পুংটা ছেলেকে শাসন করতে প্রাক্তন পুংটা (বাপ) এবং অনৈতিকতার বৃত্তে আমাদের নৈতিকতা

লিখেছেন লিখেছেন মিনার রশীদ ০৫ এপ্রিল, ২০১৪, ০১:৫৪:২৮ দুপুর



বাবা যখন ক্লাস নাইনে পড়ে তখন পাড়ার মেয়েদেরকে ইভটিজিং বা উত্যক্ত করার কারনে মুরব্বীদের কাছে অভিযোগ এসেছিল। ছেলের ক্ষেত্রে সেই অভিযোগটি এসেছে ক্লাস সেভেনে পড়ার সময়। বাবার পুংটামির কাহিনীগুলি বন্ধুবান্ধব ও আত্মীয় স্বজনের স্মৃতিতে এখনও জ্বল-জ্বল করে জ্বলছে। ছেলের মাও তার বাবার সেই সব দিনের শিকারদের একজন। কাজেই এই বাবা যখন ছেলেকে শাসন করছে তখন সঙ্গত কারনেই সবাই মুখ টিপে হাসছে। ছেলের মা আরো জোরে কপাল চাপড়াচ্ছেন। কারন বাবার সত্য ইতিহাস তুলে ধরলে নিজের ছেলে আরো বেশি লাই পেয়ে যাবে। কাজেই অন্যদের সঙ্গে অসহায় চোখে প্রাক্তন এই পুংটার মুরব্বীয়ানা সহ্য করে যাচ্ছে এই মা । নিজের অতীত ইতিহাস ভুলে এমন ভঙ্গিতে নিজের ছেলেকে ধমকাচ্ছে যে মনে হচ্ছে ছেলেবেলায় তিনি ছিলেন ধূয়া তুলসীপাতা। কিন্তু মা জানে সকল নষ্টের মূল এই প্রাক্তন পুংটা।

প্রাক্তন নির্বাচন কমিশন যখন বর্তমান নির্বাচন কমিশনকে উপজেলা নির্বাচনে চরম ব্যর্থতার জন্যে তিরস্কার করছেন তখন এই পুংটা বাপ-বেটার আলেখ্য কাহিনী স্মরণ হয়ে যায় ।

সিইসি হুদাকে বলা হতো ছি-ছি-ছি। দেশের গনতন্ত্রকে ধ্বংস করার মূল দায়টি এদের কাঁধেই চাপে। দেশটিকে বিশ থেকে ত্রিশ বছর এরাই পিছিয়ে দিয়েছে। বর্তমান ফ্যাসিবাদি ফ্রাংকেনস্টাইনটির জন্ম তারাই দিয়ে গেছে। বিএনপির মত রাজনৈতিক দলকে হীনবল করার জন্যে হেন জঘন্য কাজ নেই যা তারা করে নি।

২০০৮ সালের ডিসেম্বরের নির্বাচনটি ছিল মূলত ডিজিটাল কারচুপির নির্বাচন। অনেক কেন্দ্রে শত ভাগের উপর ভোট কাষ্ট হয়েছে। ভোটের হার ও গতি উভয়ই ছিল অবিশ্বাস্য। পরবর্তিতে হিলারী ও শেখ হাসিনার মধ্যকার কথোপকথন লিকের মাধ্যমে থলের বিড়ালটি বেরিয়ে এসেছে। দি ইকোনোমিষ্ট ম্যগাজিন এই নির্বাচনটিকে আরো ন্যাংটা করে ছেড়েছে। আওয়ামী লীগকে সেই নির্বাচনে জেতানোর জন্যে ইন্ডিয়ার ' টাকা ও উপদেশের থলি ' সরাসরি কাজ করেছে। ঘরের এই খবরগুলি পরের মুখে শুনে অামরা চমকে গেছি।

জাতির জন্যে সত্যিই দুর্ভাগ্য যে সেই হুদা,সেই ছহুল, সেই সাখাওয়াত এখনও জাতিকে এসে নৈতিকতার লেসন দিচ্ছে। আমাদের মিডিয়া এদেরকেই জনগণের সামনে নৈতিকতার মডেল হিসাবে উপস্থাপন করছে।

আমাদের মিডিয়ার অবস্থা হয়েছে উপরের এই মায়ের মত। পুংটা ছেলেকে শাসন করার জন্যে প্রাক্তন পুংটা (বাপ) ছাড়া আর কেউ যেন তাদের কাছে নেই।

বিষয়: বিবিধ

১২৯৪ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

202704
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০২:১৫
প্রেসিডেন্ট লিখেছেন : দারুণ বলেছেন। হুদা একবার বলেছিল- ৭০ এর মত নির্বাচন উপহার দিবে। বলাবাহুল্য ৭০ এর নির্বাচনে আওয়ামীলীগ ৩/৪ ভাগ আসনে জিতেছিল পূর্ব পাকিস্তানে।

ভারতে বসে যেভাবে ভাগ বাটোয়ারা হয়েছিল সেভাবেই হুদা কমিশন নির্বাচন এর ফলাফল দিয়েছিল।
202718
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:০৪
egypt12 লিখেছেন : মিডিয়াও যে একই দোষে দোষী...তাই পুংটা ছেলেকে শাসন করার জন্যে প্রাক্তন পুংটা (বাপ) ছাড়া আর কেউ যেন তাদের কাছে নেই।
202727
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর পোষ্টটার জন্য ধন্যবাদ।
নিজেদের দোষ ঢেকে সুশিল হওয়ার চেষ্টা তাদের।
202765
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৫৮
হতভাগা লিখেছেন : ডকট্রিন অব নেসিসিটি বলে এই হুদা সাহেবই তো বিএনপিকে মচকিয়ে দিয়েছিলেন ।

সাইফুর রহমানকে করা হয়েছিল প্রেসিডেন্ট আর হাফিজকে মহা সচিব ।

চালুনী বলে ,সুঁই তোর পাছায় কেন ফুটো ?
202791
০৫ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৪
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : অসাধারণ লিখেছেন। মাছ দিয়ে তারা শাক ঢাকার চেষ্টা করছেন।
202831
০৫ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫৮
শিশির ভেজা ভোর লিখেছেন : যারা আকাম করে তারাই আবার সৎ কর্মের ছবক দেয় বেশী বেশী। দুনিয়াটা ভণ্ডে ভরে গেছে। চমৎকার লেখা। অনেক ধন্যবাদ আপনাকে।
202835
০৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : চা.হুদা আর ছাগলরা তাদের জুনিয়দের শাসাচ্ছেন অন্য কারণে। পূর্বসূরীরা জনসম্মুখে ন্যাংটো হয়ে মল ত্যাগ করার সময় বদনাতে অন্তত অল্প পানি নিয়ে গিয়েছিলেন। ফলে অল্প পানিতে কামডা সারতে পারলেও হাতের গন্ধাটা সামান্য রয়ে গেছে এখনো।
কিন্তু উত্তরসূরী বেয়াড়াগুলো পূর্বসূরীদের সিলসিলা জারি রাখার স্বার্থে বদনায় পানি নিয়ে গিয়েছিলেন ঠিকই কিন্তু বদনাটি ফুটো ছিল। যার মল ত্যাগ করার পর পশ্চাদাংশটা পরিষ্কার করার পানি না থাকার কারণে হিডেন কাটাযুক্ত উচু টিলাতে ঘষতে গিয়ে এখন রক্ত ঝড়া শুরু হয়ে গেছে। তাই তাদের মুখের কথাবার্তাতেও আর লাগাম দেয়া যাচ্ছে না।
202978
০৫ এপ্রিল ২০১৪ রাত ১০:২০
নীল জোছনা লিখেছেন : সেরাম হয়েছে সেরাম...
203053
০৫ এপ্রিল ২০১৪ রাত ১১:৩০
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : পুংটা ছেলেকে শাসন করার জন্যে প্রাক্তন পুংটা (বাপ) ছাড়া আর কেউ যেন তাদের কাছে নেই।....সব যেন এনায়েত আলির ছাগল হয়ে গেছে।
দারুন বলেছেন স্যার
১০
203251
০৬ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২১
শারমিন হক লিখেছেন : অসাধারণ বলেছেন।
১১
203294
০৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:১৯
ইবনে আহমাদ লিখেছেন : প্রায় সব জায়গাতেই তো এই চিত্র। আকাম কুকামের সকল নায়ক নায়িকারাই আবার নৈতিকতা ছড়ায়।
মিডিয়া গুলোর জন্য করুনা হয়। আর কত কাপড় খুললে তারা উলঙ্গ হবে?
১২
203905
০৭ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১৮
ভিশু লিখেছেন : ভালো লাগ্লো...Happy Good Luck
১৩
203995
০৭ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
শেখের পোলা লিখেছেন : নির্লজ্জ্ব্য হলে যা হয়৷
১৪
206144
১১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
ইবনে হাসেম লিখেছেন : আমাদের দোষ হলো, আমরা শর্টকাটে সব সারতে চাই। আপনার এই লিখাটির সত্যিকার মূ্ল্যায়ন করতে হলে আরো সুন্দর উপমা সহকারে বড় বড় কমেন্ট আসার প্রয়োজন ছিল। এসব ছোট ছোট মন্তব্য করে যেমন লিখাটির অমর্যাদা করা হচ্ছে তেমনি এটাও প্রমাণ হচ্ছে যে, বুদ্ধিবৃত্তির দিক থেকে আমরা এখনো অনেক পিছিয়ে আছি....

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File