বাংলাদেশে কেন কমছে মুসলমান?

লিখেছেন লিখেছেন মোয়াজ্জেম হুসাইন সায়েম ২৩ জুন, ২০১৬, ১১:২০:৪২ সকাল

গতরাত থেকেই "বাংলাদেশে বাড়ছে অমুসলিমদের সংখ্যা, কমছে মুসলমান" শিরোনামে একটি সংবাদ নিউজ ফিড এ ঘুরাফেরা করছে। এ নিয়ে ছোট্ট একটি ভাবনা শেয়ার করলাম। বিষয়বস্তু 'জন্মনিয়ন্ত্রণ'। জন্মনিয়ন্ত্রণ নামক এ পদ্ধতিটি শুধুমাত্র মুসলমানদের জন্য! মুসলিম দেশগুলিতে বিনামূল্যে বা নামমাত্র মূল্যে জন্মনিয়ন্ত্রণ সামগ্রী বিতরন ও বাড়ি বাড়ি গিয়ে 'সচেতনতা' সৃষ্টির লক্ষ্যে ব্রিটিশ-আমেরিকান-ইউরোপিয়ান এনজিওগুলি শত কোটি টাকা খরচ করে থাকে। বোকা মুসলমানেরা কি একটিবারও চিন্তা করে, কি ওদের স্বার্থ? ওরা জানে মুসলিম জনসংখ্যা কমিয়ে দিতে পারলে এই টাকা সুদে আসলে তোলা যাবে। আর তাইতো কোটি কোটি টাকা খরচ করে বিজ্ঞাপনে প্রচার করে-

"দুটি সন্তানের বেশী নয়, একটি হলে ভালো হয়!"

"ছেলে হোক মেয়ে হোক, একটি সন্তানই যথেষ্ঠ!"

.

সামনে তুলে আনে হতদরিদ্র কিছু পরিবারের দুঃসহ অবস্থা, যা দেখে মুসলমানেরা বলে, সত্যিই তো? কত কষ্ট! WHO কে দিয়ে ফতোয়া দেয়, মাত্রাতিরিক্ত সন্তান নিলে মহিলাদের জরায়ু ক্যান্সার হতে পারে ইত্যাদি ইত্যাদি! কই, আমাদের সমাজে অনেক মাকে দেখা যায় যাদের ৬/৭/৮/৯/১০ সন্তান আছে। বয়স হয়ে যাওয়ার পরও এসব রোগ হওয়া তো দুরের কথা, তারা অন্যদের তুলনায় দিব্যি প্রাণচঞ্চল! আমার পরিচিত যুক্তরাজ্য প্রবাসী অনেক ভাই আছেন, যারা পশ্চিমা সংস্কৃতির মধ্যে থেকেও এসব তথাকথিত নিয়ম ফলো করেননি। মূলত উন্নয়নশীল মুসলিম দেশগুলিতেই এদের প্রচারণা বেশি। বিজ্ঞান থেকে দূরে থাকার কারণে সন্তান নেয়ার সঠিক পদ্ধতি, গর্ভকালীন সঠিক খাদ্যাভ্যাস, সঠিক মাতৃদুগ্ধ প্রদানের লক্ষ্যে দুই সন্তানের মধ্যে প্রয়োজনীয় টাইম গ্যাপসহ অনেক নিয়ম কানুনই এসব দেশের মুসলমানেরা জানেন না। আর এই সুযোগকে পুঁজি করেই মূলত ওরা মুসলমানদের নিরুৎসাহিত করে। পক্ষান্তরে সেদেশগুলিতে থাকা অমুসলিম সংগঠনগুলি নিজেদের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির প্রচারণা চালিয়ে যায়।

অতএব, মুসলমানদের এই বিষয়গুলি গুরুত্বের সাথে অনুধাবন করতে হবে। আর এজন্য আবশ্যক হচ্ছে কোরআন হাদিসের অধ্যয়ন বাড়ানো ও বাস্তব জীবনে এর চর্চা। প্রতিদিন ১ টি ঘন্টা সময় দিন। কোরআন থেকে ৪/৫ টি আয়াত অর্থ ও ব্যাখ্যাসহ অধ্যয়ন করুন। রাসুলুল্লাহর (সা.) ২/৩ টি সহীহ হাদিস অধ্যয়ন করুন। মানসিকতার পরিবর্তন আসবেই ইনশাআল্লাহ।।

.

ফি আমানিল্লাহ।।।

বিষয়: বিবিধ

১৫৬৯ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

372921
২৩ জুন ২০১৬ দুপুর ০২:৫৮
আবু জান্নাত লিখেছেন : ঠিক বলেছেন, জাযাকাল্লাহ খাইর
২৭ জুন ২০১৬ রাত ০১:২৬
309832
মোয়াজ্জেম হুসাইন সায়েম লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
372926
২৩ জুন ২০১৬ দুপুর ০৩:৫১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ শিক্ষনিয় পোষ্টটির জন্য।
২৭ জুন ২০১৬ রাত ০১:২৬
309833
মোয়াজ্জেম হুসাইন সায়েম লিখেছেন : স্বাগতম।
372943
২৩ জুন ২০১৬ সন্ধ্যা ০৬:২১
ক্রুসেড বিজেতা লিখেছেন : সহমত,,, আসলে আমরা আবেগী অলস। গা ভাসিয়ে চলতেই আমাদের যত তৃপ্তি। কোন কিছু চিন্তা ভাবনার সময়,আধুনিকতার প্রতিযোগিতায় লিপ্ত সবাই,, ব্যাকটেডেট হতে চায় না কেউ ।
২৭ জুন ২০১৬ রাত ০১:২৭
309834
মোয়াজ্জেম হুসাইন সায়েম লিখেছেন : অসমন্বিত আধুনিকতাই আমাদের ধংসের দিকে ঠেলে দিচ্ছে। চাই ইসলাম ও আধুনিকতার সমন্বয়।
372959
২৩ জুন ২০১৬ রাত ০৮:০৯
শেখের পোলা লিখেছেন : আল্লাহর উপর আস্থা না থাকায় মুসলীম বিভ্রান্ত হচ্ছে।
২৭ জুন ২০১৬ রাত ০১:২৮
309835
মোয়াজ্জেম হুসাইন সায়েম লিখেছেন : জ্বী। আল্লাহ বলেছেন, তিনি রিযিকদাতা। কিন্তু বান্দাহ তা মানে না!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File