ঘটনা দুটি শুনে চোখ বন্ধ করে কান্না করা ছাড়া আর কোন উপায় দেখি না

লিখেছেন লিখেছেন গ্রামের সাদা মনের একজন ১৪ সেপ্টেম্বর, ২০১৪, ০১:১৪:৩৪ দুপুর

ঘটনা--- ১

ঘটনাটি একজন ডাক্তার সাহেব বর্ণনা করেন।

কয়েকদিন আগে চেম্বারে এক ইয়াং দম্পতি এসেছিল। মহিলার বয়স ২৪-২৫ হবে। ১ মাস আগে তাদের সিজারিয়ান বাচ্চা হয়েছে। এটাই তাদের প্রথম সন্তান। কি সমস্যা জানতে চাইলে মহিলা বললেন তিনি তার বাচ্চাকে বুকের দুধ খাওয়াবেন না। এতে নাকি অনেক ঝামেলা ও স্তনের সৌন্দর্য নষ্ট হয়ে যাবে। আমাকে বুকের দুধ শুকানোর ওষুধ দিতে বললেন।

আমি তাকে অনেক বুঝিয়ে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর গুরুত্ব ও কৌটার দুধ খাওয়ানোর কুফল সম্পর্কে বললাম। তাকে আরো বললাম আড়াই বছর পর্যন্ত বুকের দুধ খাওয়ানো আপনার দায়িত্ব। কিন্তু তবুও তিনি অনড়। এই অনৈতিক কাজ করতে মন সায় দিচ্ছিল না। তাই তাকে অন্য ডাক্তারের সাথে দেখা করতে বললাম।

ঘটনা--- ২

ঘটনাটি অনেকেরই জানা আছে।

স্বামী, ৫ বছরের এক ফুটফুটে মেয়ে নিয়ে সুখেই কাটছিল মহিলার। ঢাকায় তিন রুমের এক ফ্ল্যাটে ভাড়া থাকতো তারা। কিন্তু এই সুখের সংসারে আগুন হয়ে প্রবেশ করল এক যুবক। একসময় মহিলাটি সেই যুবকের সাথে পরকীয়ায় লিপ্ত হয়। স্বামী চাকরির কাজে বাসা থেকে বের হয়ে গেলে শুরু হয় সেই যুবকের সাথে উত্তাল চেতনাযুদ্ধ।

এভাবে কিছুদিন চিলার পর একদিন তার ছোট্ট মেয়ে এই আপত্তিকর দৃশ্য দেখে ফেলে। সে তার মাকে বলে যে সে এসব তার বাবা বাসায় আসলে তাকে বলে দিবে। একথা শুনে সি মহিলা তার প্রেমিকের পরামর্শে নিজের মেয়েকে খুন করে। তারপর দুজন মিলে তাকে বস্তায় ভরে ফেলে আসে।

আমরা যে আধুনিক সভ্যতা ও সংস্কৃতির জন্য গর্ব করি তার কুপ্রভাব মাতৃত্বের মতো সুন্দর ও পবিত্রতম বিষয়েও পড়েছে। মা হচ্ছে ভালোবাসা, আস্থা ও নিরাপত্তার নিশ্চিন্ত জায়গা। কিন্তু এই স্বর্গীয় সম্পর্কের মূলেও আজ পচন ধরেছে।

আধুনিকতার ঘুণ সমাজকে এমনভাবে খেয়ে ফেলছে যে এর থেকে ফিরে আসার সহজ কোন পথ নেই। সভ্যতার এই ক্রান্তিলগ্নে আল্লাহর বিধানের দিকে ফিরে যাওয়া ছাড়া আর কোন উপায় খুজে পাচ্ছি না।

হে আল্লাহ! ‍তুমি আমাদের সমাজকে রক্ষা কর। আমীন

বিষয়: বিবিধ

১৬৯০ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

264960
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৫৫
মেঘ ভাঙা রোদ লিখেছেন : সভ্যতা এভাবেই আবার অসভ্যের দিকে যাচ্ছে।
১৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:১০
208854
গ্রামের সাদা মনের একজন লিখেছেন : ঠিকই বলেছেন।
এ হতে উত্তরণের একমাত্র উপায় ইসলামকেই খুজে পেয়েছি।
অনেক ধন্যবাদ আপনাকে।
265019
১৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:১৫
ইমরান ভাই লিখেছেন : ক্যান্সার হওয়ার কথা আমার মতে। Day Dreaming
এলাকার ভাষায় একটা গাছের নাম আছে "চুত্তার পাতা" (অন্য এলাকায় অন্য নাম) এইটা র লাঠি বানায়া পিটাইলে সব ঠিক হয়ে যাইতো Frustrated Frustrated
তবে সবাইযে এরখম তা নয়। একসেপশন ইজ নট এ এক্সাম্পল।
লাহাওলা ওয়ালা কুআতা ইল্লাহ বিল্লাহ।
১৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:১৫
208855
গ্রামের সাদা মনের একজন লিখেছেন : ভাই ইমরান ভাই!
আপনাকে অনেক ধন্যবাদ, আমার মত ছোট একজন লেখকের পাতায় দু’কলম মন্তব্য করার জন্য।
সুবহে সাদেকে আজানের আওয়াজ সবার কানে পৌছানো দায়িত্বটি যদি আমরা নিতে পারি, তবে সোনালী যুগের সেই আলো আবার পরিষ্ফুটিত হবে, এতে কোন সন্দেহ নেই।
আসুন, আমরা জাগি।
266898
২০ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:০৪
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : মুখদিয়ে একটা খুব খারাপ কথা বের হতে চাইছিল ঐসব অমানুষ গুলোর জন্য। অনেক কষ্টে কন্ট্রোল করলাম।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File