কালো বিডালের শুদ্ধি আন্দোলন

লিখেছেন লিখেছেন মু নুরুল ইসলাম হেলাল ২৭ মে, ২০১৪, ১১:৪৩:১৮ সকাল



সম্প্রতি শুদ্ধি আন্দোলনে নেমেছেন কালো বিডাল সাদা করতে গিয়ে নিজেই কালো বিডাল বনে যাওয়া আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরন্জিত সেনগুপ্ত।কথায় আছে ময়লা দিয়ে ময়লা ধুইলে ময়লা যায়না বরং এতে ময়লা আরো বাডে তেমনি কালো বিডালের শুদ্ধি আন্দোলনটাও কিছুতেই ফলফ্রসু হবেনা এটাই বাস্তবতা। ৫ দশকের রাজনীতির ফসল হিসেবে রলমন্ত্রনালয়ের দায়িত্ব পেয়েছিলেন।রেলমন্ত্রনালয়ের অতিতের দূর্নীতির সব কালোদাগ মুছা,এবং রেলের কালো বিডাল খোজার মিশনে নামার আশাবাদ ব্যক্ত করেন। অবশেষে ৫ দশকের অর্জন ৫ মাসে বিসর্জন দিতে হলো।চরম দুর্নীতি,চাকুরি বানিজ্য এবং দুর্নীতির টাকাবাহী গাডি সহ এপিএস এর ধরা খাওয়ার পেক্ষিতে রেলের দূর্নীতিতে অতিতের সব রেকর্ড ভাঙ্গার সার্টিকেট পেলেন।মাত্র ৫ মাস পুর্বে যে কালো বিডাল খোজার মিশনের নামার কথা বলেছিলেন অবশেষে তিনি নিজেই কালো বিডাল বনে গেলেন।কিন্তু এরপরো তার পুরনো চরিত্রে কোন পরিবর্তন আসেনি।আগে যেমন নিজ দলসহ সকল নেতা -নেত্রী এবং মন্ত্রি এমপিদেরকের বকনি ঝাকনি করতেন এখনো তার সেই অভ্যাস রয়ে গেলো।কথায় আছে বেহায়াকে ঝাডা মারলে ঝাডার মান যায় বেহায়ার মান যায়না এই ক্ষেত্র বাস্তব প্রসুত হলো।জনতার কালো বিডাল বিরুধী উক্তি এবং ধিক্কারের বানীগুলো এই বেহায়ার কাছে গিয়ে অনেকটা অপমানিত হলো।সবশেষে গতকাল আবার এই দেশখ্যাত কালো বিডাল দূর্নীতি বিরুধি হাক ছুডলেন।

আওয়ামীদের চলমান ঘুম-খুন,দুর্নীতি দুঃশাসনের ধামাচাপা দেয়া এবং ঘুম-খুন,দুর্নীতি দুঃশাসনের কালো দাগ থেকে আওয়ামীলিগকে পরিস্কার করতে গিয়ে গতকাল সোমবার রাজধানীর ইন্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনা সভায় এই বেহায়ানেতা বলেন যে,দূর্নীতিবাজ ও উচ্ছৃংখল গুটিকয়েক নেতার দায় দল নিতে পারেনা।এদের কোন রকম অপরাধ সহ্য করা হবেনা।দলের মধ্যে এসব উচ্ছৃংখলতা কাটিয়ে আমাদেরকে সুস্থ রাজনীতিতে ফিরে আসতে হবে।তাহলে দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাবে।কালো বিডালের শুদ্ধি আন্দোলনের এই ভাষাগুলো চমকপ্রদ মনে হলেও এর কোন বেলু নাই।কারন তার দূর্নীতি ও উচ্ছৃংখলতার দায়বার দল নিয়েছিল।খোদ প্রধানমন্ত্রী মেডাম হাসিনা নিজেই কালো বিডালের গায়ে সাদা রং মেখে তাকে দপ্তরবিহিন খামাখা মন্ত্রী বানিয়েছিলেন।তাই আপাতত এই শুদ্ধি আন্দোলনকে মিউ মিউ ছাডা আর কিছু বলতে পারছিনা।গুড বাই।শাসন ব্যবস্থার যে দুর্ঘতি।মাছ নয় মাছের ঝুটা কাটাও চুরি হয়ে যায়।তাই তুমি কালো বিডাল শত মিউ মিউ করলেও কাটা দিতে পারবোনা।

বিষয়: বিবিধ

১২৩২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

227202
২৭ মে ২০১৪ রাত ১১:২১
ওয়াচডগ বিডি লিখেছেন : বাবু সুরঞ্জিত সেন গুপ্ত, ইচ্ছা অনিচ্ছার কোন লীলাখেলা বাস্তবায়ন করার খায়েস নিয়ে ঈশ্বর আপনাকে এ পৃথিবীতে পাঠিয়েছিলেন আমরা বোধহয় কোনোদিনই জানতে পারব না। জানা থাকলে ভাল হত। অন্তত এ নিয়ে আলোচনা, সমালোচনা, গবেষণা অথবা বাদ প্রতিবাদ করা যেত। হয়ত মানব পয়দার মালমশলায় ঘাটতি ছিল বলে ঈশ্বরকে জিঞ্জিরার মত স্বঘোষিত কারখানার আশ্রয় নিতে হয়েছিল এবং সে কারখানায়ই অংকুরিত হয়েছিল আপনার ভ্রুণ। চাইলে এ অপরাধে ঈশ্বরকে কাঠগড়ায় দাঁড় করানো যায়। চোখ ও ঠোঁটের চামড়ার ফিনিশিং দিতে গিয়ে ঈশ্বর নিশ্চয় অন্যমনস্ক ছিলেন অথবা সহকারী কাউকে দিয়ে এ পর্ব সমাধা করেছিলেন। যে কোন বিচারে এ ছিল জাতি হিসাবে আমাদের প্রতি উপরওয়ালার বিশেষ অবিচার, হোক তা ইচ্ছাকৃত অথবা অনিচ্ছাকৃত। মুখ পাতলা নির্লজ্জ দ্বিতীয় একজন সুরঞ্জিতের জন্মের স্বাক্ষী হতে চাইলে আমাদের হয়ত আরও হাজার বছর অপেক্ষা করতে হবে। এ আমাদের দুর্ভাগ্য যে জীবন নামক জটিল যুদ্ধে আপনার মত নীচু স্তরের একজন সৈনিকের সঙ্গী হতে হয়েছিল। ধিক্ আপনাকে!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File