পাখি চলে গেছে তার আপন নীড়ে

লিখেছেন লিখেছেন মোহাম্মাদ নেছার উদ্দিন ১৮ মার্চ, ২০১৪, ০৮:১৩:০৪ সকাল

ছোট ভাই ১০০০টাকা একটা টিয়ে পাখি কিনে এনে রেখে গেছে বাড়িতে। পাখিটাকে বাড়িতে রেখে যাওয়ার পর থেকে পাখিটার খাওয়া দাওয়া সব বন্ধ। সব রকমে চেষ্টা করা হয়েছে পাখিটিকে খাওয়াতে। কিন্তু, পাখিটিকে কিছুই খাওয়ানো যায়নি।ধীরে ধীরে পাখিটি অসুস্থ হতে শুরু করলো। অনেক সময় ভাবতাম পাখিটিকে ছেড়ে দেবো। কিন্তু, চাইলেও পাখিটিকে ছেড়ে দিতে পারতাম না। মনের মাঝে একটা চিন্তা থাকতো। এতো টাকা দিয়ে কিনে আনা পাখিটিকে ছেড়ে দেবো কেন? অনেক কষ্টে অর্জিত টাকা দিয়ে কিনে আনা এই শখের পাখিটি। না খেয়ে না খেয়ে পাখিটি শুকিয়ে হতে লাগলো অসুস্থ। এইভাবে অনেক দিন পার হলো। হয়তো বা মাঝে মাঝে একটু, আধটু খাদ্য খেতো পাখিটি। কিন্তু, চাহিদা অনুযায়ী সেটা অতি নগন্য। খাওয়ার সময়টা পাখিটি কাটিয়েছে মুক্ত হওয়ার চেষ্টায়। যে খাচায় পাখিটি বন্দি। সেই খাচার লোহার শিকগুলো ভাঙ্গার সর্বোচ্ছ চেষ্টা করেছে পাখিটি। তার চেষ্টা দেখে নির্দ্বিধায় বলা যায় সে এই বন্দী জীবন থেকে জীবনের বিনিময়ে হলেও মুক্তি চাই। তার মুক্ত হওয়ার এই অফুরন্ত চেষ্টা চলতেই লাগলো। আর আমরা পাখিটিকে বন্দী থাকতে বাধ্য করলাম। পাখিটির সারাদিন যায় খাচার একটি শিক ভাঙ্গার চেষ্টায়। অতঃপর একটা শিক হয়তো বাকা করলো। কিন্তু, সেটা আর বাকা থাকতে দিনাই। সন্ধ্যা বেলায় সেটা ঠিক করে ফেলেছি। অতঃপর পাখিটির মুক্ত হওয়ার স্বপ্ন, স্বপ্নই রয়ে গেলো। এইভাবে দিন গেলো, সপ্তাহ গেলো, মাস গেলো। একদিন পাখিটির শিক ভাঙ্গার কোন চেষ্টা দেখলাম না। এই খাচা থেকে মুক্ত হওয়ার কোন প্রচেষ্টা দেখলাম না। বন্দী জীবন থেকে মুক্ত হতে খাচার শিক ভাঙ্গার কোন প্রচেষ্টা নাই। খাচার কাছে গিয়েই দেখলাম পাখিটির নিথর দেহ পড়ে আছে। যার মুক্তির যার কোন নাড়াছাড়া নাই। বুঝতে পারলাম পাখিটির জীবন প্রদীপ নিভে গেছে। পাখিটির মুক্তির কোন দরকার নাই। পাখিটিকে আমরা নিজ থেকেই মুক্ত করে দেবো। কিন্তু, মুক্ত হয়ে পাখি আকাশে ডানা মেলে উড়তে পারবে না। পাখিটিকে মুক্ত করে দিয়েছি সত্য। তবে পাখিটির নিথর দেহ অনুভব করেনি মুক্তির আনন্দ। পাখিটি মুক্ত হয়ে পারেনি আকাশে ডানা মেলে উড়তে। পাখি চলে গেছে তার আপন নীড়ে, যেখান থেকে আর ফিরবে না কভু এই ভবে।

collected by my life.

বিষয়: সাহিত্য

১২৯৯ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

193844
১৮ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৬
আওণ রাহ'বার লিখেছেন : লিখাটাকি বাস্তব??
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:০০
144624
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : বাস্তব
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:০০
144625
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : বাস্তব
193845
১৮ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৭
আওণ রাহ'বার লিখেছেন : লিখাটাকি সত্য??
কল্পনা???
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:০১
144626
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : সত্য
193846
১৮ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৭
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : জীবন থেকে নেয়া ।
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:০২
144627
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : হুম
193867
১৮ মার্চ ২০১৪ সকাল ১০:২০
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ, অনেক সুন্দর লেখা।
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:০৩
144628
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : এর সাথে বাস্তবতা মিশে আছে। এবং সেটা আমার জীবন থেকে নেয়া।
193961
১৮ মার্চ ২০১৪ দুপুর ১২:১৭
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : পাখি নিয়ে এই ধরনের কাহিনী অনেক পড়েছি। সেগুলোর ছায়া পেলাম। কিন্তু আপনারটা যদি বাস্তব হয়ে থাকে তবে ভিন্ন কথা নিশ্চয়....অনেক ধন্যবাদ সুন্দর লেখার জন্য
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:০৪
144629
মোহাম্মাদ নেছার উদ্দিন লিখেছেন : বাস্তব। বাস্তবতাকে গল্পের রুপ দেয়া যায়। কিন্তু, গল্পকে বাস্তবতার রুপ দেয়া অনেক কঠিন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File