ফিতরা হিসেবে কি দেয়া যাবে, টাকা না খাদ্যদ্রব্য? কত পরিমান দিতে হবে এবং কাকে দিতে হবে?

লিখেছেন লিখেছেন ইসলাম সম্পর্কে প্রশ্ন উত্তর ০৭ আগস্ট, ২০১৩, ০৮:১৯:২৪ রাত



ফিতরা হিসেবে কি দেয়া যাবে, টাকা না খাদ্যদ্রব্য? কত পরিমান দিতে হবে এবং কাকে দিতে হবে?

সকল প্রশংসা একমাত্র আল্লাহ্‌র।

রাসূল (সাল্লাল্লাহু’আলাইহী’ওয়াসাল্লাম) ফিতরা দেয়া ফরয করেছেন সকল মুসলিম নরনারীর উপর, হোক সে প্রাপ্ত বয়স্ক অথবা অপ্রাপ্ত বয়স্ক:

ইব্‌ন উমর (রাদীআল্লাহু’আনহু) থেকে বর্ণিত: তিনি বলেন, প্রত্যেক গোলাম, আযাদ, পুরুষ, নারী, প্রাপ্ত বয়স্ক, অপ্রাপ্ত বয়স্ক মুসলিমের উপর রাসূলুল্লাহ্‌ (সাল্লাল্লাহু’আলাইহী’ওয়াসাল্লাম) সাদ্‌কাতুল ফিত্‌র হিসাবে খেজুর হোক অথবা যব হোক এক সা’ পরিমান আদায় করা ফরয করেছেন এবং লোকজন ঈদের সালাতে বের হওয়ার পূর্বেই তা আদায় করার নির্দেশ দিয়েছেন… [বুখারী, খন্ড-৩, ১৪১৫]

ফিতরা দিতে হবে খাদ্যদ্রব্য, টাকা নয়:

আবূ সা’ঈদ খুদরী (রাদীআল্লাহু’আনহু) থেকে বর্ণিত: তিনি বলেন, আমরা এক সা’ পরিমান খাদ্য অথবা এক সা’ পরিমান যব অথবা এক সা’ পরিমান খেজুর অথবা এক সা’ পরিমান পনির অথবা এক সা’ পরিমান কিসমিস দিয়ে সাদকাতুল ফিত্‌র আদায় করতাম…[বুখারী, খন্ড-৩, ১৪১৮]

এক সা’ পরিমান অর্থাৎ প্রাই ৩.১৫ কেজি চাল বা এর সমপরিমাণ আয়তনের অন্য খাদ্যদ্রব্যও দেয়া যাবে। তবে তা যেন অবশ্যই খাদ্যদ্রব্য হয়, টাকা যেন না হয়। কেউ অর্থের বিনিময়ে খাদ্যদ্রব্য কিনতে পারবে নিজে বা অন্যকে দিয়ে এবং তা বিতরণও করতে পারবে নিজে বা অন্যকে দিয়ে, তবে খেয়াল রাখতে হবে যে ব্যক্তিকে ফেতরা দেয়া হবে সে যেন খাদ্যদ্রব্য পায়, টাকা নয়।

ফেতরা পাবে শুধু মাত্র মুসলিম মানুষ, কোন প্রতিষ্ঠান নয় যেমন, এতিমখানা, মসজিদ, মাদ্রাসা ইত্যাদি। তবে এতিমখানার এবং মাদ্রাসার দরিদ্র ছাত্রদের তা দেয়া যাবে। তাই কোন মতেই ফেতরার খাদ্যদ্রব্য কোন প্রতিষ্ঠান ব্যাবহার করতে পারবে না, কারন তা পাওয়ার হক রাখে শুধু মাত্র মুসলিম মানুষেরা। কোন অমুসলিম ব্যক্তিকে ফিতরা দেয়া যাবে না।

যে যেই অঞ্চলে আছে সে সেই অঞ্চলেই ঈদের দুই দিন আগে থেকে ঈদের নামাযের জন্য বের হওয়ার পূর্বে তা বিতরণ করতে পারবে। নিজ অঞ্চলে দরিদ্র মানুষ না থাকলে অন্যের মাধ্যমে অন্য অঞ্চলে বিতরণ করা যাবে।

সালাম ও দরূদ বর্ষিত হোক আমাদের প্রিয় নবী মুহাম্মদ সাল্লাল্লাহু’আহাইহী’ওয়াসাল্লামের উপর, তার পরিবার এবং সাথীদের উপর।

বিষয়: বিবিধ

২১৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File