আসুন সচেতন হই

লিখেছেন লিখেছেন নাইম আব্দুর রহমান ১৮ মে, ২০১৩, ১১:০৯:১১ সকাল

ঘটনাঃ১

বাজার করছেন মিজান সাহেব। নবাবী সাজসজ্জা।হাজার টাকার ফতুয়া সাথে দামী লুঙ্গী। বড় চাকরি করেন।

হাত ভর্তি নানান রকমের বাজারের ভারে একেবারে নুয়ে পড়েছেন তিনি। আজকাল বউ গুলা যে লিস্ট দেয় মাস শেষে তা দিয়ে মোটাসোটা বই বানানো যাবে। বাজার করা শেষ। শুধু কলা কিনা বাকি।

-কলা হালি কত?

-১২ টাকা।

-১০ টাকা দিবা নি?

প্রশ্ন শুনে ফ্যালফ্যাল করে চেয়ে থাকে সত্তোর্ধ রফিক চাচা। চোখ টলমল করতে থাকে। সেই সকাল থেকে বসে আছেন কলার ঝুরি নিয়ে। বেচা বিক্রি ভাল নেই।ঘরে অসুস্থ বউ।ছেলেরা ঠিকমত খোঁজ খবর নেয় না। অভাবের তাড়নায় এসেছেন কলা বিক্রি করতে। ১০ টাকা হালি কিনে বিক্রি করছেন ১২ টাকায়।

-নেন স্যার। রফিক চাচার উত্তর। কি করবে পুঁজি টা না আবার যায়!!!

ঘটনাঃ২

মিনহাজ সাহেব কলা কিনবেন। স্বল্প টাকার বেতনে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন তিনি। বউ মুখে যা যা বলসে তাই ঠিকঠাক মত কিনা হইনি। এখন কলা কিনবেন।

-চাচা কলা কত?

-১৬ টাকা হালি। নেন অনেক ভাল। অল্প দামেই দিতাসি।

-১৫ টাকা দেই।

-আচ্ছা দেন। বেইচা ফালাই।

মন্তব্যঃ

আমাদের সমাজের ক্রেতা বিক্রেতাদের মাঝে এটি একটি সাধারণ চিত্র। এক টাকা দুটাকা নিয়ে বিক্রেতাদের সাথে রেষারেষি করি। অথচ সিগারেট খেয়ে, চা খেয়ে কত টাকা নষ্ট করি তার ইয়াত্তা নেই। আমার আপনার একটাকা দুটাকা রফিক চাচাদের অসুস্থ স্ত্রীদের চিকিৎসার কাজে লাগতে পারে। তাদের তো আর বড় বড় চেয়ার নেই যেখান থেকে শেয়ার হোল্ডারদের টাকা, পদ্মা সেতুর টাকা, হল্মার্কের টাকা খেয়ে পেট চালাবেন। আমাদের মত তারাও মানুষ।প্লিজ ভাই ২-১ টাকা নিয়া রেষারেষি করে নিজেকে ছোট করবেননা। এর একটা খারপ দিকও আছে যা দ্বিতীয় ঘটনায় দেখা যাচ্ছে। আপনি ২-১ টাকা নিয়ে রেষারেষি করলে তারাও ৫-৬ টাকা হাতে নিয়ে দাম বলবে। ফলাফল অনেকেই ঠকবেন মিনহাজ সাহেবের মত।

আমরাই পারি আমাদের আচরণ পরিবর্তন করে রফিক চাচাদেরকে সৎ পথে রাখতে।

http://www.facebook.com/naem.arahman.1?ref=tn_tnmn

বিষয়: বিবিধ

১২৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File