শিশুদের কম্পিউটার ব্যবহার তত্ত্বাবধান করা-শেষ অংশ

লিখেছেন লিখেছেন মোঃ আনোয়ার হোসেন চৌধুরী ০১ জুন, ২০১৩, ০৭:১১:৪০ সন্ধ্যা

গেইমস এবং উইন্ডোজ এপস এর জন্য বাধ্য-বাধকতা সেট করা

আরো একটি কন্ট্রোল ফিচার (control feature), যা আপনি ব্যবহার করতে চাইবেন, তাহলো আপনার শিশু কোন্ কোন্ গেইম্স খেলতে পারবে, সেটি নির্ধারণ করে দেয়া। আপনার শিশুর বয়স যদি বেশ অল্প হয়, তাহলে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। Family Safety ফিচার এর মাধ্যমে এ ধরণের বাধ্য-বাধকতা খুব সহজেই আরোপ করা যায়। এ সংক্রান্ত সকল অপশনসমূহ আপনি Game Controls উইন্ডোর মধ্যে পাবেন।

 ইএসআরবি (Entertainment Software Rating Board বা ESRB) রেটিং (যেমন, Early Childhood, Everyone, Everyone 10+, Teen, Mature, এবং Adults Only) এর উপর ভিত্তি করে আপনি গেইমস ব্লক করতে পারবেন। প্রতিটি রেটিংস এর বিস্তারিত তথ্য আপনি জানতে পারবেন। এর ফলে আপনি সহজে নির্ধারণ করতে পারবেন, কোন্ কোন্ গেইমস ব্লক এবং আনব্লক করতে হবে।

 যেসব গেইমস এর জন্য ইএসআরবি (Entertainment Software Rating Board বা ESRB) রেটিং নেই, সেগুলো আপনি ব্লক করে দিতে পারেন।

 আপনি পৃথক পৃথকভাবে গেইমস ব্লক করে দিতে পারবেন।

এখন আমরা দেখবো কিভাবে গেইমস এবং এপস এর জন্য বাধ্য-বাধকতা (restrictions) সেট করে দেয়া যায়। গেইমস এর জন্য আমরা Everyone 10+ রেটিং এর গেইমস সমূহ খেলার পারমিশন দিব এবং যেসকল গেইমস এর রেটিং নেই, সেগুলো ব্লক করে দিব। তাছাড়া কম্পিউটারে ইনস্টল করা যেকোন গেইমস খেলাও আমরা ব্লক করে দিব।

১। Family Safety চালু করে আপনার শিশুর একাউন্টটি নির্বাচন করুন।

২। Windows Settings সেকশনের Windows Store and game restrictions -এ ক্লিক বা টাচ করুন। আপনার শিশু যেসব গেইমস খেলতে এবং যেসকল এপস ব্যবহার করতে পারবে, সেগুলো নির্ধারণ করে দেয়ার জন্য আপনাকে বলা হবে।

৩। আপনার শিশুর ইউজার নেইম এর (যেমন এখানে আমরা Child ইউজার নেইম ব্যবহার করেছি) পরে অবস্থিত (Child) can only use games and Windows Store apps | allow রেডিও বাটনটি চেক করে দিন।



৪। Set game and Windows Store ratings - এ ক্লিক বা টাচ করুন। Rating Level উইন্ডো প্রদর্শিত হবে। আপনি কি কি বাধ্য-বাধকতা আরোপ করতে পারবেন, তার তালিকা সেখানে প্রদর্শিত হবে।

৫। Block games with no rating - এ ক্লিক বা টাচ করে রেডিও বাটনটি নির্বাচন করে দিন।



৬। নিচের দিকে স্ক্রল করে EVERYONE 10+ রেডিও বাটনটি নির্বাচন করে দিন।

৭। বামদিকের কলাম থেকে Game and Windows Store Restriction -এ ক্লিক বা টাচ করুন। Game and Windows Store Restriction প্রদর্শিত হবে।



৮। প্রদর্শিত উইন্ডোর Allow or block specific games -এ ক্লিক বা টাচ করুন। Allow Or Block Games উইন্ডো প্রদর্শিত হবে।



৯। আপনি যে বা যেসকল গেইমস ব্লক করতে চান, তাদের পাশে অবস্থিত Always block রেডিও বাটনটি চেক করে দিন।

১০। Allow Or Block Games উইন্ডোটি বন্ধ করে দিন। আপনার শিশুর ইউজার একাউন্ট এর জন্য গেইমস এবং এপস এর যেসকল বাধ্য-বাধকতা নির্ধারণ করেছেন, তা প্রয়োগ হয়ে যাবে।

ওয়েবসাইট এবং ডাউনলোড এর জন্য বাধ্য-বাধকতা সেট করা

Family Safety ফিচারের আরো একটি চমৎকার সুবিধা হলো এর মাধ্যমে শিশুদের ওয়েবসাইট ব্রাউজ করা সীমিত করে দেয়া যায়। অর্থাৎ আপনি এটি নির্ধারণ করে দিতে পারবেন, আপনার শিশু কোন্ কোন্ ওয়েবসাইটে একসিস বা ব্রাউজ করতে পারবে। একটি সেটিংস ব্যবহার করে আপনি নিশ্চিত করতে পারবেন, আপনার শিশুর জন্য উপযোগি নয় এমন ওয়েবসাইটে সে একসিস করতে পারবে না। পাঁচটি লেভেল থেকে আপনি আপনার পছন্দ বা প্রয়োজন অনুযায়ী বাধ্য-বাধকতা (restriction) প্রয়োগ করতে পারবেন।

Allow list only: এই অপশনের মাধ্যমে, আপনি যেসব ওয়েবসাইট এলাউ লিস্টে সংযুক্ত (added to the Allow List) করবেন, আপনার শিশু শুধুমাত্র ঐ সব ওয়েবসাইট-ই ব্রাউজ করতে পারবে। এছাড়া অন্যন্য সকল ওয়েবসাইট ব্লক করা থাকবে।

Child-friendly: এই অপশনের মাধ্যমে, আপনি যেসব ওয়েবসাইট ব্রাউজ করার জন্য এলাউ লিস্টে যুক্ত করেছেন, এবং যেসব ওয়েবসাইট এর কন্টেন্ট শিশুদের জন্য উপযোগি, শুধুমাত্র সেসব ওয়েবসাইট একসিস বা ব্রাউজ করতে পারবে।

General interest: এই অপশনের মাধ্যমে, আপনি যেসব ওয়েবসাইট নির্দিষ্টভাবে এলাউ করেছেন, যেমন- যেসকল ওয়েব সাইটের কন্টেন্ট শিশুদের জন্য উপযোগি এবং কন্টেন্ট-এ General interest রয়েছে, সেসব ওয়েবসাইট ব্রাউজ করতে পারবে। এছাড়া অন্যান্য ওয়েবসাইট ব্লক করা থাকবে।

Online communication: এই অপশনটি উপরের লেভেল এর অনুরূপ বাধ্য-বাধকতা আরোপ করার পাশাপাশি বিভিন্ন সামাজিক ওয়েবসাইট ব্রাউজ, চ্যাট এবং ওয়েবমেইল ব্যবহার করার সুবিধা প্রদান করে, তবে অন্যন্যা ওয়েবসাইট ব্লক করা থাকে।

Warn on adult: এই অপশন সেট করা হলে আপনার শিশু সকল ওয়েবসাইট ব্রাউজ করতে পারবে, তবে কোন ওয়েবসাইটে প্রাপ্তবয়স্কদের উপযোগি কোন কন্টেন্ট থাকলে সতর্কবার্তা প্রদর্শিত হবে।

তাছাড়া Block file downloads চেকবক্সটি চেক করার মাধ্যমে ইন্টারনেট হতে আপনার শিশুর ফাইল ডাউনলোড করা বন্ধ করতে পারবেন।



Allow Or Block Websites উইন্ডোর মাধ্যমে নির্দিষ্ট ওয়েবসাইট এলাউ বা ব্লক করতে পারবেন। এজন্য পৃথক পৃথক রুলও এখানে প্রয়োগ করা যাবে।



এখন আমরা দেখবো কিভাবে স্বয়ংক্রিয়ভাবে কন্টেন্ট ব্লক করা যায় এবং কিভাবে ডাউনলোড বন্ধ করা যায়।

১। Family Safety চালু করে আপনার শিশুর ইউজার একাউন্টটি নির্বাচন করুন।

২। Windows Settings সেকশনের Web Filtering -এ ক্লিক বা টাচ করুন। আপনার শিশু যেসব ওয়েবসাইটে একসিস করতে পারবে, সেগুলো নির্ধারণ করে দেয়ার জন্য আপনাকে বলা হবে।

৩। আপনার শিশুর ইউজার নেইম এর (যেমন, এখানে আমরা Child ইউজার নেইম ব্যবহার করেছি) পরে অবস্থিত (Child) can only use the websites | allow রেডিও বাটনটি চেক করে দিন।



৪। Set web filtering level -এ ক্লিক বা টাচ করুন। Web Restrictions উইন্ডো প্রদর্শিত হবে।



৫। General interest রেডিও বাটনটি ক্লিক বা টাচ করে নির্বাচন করে দিন।

৬। স্ক্রল করে উইন্ডোর নিচের অংশে অবস্থিত Block file downloads চেকবক্সটি চেক করে দিন।

৭। এখন Web Restrictions উইন্ডোটি বন্ধ করে দিন। আপনি যেসব বাধ্য-বাধকতা নির্ধারণ করেছেন, তা আপনার শিশুর ইউজার একাউন্ট এর জন্য প্রয়োগ হয়ে যাবে।

ফ্যামিলি সেইফটি এর সেটিংস ম্যানেজ এবং রিপোর্ট প্রদর্শন করা

আপনার শিশুর কম্পিউটার ব্যবহারের একটিভিটি (activity) আপনি দুইভাবে প্রর্দশন করতে পারবেন। প্রথম হলো আপনার শিশু যে কম্পিউটারটি ব্যবহার করছে সেই কম্পিউটার থেকে এবং দ্বিতীয়টি হলো অন্য একটি রিমোট কম্পিউটার ব্যবহার করে Family Safety ওয়েবসাইট এর মাধ্যমে।

User Settings উইন্ডোতে আপনার শিশুর ইউজার একাউন্ট নির্বাচন করার পর উইন্ডোর ডানদিকে অবস্থিত View Activity Reports –এ ক্লিক বা টাচ করুন।



রিপোর্ট এর মাধ্যমে আপনি বিভিন্ন উপকারী তথ্য, যেমন - আপনার শিশু কোন্ কোন্ ওয়েবসাইট সর্বাধিক বার ব্রাউজ করেছে, সর্বশেষ কোন পেইজটি ব্লক করা হয়েছে, গত সপ্তাহে কতো সময় কম্পিউটার ব্যবহার করেছে এবং সর্বাধিক বার কোন্ কোন্ এপস এবং গেইমস ব্যবহার করেছে, সম্বন্ধে জানতে পারবেন।

তাছাড়া অনলাইনেও আপনি Family Safety এর সেটিংস ম্যানেজ করতে পারবেন। Family Safety উইন্ডোর নিচের (bottom) দিকে অবস্থিত Manage Settings On The Family Safety Website -এ ক্লিক বা টাচ করুন কিংবা ব্রাউজ করুন https://

familysafety.microsoft.com এবং আপনার মাইক্রোসফ্ট একাউন্ট ব্যবহার করে লগইন করুন।



Family Safety ওয়েবসাইটি আপনার শিশুর একটিভিটি রিপোর্ট (activity reports) প্রদর্শন করতে পারবেন, তার প্রেরণ করা বিভিন্ন রিকোয়েস্ট (requests) অনুমোদন বা বাতিল (approve or deny) করতে পারবেন এবং Family Safety এর যেকোন সেটিংস, যা আপনি কনফিগার করেছেন, পরিবর্তন করতে পারবেন।

সূত্র: অন্বেষা প্রকাশন হতে প্রকাশিতব্য আমার বই “সবার জন্য উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম” হতে সংকলিত।

বিষয়: বিবিধ

১২৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File