"গুগলের অলি গলি"

লিখেছেন লিখেছেন জাহিদ_জিহান ১৪ আগস্ট, ২০১৩, ০৯:৩৮:৫৪ সকাল

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন, আশা করি ভালো। আর ভালো থাকার আশা রেখে শুরু করছি বিডিটুডেতে আমার প্রথম ব্লগ। আজ আমি আপনাদের বিশ্বের সবচেয়ে শক্তিশালী সার্চইঞ্জিন গুগল সম্পর্কে কিছু তথ্য জানাব । তাহলে শুরু করা যাক..................



গুগল হলো ইনকর্পোরেটেড একটি মার্কিন টেকনোলজি কোম্পানী। গুগল সার্চ ইঞ্জিনের এবং অনলাইন বিজ্ঞাপনের জন্য বিশ্ববিখ্যাত। গুগল সার্চওয়েবের বৃহত্তম সার্চ ইঞ্জিন। গুগলের লক্ষ্য হচ্ছে বিশ্বের যাবতীয় তথ্য সুবিনস্ত্য করা এবং সেগুলো সর্বসাধারণের জন্য উপযোগী করে প্রকাশ করা।



স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দু'জন ছাত্র ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন গুগলের প্রতিষ্ঠাতা। গুগলের প্রধান কার্যালয় "ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ" নামক শহরে। এর মূলমন্ত্র হচ্ছে- বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজতর করে দেয়া। আর এর প্রাতিষ্ঠানিক মূলমন্ত্র হচ্ছে -"Don't be evil" অর্থাৎ কোন কিছু মন্দ না।

১৯৬৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দু'জন পিএইচডি কোর্সের ছাত্র ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন এক সাথে কাজ শুরু করে। ১৯৯৮ সালের ৭ই সেপ্টেম্বর ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন একটি প্রাইভেট লিমিটেড হিসেবে গুগল প্রতিষ্ঠা করে। ২০০৪ সালের ১৯শে আগস্ট এটি পাবলিক লিমিটেডে রূপান্তরিত হয়। প্রতিনিয়ত নতুন সেবা,নতুন পণ্য দিয়ে বিশ্বে গুগলের প্রয়োজনীয়তা রাড়িয়ে তুলছে। বিজ্ঞাপন জগতে নিজেদের অবস্থান করেছে সুদৃঢ়। এছাড়া বিভিন্ন কোম্পানী কিনে এবং অংশীদারিত্ব নিয়ে নিজেদের বহুমুখীতা সমৃদ্ধ করছে। তাই তারা আস্তে আস্তে সার্চের পাশাপাশি ই-মেইল,ভিডিও শেয়ারিং,সোশ্যাল নেটওয়ার্কিং ইত্যাদি বিষয়ে গুগলের সেবা শুরু করে দেয়।

প্রায় ৩২,৪৬৭(২০১১) লোকের কর্মসংস্থান জুগিয়েছে এই গুগল। গুগলের মোট আয় হচ্ছে ৩২,৯০৫ (২০১১) যা ছিল ২০০৬ তে ২.০৭৭ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া আরও অনেক কিছু জেনে নিন আমার করা সার্টটি থেকে। ভালো ভাবে খেয়াল করে দেখুন।

আজ এই পর্যন্ত খোদ হাফেজ।

আমার সাথে ফেইসবুকে এড হতে এই



বিষয়: আন্তর্জাতিক

১১০৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File