মানিকগঞ্জ টু ঢাকা BRTC-র এসি বাস সার্ভিস চাই

লিখেছেন লিখেছেন আমরা মানিকগঞ্জবাসী ০৩ আগস্ট, ২০১৩, ১১:১৯:১১ রাত

মাহমুদ শান্ত- পদ্মা ও ধলেশ্বরী বিধৌত রাজধানী ঢাকার অত্যন্ত নিকটে মানিকগঞ্জ জেলার কৃষি, শিল্প, অর্থনীতি ও রাজনীতি বাংলাদেশের জাতীয় জীবনের সাথে নিবির ভাবে জড়িত। কিন্তু, গুরুত্বপূর্ণ এই জেলাটির যাতায়াত ব্যবস্থা অত্যন্ত নাজুক। মানিকগঞ্জ জেলার যাতায়াত ব্যবস্থা এতই অনুন্নত যে এখানে না আসলে তা বুঝা যাবে না। মাঝে মাঝে ঢাকায় যাবার প্রাক্কালে যোগাযোগ ব্যবস্থার এই করুন অবস্থা দেখে মনে হয় রাজপথে নেমে বলি ‘’তোমরা প্রশাসনের লোকেরা আমার এই সুন্দর ও শান্ত জেলা একটু উন্নত করে দাও’’। কিন্তু আমাদের কর্তা-ব্যক্তিদের স্বেচ্ছাচারিতা, আচার-ব্যবহার ও কথাবার্তা দেখে মুখে কোন কথা বলতেও সাহস হয় না।

মানিকগঞ্জ থেকে সরাসরি গুলিস্থান যায় ২টি বাস সার্ভিস। BRTC ও শুভযাত্রা। আর গাবতলী পর্যন্ত যায় ২টি বাস সার্ভিস (ভিলেজ লাইন ও পদ্মা লাইন) আর কয়েকটি লোকাল সার্ভিস। শুভযাত্রা মানিকগঞ্জ বাসস্ট্যান্ড থেকে কলা বাগান হয়ে সিটিং নামে চিটিং করে লোকাল সার্ভিসের মতো তাদের সার্ভিস দেয়। BRTC বাস ছারে পাটুরিয়া/আরিচা থেকে ফ্রামগেট দিয়ে গুলিস্থান। তাই, যদি ফ্রামগেটের দিকে কেউ যেতে চান, তাদের একমাত্র BRTC সার্ভিসই বেছে নিতে হয়। কিন্তু মানিকগঞ্জের BRTC বাস গুলোর এতই করুন অবস্থা যে ভাবতেই অবাক লাগে। কোন ডাক্তার যদি নিজেই অসুস্থ হয় তাহলে সে কিভাবে অন্য কোন রোগীকে সেবা দেবে? মানিকগঞ্জের BRTC বাসগুলোর অবস্থা হোল অসুস্থ ডাক্তারের মতো। যেখানে BRTC বাস গুলোর অবস্থা লক্কড়-ঝক্কর, সেখানে তারা কি ভাবে ভালো সার্ভিস দেবে। মানিকগঞ্জবাসী হিসেবে এই পর্যন্ত যতটুকু অভিজ্ঞতা হয়েছে যে BRTC-র যত বাজে ও ভাঙ্গা বাস আছে, সব গুলোই মানিকগঞ্জ টু ঢাকা রুতে চলে। এই রুটের বাসগুলো দেখলেই মনে একটা ভয় ভাব কাজ করে। কিন্তু, আমাদের অবস্থা হয়েছে ‘’নাই মামার চেয়ে কানা মামা ভালো’’। যেহেতু এখানে ভালো বাস সার্ভিস নাই, তাই ভাঙ্গা ও লক্কড়-ঝক্কর BRTC-তেই চলাচল করতে হয় সকল মানিকগঞ্জবাসীর। অথচ বাংলাদেশের অন্য সব রুটে BRTC-র বাস গুলো অত্যন্ত আরাম দায়ক। কিছু রুটে এসি বাস সার্ভিসও জনগণের সেবায় নিয়োজিত আছে। যদিও সেই রুটের চেয়ে মানিকগঞ্জের রুট কম গুরুত্বপূর্ণ নয়। আজ মানিকগঞ্জবাসীর প্রশ্ন, এভাবে আর কতদিন? সহ্য করতে করতে মানুষ আজ সহ্যের সীমার বাইরে চলে যাচ্ছে। এক সময় এটা বিশাল বিক্ষোভ আকারে রাজপথে বেরিয়ে আসবে।

BRTC-র বাসে উঠার আগেই মাথায় একটা চিন্তা কাজ করে যে, বাসটি কি ভালোভাবে গন্তব্যে পৌছাতে পারবে? নাকি মাঝ পথেই বাসটি নষ্ট হয়ে যাবে? সাথে টিকেটের টাকাটাও গচ্ছা যাবে। কয়েকবারই BRTC-র বাসে যাতায়াতের সময় এমন বাজে পরিস্থিতে পড়তে হয়েছে। তাই সিদ্ধান্ত নিয়েছি, BRTC ভালো বাস না নামালে এই সার্ভিসেই আর উঠবো না। এরকম পরিস্থিতে হয় বাসের ইঞ্জিন নষ্ট হয়ে ধোয়ায় ধোয়ায় ছেয়ে যায় অথবা বাসের চাকা পাঞ্চার হয়ে মাঝপথে যাত্রীদের নামিয়ে দেয়া হয়।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রশাসনের কর্তাদের কাছে আমরা মানিকগঞ্জবাসী বলছি,

আমাদের মানিকগঞ্জ রুটে যাত্রীদের সুবিধার জন্য BRTC-র এসি বাস সার্ভিস চালু করে মানিকগঞ্জবাসীর দীর্ঘদিনের প্রাণের এই দাবী বাস্তবায়ন করুন। সাথে সাথে অন্যান্য মালিকদের স্বেচ্ছাচারিতাও বন্ধে তৎপর হোন।

বিষয়: বিবিধ

১১৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File