'কারো কথা শুনবেন না, কোরান আর সহীহ হাদিস দেখেই চলবেন'

লিখেছেন লিখেছেন বেদনা মধুর ০৫ জুলাই, ২০১৫, ০৬:৫৮:১১ সন্ধ্যা



কারো কথা শুনবেন না, কোরান আর সহীহ হাদিস দেখেই চলবেন

শ্লোগানটি দেখে যে মুসলমান মনে করবে হ্যাঁ কথা তো সত্যই। কোরান হাদিস থাকতে ইমামদের অনুস্মরণ করব কেন?

কিন্তু বাস্তবতা হচ্ছে দুনিয়ার অধিকাংশ মুসলমান কোরান আর হাদিস পড়ে তার অর্থ করতে পারে না। তারা কীভাবে কারো কথা না শুনে শুধু কোরান আর সহীহ হাদিস দেখে চলবে? আহলে হাদিস নামে উপরের শ্লোগানধারীদের কাছে প্রশ্নটি রেখে গেলাম।

যদি উত্তরে বলেন যে আলবানী সাহেব যেটাকে সহীহ হাদিস বলেছেন সেটা মানবেন। তাহলে আমার প্রশ্ন একই কথা ইমাম আবু হানিফা রহঃ বললে তা মানতে নিষেধ করেছিলেন কেন?

আহলে হাদিসের জবাব আলবানী সাহেব তো কোরান আর সহীহ হাদিস থেকেই বলেছেন, আর ইমাম সাহেব বলেছেন নিজের কিয়াস থেকে? এবার আমার প্রশ্ন কোরান আর সহীহ হাদিস দিয়ে দলিল পেশ করুন যে আলবানী সাহেব কোরান ার সহীহ হাদিস থেকে বলেছেন আর ইমাম সাহেব কিয়াস থেকে বলেছেন। তাদের নাম ধরে কি কোরানে কোনো আয়াত আছে যে আলবানী সাহেব বললে সেটা সহীহ হাদিস থেকে হয় আর ইমাম সাহেব বললে সেটা কিয়াস থেকে হয়। এরকম আয়াত থাকলে আয়াতের নাম্বার আর বোখারীর হাদিস নাম্বারটাও উল্লেখ করবেন, আপনারা তো আবার কোরান আর সহীহ হাদিস ছাড়া কিছুই মানেন না?

আর যদি না পারেন তাহলে ভণ্ডামী ছাড়ুন। বিভ্রান্তি ছড়াবেন না।

আমার সাথে শুর মিলিয়ে বলুন, ইমাম আবু হানিফা রহঃ কোরান আর সহীহ হাদিস থেকে বললে সেটা মানতে কোনো দোষ নাই। তাঁর কাছে কোরান হাদিসের অনেক জ্ঞান ছিল। তাঁর কথা ওলামায়ে কেরাম যাচাই করেই আমল করেন। তিনি কোন মাসালা কোন আয়াত বা হাদিস থেকে এনেছেন তার উল্লেখ করেছেন। সেটাকে অন্ধ অনুস্মরণ বললে আলবানীরটাও অন্ধ অনুস্মরণ। আর কারো কথা না মেনে অধিকাংশ মুসলমান যারা মুজতাহিদ নয়, তাদের কোনো উপায় নাই। কোরানের তারজুমা পড়ে যদি আহলে হাদিস নিজেকে মুজতাহিদ দাবী করে তাহলে আমি এরকম শয়তান থেকে ১০০ হাত দূরে থাকাই ভাল মনে করি।

বিষয়: বিবিধ

১৫১২ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

328777
০৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:২৪
শেখের পোলা লিখেছেন : সঠিক কথা, সঠিক দাবী আমারও মতে৷ ধন্যবাদ৷
০৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:৩১
270994
বেদনা মধুর লিখেছেন : শেখের পোলা ভাই@ দেখছেন নি অবস্থাডা। দুনিয়ার অধিকাংশ মুসলমান কোরানই পড়তে পারে না। পারলেও বুঝতে পারে না। তাদেরকে আহলে হাদিসেরা বলে যে কারো কথা শুনবেন না, কোরান হাদিস দেখে চলুন। এদের মাথাটা গেল কই? ধন্যবাদ আপনাকে।Good Luck Good Luck
০৫ জুলাই ২০১৫ রাত ০৮:৪৭
271006
জ্ঞানের কথা লিখেছেন :

আহলে হাদীসকি ইমামদেরকে মানে না? উত্তরটি দিয়েছেন শায়খ আবু জায়েদ জামীর হাফিজাহুল্লাহ।
এগুলো হচ্ছে আলেমদের মত। তবে কিছু উৎসুক পাবলিক তো আছে যারা না বুঝে লাফায় তাদের কথা সতন্ত্র।
328778
০৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:২৯
বেদনা মধুর লিখেছেন : শেখের পোলা ভাই@ দেখছেন নি অবস্থাডা। দুনিয়ার অধিকাংশ মুসলমান কোরানই পড়তে পারে না। পারলেও বুঝতে পারে না। তাদেরকে আহলে হাদিসেরা বলে যে কারো কথা শুনবেন না, কোরান হাদিস দেখে চলুন। এদের মাথাটা গেল কই? ধন্যবাদ আপনাকে।
328781
০৫ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:৪১
সঠিক ইসলাম লিখেছেন : ইমাম আবু হানীফা থেকে সহিহ সূত্রে কোন রেওয়ায়েত আছে কি ? না থাকলে আপনি কি করে নিশ্চিত হলেন যে আপনার অনুসৃত মাসআলা গুলো তিনিই বলেছেন ?
০৫ জুলাই ২০১৫ রাত ০৮:০৩
271001
বেদনা মধুর লিখেছেন : তিনি বলেছেন কিনা সেটা বড় কথা নয়। বড় কথা হল তিনি বলেন আর যেই বলেন ফিকহে হানাফিতে ইমাম আবু হানিফা ছাড়াও শত শত ইমাম আছে। তারা কোন মাসালা কোন হাদিসের ভিত্তিতে বলেছেন তাও উল্লেখ করেছেন। এগুলো ওলামাদের জন্যই বলেছেন। আমি সেই বিষয়ে পোষ্টে আলাপ করিনি। সেটা অন্য বিষয়। আমার বিষয় হচ্ছে। কোরান আর সহীহ হাদিস দেখেই চলুন বলে যে শ্লোগান আহলে হাদিসেরা দিচ্ছে তা কীভাবে মানা সম্ভব? যেখানে দুনিয়ার অধিকাংশ মুসলমান কোরান হাদিসের অর্থ পারে না? এই একটি প্রশ্নের উত্তর পারলে দিন। আর না পারলে অন্য বিষয়ে আলাপ করতে চাইলে অন্য পোষ্টে বা সরাসরি মুখে কথা বলার ব্যবস্থা হতে পারে।
০৫ জুলাই ২০১৫ রাত ০৯:২৩
271011
সঠিক ইসলাম লিখেছেন : ফিকহী হানাফীর অন্তত একটি ফিকহী কিতাবের নাম বলুন যে কিতাবে হানাফী মাজহাবের মাসআলাগুলো কোন কোন হাদীস থেকে নেয়া হয়েছে তা সনদ সহ উল্লেখ আছে।
328784
০৫ জুলাই ২০১৫ রাত ০৮:৪১
জ্ঞানের কথা লিখেছেন : আমার মনেহয় আপনার বুঝতে ভুল হয়েছে। অবশ্য কিছু অতিভক্ত লোক আছে যারা অতিরিক্ত করে তাদের কথা সতন্ত্র। তবে আলেমরা এরকম বলে না।
আপনি এই ভিডিওটি দেখুন

শায়খ আবু জায়েদ জামীরের উত্তর


আহলে হাদীস কি উলামাদের কে মানে না?



আহলে হাদীস কি ফিকহ্ মানে না?



আহলে হাদীসকি ইজমা মানে না?



আহলে হাদীসকি আউলিয়াদের মানে না?



আহলে হাদীসকি আয়েম্মায়ে কেরামদেরকে মানে না?



সবাই বলে যে আহলে হাদীস ইমামদেরকে মানে না এটি কি ঠিক?

এগুলো হচ্ছে আলেমদের কথা সাধারণ কারো কথা নয়। আমাকে ভুল বোঝার অবকাশ নাই। কেননা আমি শুধু সত্যটি জানাতে চেয়েছি। কেননা আপনার লেখাতে মনেহয়েছে আপনি ভুল বুঝেছেন।
সঠিক বুঝে আজ মুসলিম উম্মার ঐক্য দরকার তাই বললাম।

জাজাকাল্লাহু খায়রান।
০৫ জুলাই ২০১৫ রাত ০৮:৫৯
271008
বেদনা মধুর লিখেছেন : আহলে হাদিস ইমামদের মানে না। এর প্রমাণ আছে।
০৫ জুলাই ২০১৫ রাত ০৯:০৮
271010
জ্ঞানের কথা লিখেছেন : উপরের শায়খ আবু জায়েদ জামিরের বক্তব্য শুনুন তাহলে হয়তো বুঝতে পারবেন কেন অনেক ক্ষেত্রে মানে না।

জাজাকাল্লাহ।
328785
০৫ জুলাই ২০১৫ রাত ০৯:১০
সাখাওয়াত লিখেছেন : [qআহলে হাদিস=হাদিসের অনুসারী। কোন হাদিস???[/q]
কোরান নাকি হাদিস ? কোরানই ত আহসানাল হাদিস। তাহলে কি "আহলে হাদিসেরা' শুধু কোরান মানে?!
328786
০৫ জুলাই ২০১৫ রাত ০৯:১১
সাখাওয়াত লিখেছেন :
আহলে হাদিস=হাদিসের অনুসারী। কোন হাদিস???

কোরান নাকি হাদিস ? কোরানই ত আহসানাল হাদিস। তাহলে কি "আহলে হাদিসেরা' শুধু কোরান মানে?!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File