ধর্ম ও রাজনীতি

লিখেছেন লিখেছেন হিললোল ২৩ মে, ২০১৩, ০৯:৫৬:৩৬ সকাল



আজকাল একটা প্রবলেম হলো ধর্ম আর রাজনীতি মেশানো যাবে না। কেউ বলেন ধর্মের একটা অংশ হলো রাজনীতি আবার কেউ বলেন রাজনীতির সাথে ধর্মের কোনো সম্পর্ক নাই। তাহলে আমরা সাধারণ মানুষ যাই কোথায়।

আসলে ধর্মটা কি । আমারতো মনে হয় এটা একটা দিক নির্দেশনা । যেমন শিক্ষকরা আমাদের বলেন এভাবে চলো । তবে এক্ষেত্রে শিক্ষক হলেন স্বয়ং আল্লাহ তায়ালা । তাই পরিবর্তন করার সুযোগ নাই।

আর রাজনীতি হলো দেশ চালানোর দিক নির্দেশনা । দেশটা কিভাবে চলবে , কে আমাদের নেতা হবেন। কিভাবে আমরা নেতা নির্বাচন করবো । কোনো বিষয়ে কোন আইনটা ভালো হবে ইত্যাকার বিষয়গুলো ঠিক করা।

এখন ধর্ম যদি আমাদের নেতা নির্বাচনের নির্দেশনা দেয়, নির্দেশনা দেয় আইন প্রণয়নের, নির্দেশনা দেয় রাষ্ট্র পরিচালনার তাহলে সেই নির্দেশনাগুলো মানা যাবে না কেন?

ধরুন একজন মুসলিম নামাজ পরেন কিন্তু যাকাত দেননা । তাকে তো আমরা ভালো মুসলিম বলি না । কারণ সে ধর্মের একটা অনুশাসন বাদ দিয়েছে। তেমনি রাষ্ট্র পরিচালনার অনুশাসন গুলো বাদ দিলেও তাকে আসলে ভালো মুসলিম বলা যাবে না।

তাই রাজনীতি এবং অন্যান্য সবক্ষেত্রে ধর্মের দিক নির্দেশনা মেনে চলাই যৌক্তিক। রাজনীতি ধর্মের একটা অঙ্গ । অবহেলা করার সুযোগ কই?

বিষয়: বিবিধ

১১৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File