সরকারের আর্থিক ব্যবস্থাপনা

লিখেছেন লিখেছেন হাসমত ২৮ সেপ্টেম্বর, ২০১৩, ১০:২৪:১১ রাত

একটি দেশের অর্থনৈতিক অবস্থান যেখানেই থাকুক না কেন তার উত্তরণে সরকারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেকোন সরকার তাদের আর্থিক ব্যবস্থাপনায় সাফল্যের কাহিনী প্রকাশ করে। সরকারের আর্থিক ব্যবস্থাপনার সাফল্য যাই হোক না কেন, কিছু বিষয় দেশের সকল সচেতন মানুষের মনে বেশ চিন্তায় ফেলে দেয়। অপচয়, দুর্নীতি, স্বজনপ্রীতি সবকিছু যেন আমাদের মৌলিক কাজের অপরিহার্য অংশ হয়ে গেছে। আমাদের বর্তমান সরকারের কিছু কাজ এর প্রমাণ। যেমনঃ

১) কমনওয়েলথ গেমসের উদ্বোধন হবে। আমাদের চার পাঁচ জন প্রতিযোগী। কোন ম্যাচেই জেতার সভাবনা ছিলনা। মাননীয় প্রধানমন্ত্রী উড়ে গেলেন লন্ডন। ৫০ এর অধিক সংগী। অনেকে বলেন- পুত্র জয়ের বার্থ ডে পালনের উদ্দেশ্যেই এই মহা ধুমধামের সফর।

একই ভাবে রাষ্ট্রীয় সফরের নামে নাকি নিজ ভাগ্নী টিউলিপের বিয়েতেও অংশ নেন তিনি।

২) রাষ্ট্রীয় নানা কর্মসূচী। ফিতা কাটা, ভিত্তি প্রস্তর স্থাপন, কেক কাটা, ইত্যাদি। জনসভার আয়োজন। নৌকায় ভোট চাই। রাষ্ট্রের টাকায় নির্বাচনী প্রচারণা। কোটি কোটি টাকার সরকারী অর্থের সুযোগমত ব্যবহার আর কি!!!!

৩) না যাওয়ারই প্লান। কেন যেন ২৪ ঘন্টার নোটিশেই সিদ্ধান্ত বদল। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদানের উদ্দেশ্যে চলে গেলেন ১৪০ জনের বিশাল বহর নিয়ে সুদুর আমেরিকার নিউইয়র্কে। পারিবারিক সদস্য, ছাত্র, যুব, বুড়ো আওয়ামী সদস্য, অন্যান্য দলের ত্যাগী(?) নেতা কর্মীদের এক বিশাল বহর।

ফ্রি, ফ্রি, সবই ফ্রি। থাকা, খাওয়া, যাওয়া আসা।

এরই নাম হচ্ছে আর্থিক সুব্যবস্থাপনা।

দেশকে মধ্যম আয়ের দেশে রুপান্তরের এক নিরলস প্রচেষ্টার নাম। দিন বদলের এইটাই নমূনা।

চলুক না আরো কিছু দিন.।।

বিষয়: রাজনীতি

১০৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File