবুও তিনি তাকে বারণ করেন নি।

বিষয়: বিবিধ

১০৮০ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

202432
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০৪
শিশির ভেজা ভোর লিখেছেন : জাজাকাল্লা খায়র... অনেক ভালো লাগলো পড়ে।
202434
০৪ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০৬
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : আমি মহল্লার মসজিদেই নামাজ আদায় করি।
202549
০৪ এপ্রিল ২০১৪ রাত ১০:৪৯
ফেরারী মন লিখেছেন : হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : আমি মহল্লার মসজিদেই নামাজ আদায় করি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File