ব্লগিং স্কুলে আসুন– হয়ে উঠুন একজন সফল ব্লগার [২য় ক্লাস]

লিখেছেন লিখেছেন জাগ্রত চৌরঙ্গী ১০ মে, ২০১৪, ০৮:৫১:০৬ রাত



সবাইকে স্বাগতম জানিয়ে শুরু করছি ব্লগিং স্কুলের ২য় ক্লাস। আজকে আমরা ব্লগিং শুরু করার করার আগে যে বিষয়গুলি ভাবতে হয় সেগুলি নিয়ে আলোচনা করব। হুট করে ব্লগিং শুরু করা ঠিক না। ব্লগিং শুরু করার আগে আপনাকে বেশ কয়েকটি বিষয় নিয়ে ভাবতে হবে। সেগুলি নিয়েই আজকের ক্লাশটি সাজানো হয়েছে।

ব্লগিং সম্পর্কে আপনারা গত ক্লাসে নিশ্চয় জেনেছেন। এখন ব্লগিং শুরু করার পালা। এই যে ভাই, খারান। এখনি দৌড় মারতেছেন। মনে হচ্ছে দোকান থেকে কিনে নিয়ে আসবেন। আরে ভাই এত সহজ না। ব্লগিং শুরু করার আগে আপনাকে এমনভাবে সিদ্ধান্ত নিতে হবে, যেন পরে না আটকে যান। যাই হোক আজকের ক্লাস এখান থেকেই শুরু করছি।

ব্লগিং শুরু করার আগে যা ভাববেনঃ




১. ব্লগিং এ ইনভেস্ট করবেন কিনাঃ

ব্লগিং শুরু করার আগে আপনাকে প্রথমেই ভাবতে হবে ইনভেস্ট করবেন কিনা। ইনভেস্ট বলতে আপনার ব্লগ সাইটটি তৈরির কথা বলা হচ্ছে। আপনি প্রথমে ফ্রি ব্লগ দিয়েও শুরু করতে পারেন। আর যদি প্রথমেই প্রফেশনালদের মত শুরু করতে চান, তাহলে কিছু ইনভেস্ট তো করতে হবেই। ইনভেস্ট করা হবে আপনার ব্লগের জন্য ডোমেইন এবং হস্টিং কেনার জন্য। ডোমেইন এবং হস্টিং সম্পর্কে আমি কিছু বলতে চাই না। আমি শুধু বলব, ব্লগিং শুরু করলে ডোমেইন হস্টিং কিনেই শুরু করা উচিত। সেক্ষেত্রে সব মিলিয়ে আপনার ২ থেকে ৩ হাজার টাকার বেশী খরচ হবে না। আর যদি কেউ মনে করে আমি প্রথমেই ইনভেস্ট করব না, তার জন্যও উপায় আছে।

২. ব্লগিং প্লাটফর্মঃ

দ্বিতীয়ত আপনাকে ভাবতে হবে আপনি কোন প্লাটফর্মে ব্লগ তৈরি করবেন। নিম্নে জনপ্রিয় দুইটি প্লাটফর্ম নিয়ে আলোচনা করা হল।

ওয়ার্ডপ্রেসঃ প্রফেশনাল ব্লগারদের জন্য ওয়ার্ডপ্রেসই বেস্ট। কারন ওয়ার্ডপ্রেসকে ব্লগিং জগতের হিরো বলা হয়। ব্লগিং এ সম্পূর্ণ স্বাধীনতা আপনি ওয়ার্ডপ্রেস থেকেই পেতে পারেন। ওয়ার্ডপ্রেসের সবচেয়ে সুবিধা হল, ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরি করতে আপনাকে ওয়েব ডেভেলপিং সম্পর্কে জানতে হবে না। ইন্টারনেট সম্পর্কে ধারনা থাকলেই আপনি ওয়ার্ডপ্রেস দিয়ে একটি সুন্দর ব্লগ তৈরি করতে পারবেন। ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরি করতে হলে আপনাকে ডোমেইন এবং হস্টিং কিনে কাজ করতে হবে।

ব্লগস্পটঃ যারা ফ্রি ব্লগিং করতে চান, তাদের জন্য ব্লগস্পট আশীর্বাদ স্বরূপ। ব্লগস্পট সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের একটি সার্ভিস, তাই এর নিরাপত্তা ১০০% । আপনি ব্লগস্পট এর মাধ্যমে খুব সুন্দর একটি ব্লগ সম্পূর্ণ ফ্রিতে তৈরি করে ফেলতে পারেন। ব্লগস্পট দিয়ে ব্লগ তৈরি করলে আপনার এক টাকাও খরচ হওয়ার সম্ভাবনা নেই।

৩. ব্লগিং এর বিষয়ঃ

এখন আপনাকে ভাবতে হবে আপনি কি নিয়ে ব্লগিং করবেন। অনেকে আছেন হুট করে এক বিষয় নিয়ে ব্লগিং শুরু করে দেন। এতে তিনি এক পর্যায়ে গিয়ে থামতে বাধ্য হন। কারন তার জ্ঞানের ঝুলি শেষ। তাই আপনাকে এমন একটি বিষয় বেছে নিতে হবে, যেটা আপনি সবচেয়ে ভালো বুঝেন। ধরুন আপনি ঘুরতে ভালোবাসেন, বিভিন্ন দর্শনীয় স্থান নিয়ে আপনি ব্লগিং করলেই আপনার ভালো হবে। কারন আপনি সেটা সম্পর্কে জানেন। যদি আপনি একটা দর্শনীয় জায়গায় গেলেন কিন্তু আপনি বেড়াতে ভালোবাসেন না। আপনি কি একটা জায়গা সম্পর্কে জানেন জন্যই সেই বিষয় নিয়ে ব্লগিং শুরু করবেন? এটা থবে আপনার ভুল। কারন আপনি ভ্রমন সম্পর্কে আর কিছুই জানেন না। এজন্যই আপনাকে এমন একটা বিষয় বেছে নিতে হবে, যার সম্পর্কে আপনার বিস্তর জ্ঞান রয়েছে এবং ভবিষ্যতে আরও কিছু জানার নিশ্চয়তা আছে।

৪. সময় দেয়ার নিশ্চয়তাঃ

অনেকেই আছেন শখের বশে ব্লগিং শুরু করেন, কিন্তু পরে সময় দিতে পারেন না। এতে তার কোন লাভ হবে না। কারন হাতে প্রচুর সময় থাকলেই ব্লগিং করা উচিৎ। সাফল্য পাওয়ার পরে বেশী সময় না দিলেও চলে। তাই আপনাকে ব্লগিং এ সময় দেয়ার প্রতিজ্ঞা করেই ব্লগিং এ নামতে হবে। নতুবা আপনি খুব তাড়াতাড়িই ব্লগিং থেকে বিচ্ছিন্ন হয়ে পরবেন।

মোটামুটি এই বিষয় গুলি ভেবে ব্লগিং শুরু করলেই আপনার জীবনে সাফল্য ধরা দিতে আসবে। যাই হোক আজকে আর পারব না। সবাই ভালো থাকবেন এই কামনায় আজকের ক্লাস এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ

আমার নিজের বানানো একটি ব্লগে এটা আগে দেওয়া হয়েছিল

বিষয়: বিবিধ

১৪৮৬ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

219970
১০ মে ২০১৪ রাত ০৯:০৯
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
219973
১০ মে ২০১৪ রাত ০৯:২১
ভিশু লিখেছেন : ভালো ...
219975
১০ মে ২০১৪ রাত ০৯:২২
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভালো লাগলো
219986
১০ মে ২০১৪ রাত ০৯:৫২
পাহারা লিখেছেন : ভালো লাগলো , অনেক ধন্যবাদ।
220027
১১ মে ২০১৪ রাত ১২:১৩
আজব মানুষ লিখেছেন : মুই বলোগার হৈতে ছাই
220029
১১ মে ২০১৪ রাত ১২:১৪
ফেরারী মন লিখেছেন : সেরাম হয়েছে ভাই সেরাম... পোলাপানদের কাজে লাগবে বৈকি
220076
১১ মে ২০১৪ সকাল ০৭:২৫
শেখের পোলা লিখেছেন : অনেকের জন্য বেশ উপকারি হবে৷ আমি কম বুঝি৷ তাই আমার দ্বারায় হবেনা৷ ধন্যবাদ৷
220293
১১ মে ২০১৪ বিকাল ০৫:৫১
আমি মুসাফির লিখেছেন : ব্লগিং সত্যিকারভাবে মানুষকে সৃজনশীল হতে শিখায় । আপনার ক্লাসটির দিক নির্দেশনা খুব ভাল।
220307
১১ মে ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
নিভৃত চারিণী লিখেছেন : ভালো লাগলো। অনেক ধন্যবাদ
১০
220853
১৩ মে ২০১৪ রাত ০১:৩৮
আব্দুল গাফফার লিখেছেন : লাইক Rose
১১
221203
১৩ মে ২০১৪ রাত ১১:৪৪
মাটিরলাঠি লিখেছেন : ৩ আর ৪তো পুরোই আমার সাথে মিলে গেলো। বাকী ক্লাসগুলো করে আসি।
১২
226006
২৫ মে ২০১৪ দুপুর ০৩:৩৪
আইন যতো আইন লিখেছেন : পিলাচ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File