অভিন্ন প্রশ্নে প্রথমবারের মতো দাওরা ই হাদীস পরীক্ষা শুরু

লিখেছেন লিখেছেন Mujahid Billah ১৫ মে, ২০১৭, ০৮:৫০:৪১ রাত

অভিন্ন প্রশ্নে প্রথমবারের মতো শুরু হলো মাস্টার্স সমমানের পরীক্ষা দাওরা ই হাদীস। শিক্ষকরা বলছেন, শিক্ষিত, প্রশিক্ষিত আলেম ও ইমাম গড়তে এই সনদ খুবই জরুরি। তারা বলেছেন, বাংলা ইংরেজির সঙ্গে আরবিতে দক্ষ হয়ে গড়ে ওঠায় মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কাজে লাগাতে পারে সরকার।

আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কাওমিয়া বাংলাদেশ এর অধীনে নিবন্ধিত কওমি মাদ্রাসারগুলোর দাওরা ই হাদীস পরীক্ষা শুরু হয়েছে। সরকার দাওরা ই হাদীসকে মাস্টার্সের সমতূল্য করার পর এবারই প্রথম অভিন্ন প্রশ্নে এই পরীক্ষা।

১০টি বিষয়ের ১ হাজার নম্বর থাকছে পরীক্ষায়। ২৯টি জোনে বিভক্ত করে সারা দেশে ২১৮টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি কেন্দ্রে দায়িত্বে রয়েছেন ৬ জন করে শিক্ষক।

শিক্ষকরা বলেছেন, প্রকৌশলীরা যেমন চিকিৎসক হবেন না, তেমলি কওমী মাদ্রাসায় লেখাপড়া করা শিক্ষার্থীরাও ইসলামের সেবক ছাড়া আর কিছু হতে চান না। সরকারের এই স্বীকৃতির ফলে সমাজে ইসলামের সঠিক ব্যখ্যা নিয়ে এই ডিগ্রী প্রাপ্তরা কাজ করতে পারবেন।

শিক্ষকরা চান, সাধারণ স্কুল, ইংরেজি মাধ্যম, মাদ্রাসা-প্রাথমিক শিক্ষা সবার জন্যই একই মানের করার। দাওরা ই হাদীস পরীক্ষা চলবে আগামী ২৫ মে পর্যন্ত। এ বছর অংশ নিচ্ছে ১৯ হাজার ৪৭২ শিক্ষার্থী।

http://www.channelionline.com/অভিন্ন-প্রশ্নে-প্রথমবারে/

বিষয়: বিবিধ

৭৮৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382984
১৫ মে ২০১৭ রাত ০৯:৩৯
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহ খাইর
382985
১৫ মে ২০১৭ রাত ১১:০৩
আবু জারীর লিখেছেন : ভালো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File