রসওয়ালা বৃদ্ধ

লিখেছেন লিখেছেন Mujahid Billah ০৫ জুন, ২০১৭, ০৪:০২:২২ বিকাল

গতকাল তারবীহ নামায পড়তে যাব, তার কিছুক্ষণ পূর্বে কয়েকজন বসে ছিলাম বিশ্বরোডের নিকটস্থ এক বন্ধ দোকানের সামনে, হটাৎ কে যেন টর্চ লাইটের আলো ফেলল আমাদের দিকে, ফিরে তাকালাম ওদিকে, দেখি একজন বৃদ্ধ, আমাদেরকে বলছেন "তালের রস খাবেন?" তার কথা শুনে আমি মুহুর্তের মাঝে কোথায় যেন হারিয়ে গেলাম, বৃদ্ধের প্রশ্নের কি জবাব দেওয়া হলো আমাদের পক্ষ হতে আমি জানিনা, লোকটি চলে গেল, তার পেছনে পেছনে একজন মহিলাও যাচ্ছে, সম্ভাবত মহিলাটি তার স্ত্রী, তারা আরো একটা দোকানে গেল, আমি তাদের দিকে চেয়ে রইলাম। তখন কানে ভেসে এলো আমাদেরই একজনের কন্ঠে "এখনতো তালের রসের সময় না! " তার কথাটা যেন আমার মনের ক্যানভাসে একটা দাগ টানল, অসময়ে এটা করার কারণ বুঝতে আর বাকি রইল না যে, লোকটির টাকার খুব প্রয়োজন, ব্যথিত হৃদে বসে ভাবলাম, হয়ত তার কোন আপনজনের আশা পূরণের তাগিদে তার এত রাতে রাজপথে আসতে হয়েছে দুটো রসের ভাড় কাধে করে।

খুবই ব্যথিত হলাম, এটা ব্যাথিত হওয়ার মত বিষয়, যদি আমি একে গভীর দৃষ্টিতে দেখি।

কেটে গেল আমাদের কিছু সময় সেখানে।

অতঃপর...

নামাযের জন্য রওয়ানা হলাম মসজিদের দিকে, মেইন শহরে প্রবেশের পর হটাৎ করেই দৃষ্টি পড়ল তার দিকে, দেখি সে এক দোকানের কয়েকজনকে রস পান করাচ্ছে। সময় স্বল্পতার কারণে চলছি মসজিদের দিকে, কিন্তু পা যেন সামনে এগুতে চায়না, মনে মনে চিন্তা করলাম তাকে কিছু টাকা দিব, আবার মনে হলো সে যদি গ্রহণ করতে না চায়! যাইহোক সিদ্ধান্ত স্থির করলাম, তাকে কিছু দিতেই হবে নয়ত পরে মনে আফসোস করতে হবে। তাই ফিরে গেলাম তার দিকে, একটু দূরে দাড়ালাম, ভাবলাম যখন সে লোকজন থেকে একটু দূরে যাবে তখনই দেব, যাতে নিতে অস্বীকৃতি জানাতে না পারে, একটু পরে দেখি অন্য আরেক দোকানে গিয়ে দাড়াল, সম্ভাবত দোকানের লোকজন তাসের আড্ডায় লিপ্ত ছিল, লোকটি তাদের পেছনে গিয়ে দাড়াল, আমি বুঝলাম এখনই সে তাদের কাছে বলবে, "রস খাবেন?" আমি মনে করলাম এটাই আমার সূবর্ণসুযোগ, কেউ তাকে লক্ষ করছেনা, দ্রুত এগিয়ে গেলাম, পকেট থেকে কিছু টাকা বের করলাম, তার সাথে মুসাহাফা করতে গিয়ে হাতে দিয়ে দিলাম, বললাম এটা আপনার হাদিয়া। সে তাকাল হাতের দিকে, এরপর এমন একটা হাসি দিল, যা লক্ষ-কোটি স্বর্ণমুদ্রার চেয়েও দামি, বিদায় নিয়ে চলে আসলাম, সে তাকিয়ে হাস্য উজ্জল দৃষ্টিতে, অনেক দূরে চলে এসেছি, পেছনে তাকিয়ে দেখি সহাস্যমুখে আমার দিকে তাকিয়ে মহিলাটির সাথে কি যেন বলছেন।

#তখনকার অনুভূতিটাই ছিল আমার অন্য রকম। সে অল্পতে কতইনা খুশি হলো, সত্যিই আমার খুব ভালো লাগছিল। তার মুখের হাসিটা এখনো আমার চোখে ভাসছে।

হে মালিক! তাকে সচ্ছলতার জীবন দান করেন!

বিষয়: বিবিধ

১০৩৫ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383250
০৫ জুন ২০১৭ বিকাল ০৪:৩২
Mujahid Billah লিখেছেন : ধন্যবাদ- আবির ভাই ☺
383256
০৫ জুন ২০১৭ রাত ০৯:০০
মনসুর আহামেদ লিখেছেন :
ভালো লাগলো , অনেক ধন্যবাদ
383264
০৬ জুন ২০১৭ রাত ১২:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন। অনেক ধন্যবাদ
383266
০৬ জুন ২০১৭ রাত ০৩:৫৯
Mujahid Billah লিখেছেন : আপনাকেও ধন্যবাদ @মনসুর আহামেদ
383267
০৬ জুন ২০১৭ রাত ০৪:০০
Mujahid Billah লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ @রিদওয়ান কবির সবুজ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File