পশ্চিমবঙ্গ এবং আসামে ৮৭ জন মুসলিম এমএলএ নির্বাচিত

লিখেছেন লিখেছেন Democratic Labor Party ২২ মে, ২০১৬, ১০:১৮:২৪ সকাল



পার্স্ টুডে,মে ২০, ২০১৬, ১৬:৪৭, এশিয়া/ঢাকা:-ইন্ডিয়ায় কয়েকটি প্রদেশে সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ এবং আসাম থেকে ৮৬ জন মুসলিম এমএলএ নির্বাচিত হয়েছেন। এরমধ্যে পশ্চিমবঙ্গে মুসলিম এমএলএ হয়েছেন ৫৯ জন। প্রদেশে ক্ষমতাসীন তৃণমূল থেকে জয়ী হয়েছেন ৩৩ জন মুসলিম প্রার্থী। অন্যদিকে, কংগ্রেস থেকে ১৮ এবং বামফ্রন্ট থেকে ৮ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। পশ্চিমবঙ্গে মোট বিধানসভা আসন হল ২৯৪ টি। এর মধ্যে ৫৯ জন মুসলিম এমএলএ নির্বাচিত হয়েছেন।

অন্যদিকে, আসামে ১২৬ টি আসনের মধ্যে ২৮ জন মুসলিম এমএলএ নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই কংগ্রেসের প্রার্থী।

এআইইউডিএফ-এর মুসলিম প্রার্থী জয়ী হয়েছেন ১২ জন, কংগ্রেসের ১৫ এবং ১ জন বিজেপি প্রার্থী নির্বাচিত হয়েছেন। এআইইউডিএফ-এর যে ১৩ জন প্রার্থী বিজয়ী হয়েছেন তাদের মধ্যে ১২ জনই মুসলিম।এছাড়া অনন্ত কুমার মালো নামে তাদের একজন অমুসলিম রয়েছেন। অন্যদিকে, সোনাই কেন্দ্র থেকে আমিনুল হক লস্কর নামে একজন বিজেপি প্রার্থী জয়ী হয়েছেন। অন্য একটি সূত্র মতে, বিজেপি’র ২ জন মুসলিম প্রার্থী জয়ী হয়েছেন।

পশ্চিমবঙ্গে এবার তৃণমূলের পক্ষ থেকে ৫৬ জন মুসলমানকে বিধানসভার প্রার্থী করা হয়েছিল। এদের মধ্যে ৩৩ জন প্রার্থী জয়ী হয়েছেন।

মুসলিম জয়ী প্রার্থীরা হলেন জমিয়তে ওলামায়ে হিন্দ নেতা মাওলানা সিদ্দিকুল্লা চৌধুরী, ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান এবং সাবেক বিচারপতি আব্দুল গনি, প্রদেশের সাবেক মন্ত্রী আব্দুর রেজ্জাক মোল্লা, সাবেক সংসদ সদস্য হাজি শেখ নুরুল ইসলাম,উত্তর ২৪ পরগণা জেলা পরিষদের সভাধিপতি রহিমা মণ্ডল প্রমুখ।

কংগ্রেসের বিজয়ীদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন, আব্দুল মান্নান, আব্দুর রহিম কাজী, আবু হেনা, সাবিনা ইয়াসমিন প্রমুখ। বামফ্রন্টের জয়ীদের মধ্যে রয়েছেন, প্রদেশের সাবেক মন্ত্রী আনিসুর রহমান, মহসিন আলী, শেখ আমজাদ হোসেন প্রমুখ।

বিধানসভা নির্বাচনের আগে বিভিন্ন মিডিয়াতে প্রচারণা চালানো হচ্ছিল ক্ষমতাসীন তৃণমূলের দিক থেকে সংখ্যালঘু মুসলিমরা মুখ ফিরিয়ে নেবেন। যদিও তাদের সেই অনুমান মিথ্যা প্রমাণ করে মুসলমানরা তৃণমূলের পাশেই রয়েছে বলে নির্বাচনি ফলে স্পষ্ট হয়েছে।

পার্সটুডে/এমএএইচ/জিএআর/২০

বিষয়: রাজনীতি

১৪৬১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

369807
২২ মে ২০১৬ দুপুর ০২:১৬
হতভাগা লিখেছেন : কি হয়েছে তাতে ? যারা নির্বাচিত হয়েছেন তারা কি নিজ নিজ এলাকায় ইসলামী মশাসন জারি করবেন ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File