জামায়াতের বর্তমান ও আওয়ামী লীগের অপরাজনীতি

লিখেছেন লিখেছেন জাকির হোসেন খালেদ ২২ সেপ্টেম্বর, ২০১৪, ০৫:৩০:৩৫ বিকাল

একথা বলার অপেক্ষা রাখে না যে, জামায়াতে ইসলামী তাদের স্মরনকালের ভয়াবহদুর্যোগ অতিক্রম করছে। আর আওয়ামী লীগ এই সুযোগের সদব্যবহার করে তাদের রাজনীতির গৌরবদীপ্তইতিহাসকে কলুষিত করে অপরাজনীতি চর্চা করে চলেছে। সংখ্যা গরিষ্ঠতা ও শক্তির বিচারেজামায়াত দেশের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল। ইতিপূর্বে আগের সংসদগুলোতে তাদেরপ্রতিনিধিত্বও ছিল। অর্থাৎ, সামগ্রিক বিবেচনায় তাদের অস্তিত্ব এড়িয়ে যাবার কোনসুযোগ নেই। সঙ্গত কারনে এর উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দ ‘৭১ এর যুদ্ধাপরাধ মামলায় কারান্তরীনএবং এর পরবর্তী প্রতিক্রিয়া ও আন্দোলনজনিত বিবিধ অনুসঙ্গের মিলনে বিপুল সংখ্যকনেতা-কর্মীও কারাগারে, কিছু আবার পলাতক।

যুদ্ধপরাধ ট্রাইবুনাল গঠন, নেতাদের গ্রেফতার, বিচার প্রক্রিয়া, গনজাগরনমঞ্চের উত্থান, নাগরিক বিভাজননীতি, কিছু প্রথিতযশা মুক্তিযোদ্ধার বিরুদ্ধেবিষোদগার এবং হালের সরকারি নীতির ভিন্নতা আমাদের চিন্তা-মননে বিক্রিয়া তৈরি করে।গত কয়েক বছরের ঘটনার ধারাবাহিক বিশ্লেষন করলে চিন্তাশীল ব্যাক্তিরা হিসেব মেলাতেনা পেরে আরও দুঃচিন্তাগ্রস্ত হয়ে পড়ার সম্ভাবনা ব্যাপক।

কিন্তু এতদসংক্রান্ত বিষয়ে জামায়াতে ইসলামী নিষিদ্ধের যে দাবিটি উঠেছিলসরকার সে বিষয়ে আন্তরিক নয়। অর্থমন্ত্রী সরাসরি বলে দিয়েছেন জামায়াত নিষিদ্ধ করাযাবে না। এর আগে আইনমন্ত্রী এবং বিভিন্ন পর্যায়ের নেতারাও জামায়াত নিষিদ্ধেরব্যাপারে আপত্তি জানিয়েছেন।

জামায়াত নিষিদ্ধ হলে এর নামে যে কলঙ্ক রয়েছে সেটি চিরতরে শেষ হয়ে যায়। এরনীতি-আদর্শে আস্থাশীল বিপুল নেতা-কর্মীরা একই ধাঁচের নতুন দল গড়তে পারবে। এবং সেটিঅতি অবশ্যই করতে দিতে হবে। কেননা, এই বিপুল সংখ্যক জনগোষ্ঠিকে মেরে ফেলা যাবে না,দেশ থেকেও বের করে দেয়া যাবে না। তারা এই বাংলার সন্তান, বিশেষতঃ নতুন প্রজন্মের সুনাগরিকযারা সেই অধিকার তাদের রয়েছে।

কিন্তু আওয়ামী লীগ এই মুক্তিযুদ্ধ আর যুদ্ধপরাধের বিচারকে পুঁজি করে তাররাজনীতিকে এগিয়ে নিতে পারবেনা। ভিন্ন দলকে যুদ্ধাপরাধীদের সাথে গাঁটছড়া বাঁধার অভিযোগকরে ক্ষমতার হালুয়া-রুটি ভোগ করতে পারবে না। তাই তার অপরাজনীতি চালিয়ে যাবেঅনন্তর। এই আওয়ামী লীগ মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া আওয়ামী লীগ না, এই আওয়ামী লীগসারা বাংলার মানুষকে এক ছাতার নিচে আপ্লুত করা আওয়ামী লীগ না, এই আওয়ামী লীগসাধারন মানুষের কষ্টে অশ্রু ফেলা আওয়ামী লীগ না।

এ হলো ক্ষমতার ভোগ লেহন করা গনমানুষের ধরা-ছোঁওয়ার বাইরের এক কর্পোরেটক্লাব।

বিষয়: বিবিধ

১১৩৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

267943
২৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:০২
শেখের পোলা লিখেছেন : ঠিকই বলেছেন৷
১২ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৫৮
217540
জাকির হোসেন খালেদ লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File