বাংলাদেশীদের পেটের ভাত কেড়ে নিতে চাইছে হাসিনা ৷

লিখেছেন লিখেছেন সাইয়েদ মাহফুজ খন্দকার ০৫ ফেব্রুয়ারি, ২০১৪, ০২:৩৯:৩৫ দুপুর



দুবাই সরকার বাংলাদেশীদের জন্য সকল প্রকার ভিসা বন্ধ করে দিয়েছে ৷ “ওয়ার্ল্ড এক্সপো ২০২০-এর ভেন্যু” নির্বাচনে বাংলাদেশ দুবাইকে ভোট না দিয়ে রাশিয়াকে ভোট দেয় !! সেই কারনেই দুবাই সরকার বাংলাদেশের বিষয় এমন সিদ্ধান্ত নিয়েছে ৷

বাংলাদেশের রেমিট্যান্স আয়ের দ্বিতীয় বৃহৎ দেশ দুবাই, কিন্তু হাসিনার হটকারী সিদ্ধান্তের কারনে দুবাইয়ের শ্রমবাজার সম্পুর্ন ভাবে হারাচ্ছে বাংলাদেশ ৷ এবং কি টুরিস্ট ভিসাও বন্ধ করে দেয়া হয়েছে ৷ এছাড়া বাংলাদেশের সঙ্গে নিজেদের বাণিজ্যিক সম্পৃক্তিকে নানাভাবে গুটিয়ে নিতে শুরু করেছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী এ দেশ।

দুবাইতে কয়েক লক্ষ বাংলাদেশী রয়েছেন, অনেকে সেখানে স্থায়ী ভাবে ব্যবসা বানিজ্য করছেন, এবং তাদের টাকা দিয়েই সরকার চলছে ৷ এখন ভিসা না পেলে বাংলাদেশীদের কি অবস্থা হবে তা চিন্তা করাও মুশকিল ৷

হাসিনা আমাদের দেশেও বাচতে দেবেনা, বিদেশেও শান্তিতে থাকতে দেবেনা ৷ আল্লাহ জানে বাংলাদেশের মানুষের কপালে কি আছে ৷

বিষয়: রাজনীতি

১৫০১ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

173323
০৫ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:২০
০৫ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৭
126904
সাইয়েদ মাহফুজ খন্দকার লিখেছেন : ১০০% হ্যাঁ
173338
০৫ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩১
ভিশু লিখেছেন : শুধু পেটের ভাত?! কি আর কেড়ে নিতে বাকি রেখেছে হাসিনা?
০৫ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৬
126903
সাইয়েদ মাহফুজ খন্দকার লিখেছেন : দেশ থেকে তো অনেক আগেই কেড়ে নিয়েছে এখন বিদেশ থেকেও নিচ্ছে ৷
173358
০৫ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৪
হতভাগা লিখেছেন : দুবাই প্রবাসীরা যে খাটা খাটনী দিয়ে দুবাইকে গড়ে তুলেছেন সেই খাটা খাটনী বাংলাদেশে এসে দিয়ে এ দেশকে আমেরিকায় পরিনত করুন ।

দেখিয়ে দিন বাংলাদেশীরা যেখানে হাত দেয় সেখানে সোনা ফলে ।
০৫ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৫
126902
সাইয়েদ মাহফুজ খন্দকার লিখেছেন : এই তো দেখি মহা পন্ডিত !! বিদেশ থেকে দেশে এসে কিসের ভেতর খাটা খাটনি করবে ? মাথার ভেতর ?? এতই খাটানোর ইচ্ছে তাহলে সোনার ছেলে তথ্য বাবা জয়কে এনে খাটাও না কেন ?
০৫ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৩
126926
হতভাগা লিখেছেন : জয় আসছে খুব শীঘ্রই টপওর্ডারে - আপনাদের জেলাসি ধরাতে ।

''এই তো দেখি মহা পন্ডিত !! বিদেশ থেকে দেশে এসে কিসের ভেতর খাটা খাটনি করবে ?''

০ যে কাজ করতে দেশে ইগোতে লাগে সে কাজ বাইরে গিয়ে ঠিকই করে । দেশের অনেক ক্ষেত্র আছে কাজ করার ।

মহাপন্ডিতগিরির কিছু এখানে নাই । এ কথায় চির গোলামদের গোলামী করা বন্ধ হয়ে যাবার ভয়ে অনেকেই ভিত তা বোঝাই যাচ্ছে ।

দেশের জন্য কিছু করার ইচ্ছে থাকলে দেশে থেকেই তা করা যায় । অন্যদেশের চাকরগিরি করার চেয়ে নিজের দেশের করা শ্রেয় ।

০৫ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৫
126984
মোহাম্মদ লোকমান লিখেছেন : @ হতভাগা : আপনি হতভাগা তা জানতাম, কিন্তু এতটা হতভাগা তা আজই জানলাম।
যে প্রবাসীদের ঘামের উপর বাংলাদেশ দাঁড়িয়ে আছে তাদের প্রতি অপমানকর মন্তব্য করে মারাত্মক অপরাধ করেছেন। আপনার মধ্যে সামান্যতম হুস থাকলেও এজন্য দুঃখ প্রকাশ করুন।
০৫ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
126992
সাদাচোখে লিখেছেন : @ হতভাগা - আপাতঃ আপনার কথায় যুক্তি আছে। দেশের বাহিরে গিয়ে যে কাজ করছেন - দেশের ভিতর সে কাজ করলে দেশ আমেরিকা হয়ে যাবে।

কিন্তু আপনি যা বলেন নিঃ
- দেশের বাহিরে যেতে না পারা - দেশের ভিতরে থাকা বেকার মানুষের সংখ্যা কত?
- মিডল ইস্ট হতে ডে লেবার শ্রেনীর মানুষ ফিরে যদি কৃষি কাজ করতে চায় - তবে সে জমি কোথায়, যদি রিক্সা চালাতে চায় - তবে সে সুযোগ কোথায়, যদি কন্সট্রাকশান ওয়ার্কার হতে চায় - তবে সে পরিমান কন্সট্রাকশান ওয়ার্ক কোথায়? আপনি নিশ্চয়ই বলবেন না যে ঐ লোকগুলো দেশে এসে নিজেরা এক একজন এন্টিপ্রিনিওর হয়ে যাবে নিজেরাই কন্সট্রাকশান প্রজেক্ট শুরু করবে।

আমার মনে হয় - আওয়ামীলীগ যে কাজটা খুব ভাল ভাবে করতে পেরেছে - তা হল তার ভক্ত শ্রেনীকে পুরোপুরি অন্ধ আওয়ামী বানাতে পেরেছে - তা সে বিরাট বড় ইকোনোমিস্ট হোক, কিংবা সুশীল হোক, কিংবা আইনজীবি বা পলিটিশিয়ান হোক। এই শ্রেনীটা এতটাই আওয়ামী হয়ে পড়েছে যে - তারা আওয়ামীলীগের কোন কিছুর মধ্যেই কোন ভুল, কোন মিথ্যা, কোন জালিয়াতি, কোন বোকামী, কোন নেগেটিভিটি দেখতে পায়না - লিটারেলী এক একজনকে অন্ধ আওয়ামীলীগারে রূপান্তর করছে - যা মূলতঃ দিনকে দিন বাংলাদেশের জন্য এক বিরাট বোঝা হয়ে পড়ছে। কোন দেশ এর দ্বারা ই সম্ভব না যে সীমিত আয় দিয়ে দেশের এক বিরাট অন্ধ জনগোষ্ঠিকে পোষা।

০৫ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৪৪
126994
সাইয়েদ মাহফুজ খন্দকার লিখেছেন : হতভাগার এমন বলার কারন আছে; বাংলাদেশ যদি দুবাইয়ের বাজার হারায় তাহলে সেটা পুরাপুরি ইন্ডিয়ান দাদাদের হাতে চলে যাবে ৷ হতভাগা ও হতভাগার নেত্রী সেটাই চাইছে ৷
০৫ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:০৭
126996
হতভাগা লিখেছেন : @ লোকমান ভাই :

প্রথম কমেন্টে তো প্রবাসীদের প্রশংসাই করলাম ।

২য় কমেন্টে আমি প্রবাসীদের স্যাটায়ারের মাধ্যমে পারত পক্ষে দেশে এসে দেশের জন্যই কাজ করার আহবান জানিয়েছি ।

যারা বিদেশে গিয়ে এত খাটা খাটনি করে বিদেশের অর্থনীতিতে ভালই অবদান রাখছে , দেশে তার অর্ধেক করলেও দেশ অনেক এগিয়ে যেত ।

কিন্তু মাহফুজ ভাইদের মত যারা তাদের মধ্যে ''বিদেশ থেকে দেশে এসে কিসের ভেতর খাটা খাটনি করবে ? মাথার ভেতর ??'' দেশে এসে দুবাইয়ে যেরকম পরিশ্রম করে সে রকম পরিশ্রম করাকে যারা পারতপক্ষে হীন মনে করে তারা দেশে থাকলে বরং দেশের ক্ষতি বৈ ভাল কিছু হবে না । এদের মত মানুষ চায় দেশ যাতে এগিয়ে না যায় , পরমুখাপেক্ষী থাকে ।

বাইরের দেশগুলো যখন ব্রেইন ড্রেন ঠেকাচ্ছে এবং বাইরের থেকে নিজেদের ব্রেইন ফিরিয়ে এনে তাদের অভিজ্ঞতাকে কাজে লাগাচ্ছে এবং তারা স্বতঃষ্ফূর্ত ভাবে আসছেও দেশের সেবা করতে প্রবাসের জীবনকে তুচ্ছ করে দেশের সেবায় নিজে থেকে অবদান রাখতে , সেখানে আমাদের প্রবাসীরা দেশের সেবা দেশে থেকেই করতে ইগো সমস্যায় ভুগছে ?

দুঃখ প্রকাশ আমার না আপনাদের করা উচিত । আপনাদের জন্যই এই সব আরাবিয়ান কান্ট্রিদের কাছে আমাদের সবসময়ই মিসকিন হয়ে থাকতে হয় । কিছু হলেই তাদের থ্রেট আসে যে বাংলাদেশীদের বের করে দেবে বলে। আর এর ফলেই আপনাদের কাঁপাকাঁপি শুরু হয়ে যায় । আপনাদের যদি সে রকম মনোবল থাকতো তাহলে তাদের এই থ্রেটকে থোড়াই কেয়ার করে চলে আসতেন দেশে । প্রমাণ করে ছাড়তেন যে দুবাই কতই না ভুল করেছে আপনাদের তাড়িয়ে দিয়ে ।

173383
০৫ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৪
আল সাঈদ লিখেছেন : ভুল করলে মাশুল দিতে হয় আগে জানতাম কিন্তু জনগণ এই সরকারকে ক্ষমতায় এনে যে ভুল করেছে তার মাশুল বাংলা পুরাটাই দিতেছে।
173389
০৫ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:২০
মেঘ ভাঙা রোদ লিখেছেন : দেশ স্বাধীন করেছি বিদেশে বসে কামলা খাটার জন্য নয়। দেশে আসুন সরকার ঘরে ঘরে চাকুরির ব্যবস্থা করতেছে। নিজের ঘরে খেটে ডাল ভাত খেয়ে শান্তিতে ঘুমান।
173403
০৫ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:০৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : যারা দুবাই থেকে দেশে এসে কাজের কথা বলছেন তারা কি জানেন দেশের ব্যবসা বানিজ্যের কি অবস্থা? দুবাইতে বেশিরভাগ বাংলাদেশি কাজ করেন নির্মান শিল্পে। দেশিয় কিছু কনস্ট্রাকশন কোম্পানির দুবাইতে শাখাও আছে। বর্তমানে দেশের নির্মান শিল্পের কি অবস্থা জানেন কি তারা? সম্পুর্ন রেডি ফ্লাট বিক্রয় হচ্ছেনা। ৫০০০০ এর মত অবিক্রিত ফ্ল্যাট। কয়েক হাজার কোটি টাকা আটকে আছে এই শিল্পে। আর এই শিল্প প্রবাসিদের আয় নির্ভর। দুবাইতে যারা কষ্ট করছেন তারাই এই ফ্ল্যাটগুলির অন্যতম ক্রেতা। এখানে এসে কাজ করলে তাদের পক্ষে এই ক্রেতা হওয়া সম্ভব কি?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File