Not Listening Not Listening Not Listening একটা বোম মারার চেষ্টা করলাম Not Listening Not Listening Not Listening

লিখেছেন লিখেছেন রাজনৈতিক ভূতুড়ে ডাইরি ৩০ জুলাই, ২০১৩, ০৯:৩৫:৫৭ রাত

সোজা সাপ্টা কিছু কথা বলবো । কারো খারাপ লাগলে কিছু করার নাই।

" আমাদের জাতীয় সঙ্গীত - আমার সোনার বাংলা..........

রবীন্দ্রনাথঠাকুর রচিত এই গানটি আমরা কত না আবেগ নিয়ে গেয়ে থাকি । জাতীয় ও বৈশ্বিক পর্যায়ে বিভিন্ন জায়গায় বাঙালী জাতি সত্বার ধারক হয়ে আছে এই গানটি । বিশ্বের যে কোন স্থানে হোক সেটা খেলার কোন ইভেন্টে , হোক কোন রাস্ট্র প্রধানের বিদেশ সফরে, এই গানটি অথবা গানের সুরটি তখন বাঙালী জাতির পরিচয় হয়ে উঠে। কারন এই গানটি এদেশের জাতীয় সঙ্গীত । এই দেশোত্ববোধক গানটি যে আমরা এত আবেগ নিয়ে গেয়ে থাকি , এত দেশ প্রেম নিয়ে গেয়ে থাকি , আমরা কি একবারও ভেবে দেখেছি এই গানটি কতটুকু দেশ প্রেম বহন করে ? আমরা কি জানি কি এর ইতিহাস ? আমি বলছি শুনুন :- আমরা যারাই দুই অক্ষর লেখাপড়া করেছি তারা সবাই কমবেশী বঙ্গ ভঙ্গের নাম শুনেছি। ইংরেজরা এত বড় ভারত বর্ষ টাকা এক রাজধানীর অধীনে শাসন করতে সমস্যা হচ্ছিলো বিধায় বঙ্গভঙ্গের মাধ্যমে ঢাকাকে ভারত বর্ষের দ্বিতীয় রাজধানী বানায় । এতে ততকালীন বঙ্গ তথা বর্তমান বাংলাদেশের বিপুল উন্নয়ন সাধিত হয় । রাস্তা ঘাট , স্কুল ,কলেজ, বিশ্ববিদ্যালয় , ও প্রচুর কলকারখানা ঢাকাকে কেন্দ্র করে গড়ে উঠে । আমাদের বাঙালী জাতির গর্ব ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গভঙ্গের ফসল ।

বাঙালী জাতির এই উন্নতি দেখে ভারতের হিন্দু মালুদের মাথায় আকাশ ভেঙে পড়লো ! তারা মুসলমানদের এই উন্নতি দেখে হিংসায় জ্বলে পুড়ে মরতে লাগলো । তারা বাংলাদেশের উন্নতি সহ্য করতে পারলো না । তারা বঙ্গভঙ্গের বিরোধীতা করতে লাগলো । তারা তো আর বলতে পারেনা বাংলাদেশের উন্নয়ন দেখে সহ্য করতে পারছি না ! তারা বলতে লাগলো ভারত মাতার বিভক্তি আমরা মানবো না । বাংলাদেশে কোন রাজধানী থাকতে পারবে না । ভারতেই থাকবে একমাত্র রাজধানী । তারা বঙ্গভঙ্গের বিরুদ্ধে সহিংস আন্দোলন শুরু করলো ।

আমাদের মহামান্য হিন্দু কবি রবীন্দ্রনাথ ঠাকুরও সক্রিয় ভাবে সেই বাংলাদেশ বিরোধী আন্দোলনে যোগ দিলেন । ভারত বর্ষ ভেঙে যাতে ঢাকাকে রাজধানী করা না হয় এই উদ্দেশ্যে তখন তিনি ," আমার সোনার বাংলা ......." গানটি লিখে জায়গায় জায়গায় গাওয়ার ব্যবস্থা করে বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন চাঙ্গা করতে লাগলেন ।

শেষ পর্যন্ত ইংরেজ সরকার হিন্দু মালুদের আন্দোলনের কাছে নতি স্বীকার করে বঙ্গভরদ করে । ঢাকা তখন রাজধানীর মর্যাদা হারিয়ে ফেলে ।

বঙ্গভঙ্গ রদ বাঙালি জাতির ইতিহাসে এক চরম পরাজয়ের দিন । এর ফলে বাংলাদেশের অনেক বড় ক্ষতি হয় । ঢাকা রাজধানী না হওয়াতে সব বিনিয়োগ কলকাতা চলে যায় । ভারতের ব্যাপক উন্নয়ন হয় । আমরা বঞ্চিত হই অনেক উন্নয়ন থেকে ।

এখন কথা হচ্ছে যে গান রচিত হলো বাংলাদেশকে ধ্বংস করার জন্যে সে গানকে শেখ মুজিব কিভাবে জাতীয় সঙ্গীত বানালেন ? যে গান বাঙালি জাতিকে বঞ্চিত করার উদ্দেশ্যে রচিত হলো , আমরা সে গানকে কিভাবে গভীর মমতায় জাতীয় সঙ্গীত হিসেবে গেয়ে থাকি ?

ভেবে দেখার সময় এসেছে ।

বাঙালি জাতিকে অনুরোধ করি আপনারা এর বিরুদ্ধে সোচ্চার হোন । Skull

বিষয়: বিবিধ

১৪৫৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File