শিবিরকে মানুষ কেন অপছন্দ করে

লিখেছেন লিখেছেন আহমাদ তাহসীন ০৬ সেপ্টেম্বর, ২০১৪, ১২:৩৯:৫০ রাত

বিভিন্ন সময় অনেকেই শিবিরকে নিয়ে নানা রকম কথা বলে। অনেকেই বলেন শিবির চাদা নেয়। বেশির ভাগই বলে যে শিবির ক্যাম্পাসকে মাদ্রাসা বানায়ে ফালাইছে। বিশেষ করে যেসব বিশ্ববিদ্যালয়ে শিবির বেশি সেখানকার ছেলেদের অন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বলে যে তোরা তো মাদ্রাসায় পড়িস।

তো এমনি একটা ঘটনা শেয়ার করব।

দেশের বাইরে পড়াশোনা করতে এসেছি। একদিন এক বন্ধুর অ্যাপার্টমেন্টে গেলাম গিয়ে বন্ধুর বাসার লোকজনের সাথে পরিচিত হচ্ছিলা। এক ভাইয়ের সাথে পরিচয় হলাম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ে পরিচয় দিলেন। এরপর ঘটনা প্রসংগে জানতে পারলাম উনি নাকি শিবির করতেন এখন আর শিবিরকে পছন্দ করেন না। বললেন, শিবির ভালো না। যখন ই শুনলাম শিবির করতেন তখন জিজ্ঞাসা করলাম শিবিরের কি ছিলেন, বলে যে একটা সংগঠনের সভাপতি ছিলাম। আমার তখন সন্দেহ হলো যে, একটি সংগঠন বলতে কি বুঝাচ্ছেন।

বলে যে বিশ্ববিদ্যালয়ে একটি স্বেচ্ছাসেবী সংগঠন আছে সেটার দায়িত্বে ছিলেন, বুঝতে বাকি রইলো না তারপর জিজ্ঞাসা করলাম যে, আপনি শিবিরের কি ছিলেন, বলে যে কর্মী ছিলাম।

তখন জিজ্ঞাসা করলাম, শিবিরকে অপছন্দের কারন টা খুলে বলবেন?

উনি বলা শুরু করলেন,

যে আমি ঐ একটা সংগঠনের সাথে জড়িত ছিলাম। ক্যাম্পাসে তখন ছাত্রলীগের দৌড়াত্ব একদিন আমি রুমের দিকে ফিরছিলাম হঠাত পাহাড়ী রাস্তায় দেখি ৫-৬ জন ছাত্রলীগের ছেলে। আমি ভীষন ভয় পেয়ে গিয়েছিলাম। কোন রকম চুপচাপ চলে এসেছি। এরপর শিবিরের লোকজন কে বললাম আমার প্রটেকশন দিতে ওরা দিলোনা। তো আমি কেন শিবির করবো। জানের ভয় নিয়ে শিবির করে আমার লাভ কি। এজন্যই তখন থেকে আর শিবির করিনা। আমি বললাম আপনি তো কখনই শিবির করেননি।

সে যাই হোক, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে অনেকেই শিবির করে ধান্ধাবাজী করে। এরা অবশ্য শিবিরে টিকটে পারে না। বিভিন্ন ভাবে সংগঠনকে ব্যবহার করতে চেষ্টা করে। পরে এসব মানুষই সংগঠন থেকে দুরে সরে গিয়ে কুতসা রটায়। বাংগালী বলে কথা কুতসা রটিয়ে নিজেকে ভালো প্রমানের চেষ্টা করে।

একটি ঘটনা বলি; বিদেশে আসলাম আমরা বেশ কজন বন্ধু পড়াশোনা করতে। তো আমাদের দেখে অনুপ্রেরনা পেয়ে পরের বছর আরো কিছু ছেলে আসলো। তাদের মধ্যে এক ছেলে ছিলো সে আসার পর, কোন সাবজেক্টে পাশ করতে পারলো না। আবার জব ও ম্যানেজ করতে পারলো না। শেষে জিগির তুললো যে, মাইগ্রেন এর ব্যাথা। দেশে ফিরে যাবে বাইরে আসার দু-মাসে মাথায় বলছে দেশে যাবে। সে আবার আমার এলাকার ছেলে। সে আমার এক বন্ধুর রেফেরেন্সে এসেছিলো। তো সে বন্ধু বিরক্ত হয়ে তার জন্য টিকেট কনফার্ম করলো। ছেলে আসলো আমাদের বাসায় আমি অনেক বুঝানোর পর সে থাকতে রাজি হলো কিন্তু আমার বন্ধু বললো যে, না তুমি দেশে চলে যাও দু-দিন পর বলবা যে ভালো লাগছেন না। তো সে দেশে ফিরে গেলো দেশে ফিরে গিয়ে এখন কি বলা যায়, দেশে গিয়ে বললো যে, ঐ দেশে মানুষ থাকে যা ঠান্ডা ঘর থেকে বের হওয়া যায় না। সবাই অনেক কষ্টের কাজ করে। বলে নেওয়া ভালো যে, বিদেশে এসে অনেক ছা্ত্র ই পড়াশোনার পাশাপাশি নিউজপেপার জব, ডিশওয়াশিং জব করে। সে দেশে গিয়ে নিজেকে বড় করে বাকি সবাইকে ছোট করে দিলো।

ঠিক এমনি হয়, শিবিরকে নিয়ে নানাজন নানা কথা বলে। কিন্তু বাস্তবতা হলো সংগঠন হিসেবে ইসলামী ছাত্রশিবির অতুলনীয়। তবে কিছু মানুষ থাকে যারা সংগঠনকে ব্যবহার করে ব্যক্তিগত ফায়দা লুটে। এমন কিছু লোক সংগঠনে টিকে যায়, এবং যারা সংগঠনের বিরোধিতা করে তারা এই কিছু অংশকেই বড় করে ফুটিয়ে তুলে।

এই ক্ষুদ্র অংশটিকে সংগঠন থেকে বিতাড়ন করা বা সংশোধন করে সংগঠনকে একেবারে পরিশুদ্ধ করার কাজ করা উচিত। মানুষ শিবিরকে নিয়ে অনেক স্বপ্ন দেখে কিন্তু অনেক সময় ছোটখাটো ক্রটিগুলোর কারনে মানুষ দুরে সরে যায় সেটির জন্য হয়ত আমাদেরই দায়বদ্ধতা থেকে যায়

বিষয়: বিবিধ

২০২৩ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

262186
০৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:০৮
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৪:৩৮
206136
আহমাদ তাহসীন লিখেছেন : ধন্যবাদ
262188
০৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৪৬
এম মিজান রহমান লিখেছেন : হুম ।হাছাই তো
০৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৪:৩৮
206137
আহমাদ তাহসীন লিখেছেন : ধন্যবাদ
262206
০৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৪:৪৫
কাহাফ লিখেছেন : নৈতিকতায় পুর্ণ আদর্শবাদী হিসেবে গড়ে উঠতে ছাত্রদের শিবিরের সিলেবাস অনুসরণ করা দরকার।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:১০
206527
আহমাদ তাহসীন লিখেছেন : ধন্যবাদ
262212
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৭:০৫
ইবনে হাসেম লিখেছেন : ধন্যবাদ, ভালো লিখেছেন। বর্তমানে আদর্শবান ছাত্র গড়তে হলে শিবিরের বিকল্প নেই, এটা খাঁটি সত্য কথা।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:১১
206528
আহমাদ তাহসীন লিখেছেন : জ্বি ছাত্র শিবিরকে নেতৃত্ব দিতে হবে ভালো মানুষ তৈরীর কাজে
262218
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:২৫
আল সাঈদ লিখেছেন : ধন্যবাদ
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:১১
206529
আহমাদ তাহসীন লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ
262223
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:৪৮
বাজলবী লিখেছেন : শিবিরেরর অপর নাম অাদর্শের সংগ্রাম।
262239
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১৬
আবু নাইম লিখেছেন : আমি যখন ছাত্র ছিলাম তখন এক সরকারী কর্মকর্তার সাথে গাড়ীতে পরিচয় হল তিনি আমাকে আমাকে বললেন আমি শিবির পাইনি তবে তাদের ব্যক্তি রিপোর্ট বইটা আমার কাছে খুবই ভাল লেগেছে এ বুড়ো বয়সে আমি নিয়মিত শিবিরের ব্যক্তিগত রিপোট রাখি।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:১২
206530
আহমাদ তাহসীন লিখেছেন : যারা শিবিরকে কাছ থেকে দেখেছে তাদের কাছে এমন কথাই আশা করা যায়। যারা বিরোধীতা করে তারা শুধু বিরোধিতার করার জন্যই করেন।
262256
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৫২
কাজি সাকিব লিখেছেন : সেই ছোটবেলা থেকেই লোকে আমাকে বলতো শিবির হেন কতে শিবির তেন করে,তো তাদের তখন আমি তাদের পরিচিত যেসকল শিবির নেতৃবৃন্দ রয়েছে তাদের চরিত্র সম্পর্কে জিজ্ঞাসা করতাম তখন তারা বলতো উনারা অনেক ভালো মানুষ তবে অমুক এলাকার শিবির খারাপ!ঠিক একইভাবে যদি আবার ঐ অমুক এলাকার লোকেদের জিজ্ঞাসা করতে পারতাম যে ভাই আপনার এলাকার শিবিরের নেতৃবৃন্দের সম্পর্কে আপনার ধারনা কি আমি নিশ্চিত তখন তারা বলতেন যে আমার এলাকার শিবিরের ছেলেরা অসাধারন তবে তমুক এলাকার শিবির খারাপ!এভাবে সমগ্র বাংলাদেশও যদি জিজ্ঞাসা করে ফেলেন তারপরেও দেখবেন যে সকলে ঐ একই কথা বলেছে!আল্লাহর কাছে শুকরিয়া ঘুনে ধরা এ সমাজে শিবির নামক একটি রহমত রয়েছে যার সান্নিধ্যে আগুন পানি হয়ে যাচ্ছে,পাথর মাটি হয়ে যাচ্ছে,ইনশাল্লাহ এদের মাধ্যমেই একদিন ইসলামের বিজয় আসবে!
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:১৩
206531
আহমাদ তাহসীন লিখেছেন : ধন্যবাদ
262274
০৬ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৩৫
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনি লিখেছেন,
....কিন্তু বাস্তবতা হলো সংগঠন হিসেবে ইসলামী ছাত্রশিবির অতুলনীয়....
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:১৪
206532
আহমাদ তাহসীন লিখেছেন : ধন্যবাদ
১০
262290
০৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মাদ্রাসায় পড়ার মধ্যে হিনমন্যতার কি আছে সেটাই বুঝতে পারিনা!!! কিছু মানুষ মনে করে এই মন্তব্য করে তারা নিজেরা বড় হচ্ছে। আর সব সংগঠনেই সর্বকালে এবং স্থানে কিছু সুযোগ সন্ধানি থাকে। এটা মানবিক দুর্বলতা। এড়ানো সম্ভব নয়।
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:১৫
206533
আহমাদ তাহসীন লিখেছেন : হুমম! তবে এগুলো এড়ানোর জন্য খুব ভালো মনিটরিং এর ব্যবস্থা করা যেতে পারে। ধন্যবাদ
১১
262379
০৬ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৪
মোহাম্মদ রিগান লিখেছেন : আপনার কথা শুনে ভাল লাগলো মাঝেমাঝে কিছু পোস্ট পড়ে বোবা হয়ে যায় । এটাও মনে হয় তেমন
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:১৫
206534
আহমাদ তাহসীন লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File