মুজিব, ওসমানি ও জিয়ারা বলতেন- ছেড়ে দে মা কেঁদে বাঁচি

লিখেছেন লিখেছেন আল হোছাইন ১৫ ডিসেম্বর, ২০১৩, ০৪:১০:৩২ বিকাল

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস! আসলে কি বিজয় হয়েছে আমাদের?

বিজয় দিবসে ঐ গানটির কথায় খুব বেশি মনে পড়ছে-

কী দেখার কথা কী দেখছি?

কী শোনার কথা কী শুনছি??

৪২ বছর পরেও আমি স্বাধীনতাটাকে খুঁজছি!!

মানুষের জীবনের এক পয়সা দাম নেই কারো কাছে। নেই জীবন যাত্রার অধিকার এমনকি নেই স্বাভাবিক মৃত্যুর অধিকারও। রাজনীতির নামে সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে পেটনীতিবাজরা। এখনো ৫৪ বা ৫৭ ধারার ভয় মানুষের মনে। ধারাহীন এরেস্টতো মামূলি ব্যাপার। পুলিশের গুলি বা পিকেটারের ককটেল কেড়ে নিতে পারে আমার প্রাণ যেকোনো মূহূর্তে।

সুজাতা সিংদের কথা-বার্তা ও ফেলানির লাশ দেখলে মনে হয় সার্বভৌমত্ব এখনো আসেনি আমার এই প্রিয় বাংলাদেশের। বুদ্ধিজীবি নামক প্রাণীদের দালালি দেখলে মনে হয় দেশটি আজো মীরজাফর আর জগৎশেটে ভরা। রাজনীতিবিদদের নীতি দেখলে পিলে চমকানো অবস্থা। মন্ত্রী-এমপিরা মনে করেন তাঁরাই এই দেশের মালিক!

সমাজের আষ্টে-পৃষ্টে দুর্ণীতি। বিচার বিভাগ থেকে প্রশাসন, সব-সব ক্ষেত্রে দলীয় করণ। শিক্ষার নামে নীতি বিবর্জিত কুশিক্ষা গিলছি সবাই সমানতালে। এক পক্ষের 'নুন আনতে পান্তা ফুরো'লেও অপরপক্ষ টাকার পাহাড় দিয়ে সন্তানদের 'ঐশী' বানাচ্ছে। ডাস্টবিন থেকে কেউ কুকুরেরে সাথে খেলেও অন্য কেহ আমোদ-ফুর্তিতে তছরুফ করচ্ছে লক্ষ-লক্ষ টাকা।

আমি নিশ্চিত- স্বাধীনতার এমন অবস্থা দেখে মুজিব, ওসমানি ও জিয়ারা কেঁদে-কেঁদে বলতেন- ছেড়ে দে মা কেঁদে বাঁচি। অথবা স্বাধীনতার মোড়কে বিদেশীয় পরাধিনতার বিরুদ্ধে অস্ত্র হাতে ঝাঁপিয়ে পড়তেন। আবার স্বাধীন করতেন এই জনপদকে।

বিষয়: বিবিধ

৯৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File