..........শিশুদের জন্য সাহায্য তথা মানবিকতার ডাক!

লিখেছেন লিখেছেন আব্দুল আজিজ এম আল সাইফ ০৭ ফেব্রুয়ারি, ২০১৪, ১২:১৫:৩৩ রাত

গত দশদিনের ভিতর চারবার মেলাতে গেলাম, একবার বই মেলায়, দুইবার বানিজ্য মেলায় এবং একবার জসিম মেলায়! অব্যই প্রতিটি মেলায় তার নিজস্ব বৈশিষ্ট্যতা রয়েছে। প্রতিটি মেলারই রং ঢং তার আপন স্বত্বজাতকে ফুটিয়ে তুলেছে। এইমেলা গুলোর মধ্যে অবশ্যই বানিজ্য মেলা সবচেয়ে ভালো লেগেছে! কোন কিছুতেই তাদের কমতি আমি লক্ষ্য করিনি। অনিয়ম ও খুব একটা চোখে দেখার মত হয়নি। বানিজ্য মেলায় চোখে পড়ার মতন দৃশ্য হল শিশুদের জন্য সাহায্য তথা মানবিকতার ডাক! আর সবচেয়ে খারাপ দিকটা হল, স্কুল কিংবা ইউনিভার্সিটির ছাত্রীদের কে পন্যের প্রসারের সার্থে স্টলে দাড় করিয়ে ক্রেতা আকর্ষন করা!

বইমেলাতে এবারই আমার প্রথম যাওয়া, বাইরে যতোটুকু হয়হুল্ল ভিতরে তার ছিটেফোটাও নেই! প্রতিটি স্টলে যারা বিক্রেতারা আছেন সবায় নিজ নিজ প্রকাশিত বইয়ের গুনগান গায়তে ব্যস্ত এবং প্রয়োজনবোধে অন্য প্রকাশনি কিংবা নামি দামি লেখকদের বদনাম করতে পিছপা হয়না! মিডিয়ার হাতছানি এখানে অনেক বেশি! সবচেয়ে খারাপ বিষয় এখানে নামাজের জন্য কোন সুব্যবস্থা রাখা হয়নি! বইয়ের দাম বাইরের চেয়ে বেশি ছাড়া কোন অংশে কম নয়! সবচেয়ে আকর্ষনীয় বিষয় নামিদামি কিছু লেখক কে আপনি কাছে পাবেন।

জসিম পল্লিমেলা, সবচেয়ে গুরুত্বপুর্ন অংশ হচ্ছে জসিম মন্চ, বিভিন্ন শিল্পগোষ্ঠীর , সংগঠনের পরিবেশনা বিশেষ করে বাচ্চাদের পরিবেশিত অংশ! সবচেয়ে খারাপ অংশ নিঃসন্দেহ পুতুল নাচের নামে অশ্লীলতা প্রচার। খুব একটা পরিকল্পনা মাফিক বলে মনে হয়না। সার্বিক বিষয় বিবেচনা করলে তিনটার ভিতর জসিম মেলার অবস্থান তিনের ভিতর তিন।

বিষয়: বিবিধ

১৩১৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File