কলম্বিয়ান ফুটবলের স্মৃতিগাঁথা

লিখেছেন লিখেছেন পিন্টু রহমান ০৫ জুলাই, ২০১৪, ১২:১০:১২ রাত



রেনে হিগুইতা

কলম্বিয়া নামটি উচ্চারিত হলেই অনেক অনেক স্মৃতি, অনেকগুলো নাম মনের পর্দায় উঁকিঝুকি মারে। একজন এসকোবারের স্মৃতি ফুটবল বিশ্বকে আজিবন বয়ে বেড়াতে হবে। আহা, ফুটবলের জন্যই বেচারা প্রাণ দিয়েছে! ১৯৯০ বিশ্বকাপে আত্মঘাতী গোল করার কারনে সমর্থকরা তাকে গুলি করে হত্যা করে। একটি না অস্ত্রধারীরা সাত-সাতটি গুলি নিক্ষেপ করেছিল।

আর্ন্তজাতিক ফুটবলে ভালদেরামো একটি পরিচিত নাম। কলম্বিয়ান এই খেলোয়াড় খেলার পাশাপাশি তার চুলের ষ্টাইলের জন্য আলোচিত। আর একজনের কথা না বললেই না- তিনি হচ্ছেন রেনে হিগুইতা। লম্বা-চওড়া চেহারার সাথে যোগ করেছিলেন ক্ষ্যাপাটে আচরণ। তার সময়ে সে ছিল বিশ্বের আলোচিত গোলরক্ষক। গোলপোষ্ট রক্ষার পাশাপাশি নিয়মিত আক্রমনভাগে উঠে আসতেন। জাতীয় দলের হয়ে তিনি ৭ টি গোলও করেছেন!?

৯০ বিশ্বকাপে আক্রমন ভাগে উঠে আসায় ক্যামেরুনের রজার মিলা তার বিপক্ষে দুরপাল্লার শর্টে ফাকা পোষ্টে গোল করেছিলেন।

বিষয়: বিবিধ

১৩৬৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

241858
০৫ জুলাই ২০১৪ সকাল ১১:১০
হতভাগা লিখেছেন :





এটা ১৯৯০ বিশ্বকাপের খুব পরিচিত একটা ছবি । রেনে হিগুইটা গোলকিপার হলেও বল নিয়ে মাঝ মাঠ এমনকি প্রতিপক্ষের সীমানায়ও চলে আসতেন । গোলকিপার হলেও তার গোলসংখ্যা ঈর্ষনীয় ।

তবে এটা তার ও তার দলের জন্য কাল হয়ে দাঁড়ায় ক্যামেরুনের সাথে ২য় রাউন্ডের খেলায় । ১ গোল খেয়ে আগেই পিছিয়ে ছিল কলাম্বিয়া । বল নিয়ে নিজেদের সীমানার অর্ধেকে আসলে মিলা তার কাছ থেকে বল ছোঁ মেরে নিয়ে যায় । পরের কিছু সিক্যুয়েন্স উপরের ছবি দুটো ।
এই গোলের ফলে ক্যামেরুন ২-০ গোলে এগিয়ে যায়,দুটোই মিলার । পরে কলাম্বিয়া ১ গোল শোধ করে (১-২)।

************************************************************

''একজন এসকোবারের স্মৃতি ফুটবল বিশ্বকে আজিবন বয়ে বেড়াতে হবে। আহা, ফুটবলের জন্যই বেচারা প্রাণ দিয়েছে! ১৯৯০ বিশ্বকাপে আত্মঘাতী গোল করার কারনে সমর্থকরা তাকে গুলি করে হত্যা করে। একটি না অস্ত্রধারীরা সাত-সাতটি গুলি নিক্ষেপ করেছিল।''

০ এটা ১৯৯০ না , ১৯৯৪ সালের বিশ্বকাপের ঘটনা । আত্মঘাতী গোলটা হয়েছিল আমেরিকার বিপক্ষে । সেখানেও কলাম্বিয়া ২-১ গোলে হারে। প্রথম পর্বই তারা পার হতে পারে নি ।

সে সময়ে কলাম্বিয়া ছিল খুবই শক্তিশালী দল । বিশ্বকাপ শুরুর আগে তাদের পারফরমেন্সই তাদেরকে শিরোপার অন্যতম প্রধান দাবীদার করে । বাছাই পর্বে তারা আর্জেন্টিনাকে এক ম্যাচে ৫-০ গোলে পরাজিত করে । সে ম্যাচে আর্জেন্টিনার স্ট্রাইকার মার্টিন পালেরমো পেনাল্টি মিসের হ্যাটট্রিক করেন যেটা বিশ্ব রেকর্ড।

এই ছবিটা দেখলে আজও আমার খারাপ লাগে ।

[i]খেলা কি জীবনের চেয়েও উর্ধ্বে ?




[/i]
241900
০৫ জুলাই ২০১৪ দুপুর ০২:০৫
প্রবাসী মজুমদার লিখেছেন : ব্যালেন্সহীন ইগোর খেসারতে তৈরী হয় বেদনাদায়ক ইতিহাস। আপনার পোস্ট তারই স্বাক্ষী। ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File