প্রতি মিনিটে বিদ্যুৎ চমকায় ছয় হাজার বার!

লিখেছেন লিখেছেন নিশান শাহীন ০৮ জুন, ২০১৩, ০৩:৫৩:৪৫ দুপুর



প্রকৃতি সত্যিই রহস্যময়। প্রকৃতির মাঝে প্রতিনিয়ত কত যে বিস্ময়কর ঘটনা ঘটে, তার কোনো ইয়ত্তা নেই। এমনই কয়েকটি মজার তথ্য দেওয়া হলো।

১। মেঘে মেঘে ঘর্ষণে বিদ্যুৎ চমকায়, এটা আমরা সবাই জানি। বিদ্যুৎ চমকানো শুরু হলে আমরাও ভয়ে গুটিশুটি মেরে ঘরের কোণে বসে থাকি অথবা নিরাপদ আশ্রয় গ্রহণ করি। কিন্তু আপনি কি জানেন, বিদ্যুৎ চমকানো শুরু হলে প্রতি মিনিটে কতবার চমকায়? গবেষকদের তথ্যানুযায়ী, প্রতি মিনিটে বিদ্যুৎ চমকায় ছয় হাজার বার! অবিশ্বাস্য হলেও এ কথা মিথ্যা নয়।

২। চিংড়ির রক্ত সাদা বলেই জানি। কিন্তু গলদা চিংড়ির রক্ত নীল!

৩। সারাদিন আমরা কত কথা বলি। জানেন, চব্বিশ ঘণ্টায় আমরা গড়ে চার হাজার আটশ' পঞ্চাশটি শব্দ উচ্চারণ করে থাকি।

৪। আমাদের হাত-পায়ের আঙুল খুব বাড়ে বলেই মনে হয়। সপ্তাহ শেষে না কাটলে বিশ্রী লাগে। কিন্তু আপনি কি জানেন? আমাদের বুড়ো আঙুলের নখ ধীর গতিতে বৃদ্ধি পেলেও মধ্য আঙুলের নখ খুব দ্রুতগতিতে বৃদ্ধি পায়।

৫। চকোলেট সব বয়সীর মানুষের জন্যই প্রিয়। মজার ব্যাপার হলো, প্রাণিকুলের মধ্যে কুকুর যদি কোনোভাবে চকোলেট খেয়ে ফেলে, তবে প্রাণীটির আর নিস্তার নেই। কারণ, চকোলেট কুকুর গিলতে পারে না। গলায় আটকে অক্কা যাওয়ার সম্ভাবনাই বেশি দেখা দেয়।

৬। কেচাপ বা টমেটোর রস প্রাচীনকালেও খুব জনপ্রিয় ছিল। সে সময় এই রস নানা রোগের ওষুধ হিসেবে ব্যবহার করা হতো।

৭। কানাডা একটি দেশের নাম। মজার ব্যাপার হলো, ভারতীয়দের কাছে এই শব্দটি বললে তারা বোঝে বড় একটি গ্রাম!

৮। গবেষকদের তথ্যানুযায়ী, মানবকুলের মধ্যে যারা বুদ্ধিমান, তাদের চুল হয় জিংক এবং তামাটে!

৯। প্রযুক্তির কল্যাণে বিশ্বের প্রায় সব দেশের মানুষই কমবেশি ইন্টারনেট ব্যবহার করে। তবে লোকসংখ্যার তুলনায় সবচেয়ে বেশি ব্যবহার মার্কিন যুক্তরাষ্ট্রের অধিবাসীরা। দেশটির ব্যবহারকারীর সংখ্যা মোট জনসংখ্যার ৬৫ শতাংশ। আর সবচেয়ে কম ব্যবহার করে ভারতীয়রা। দেশটিতে ব্যবহারকারীর সংখ্যা মোট জনসংখ্যার মাত্র ৫.৫ শতাংশ!

১০। পৃথিবীর ভূভাগের মোট আয়তন কত জানেন? ১৯৭ মিলিয়ন বর্গমাইল!

বিষয়: বিবিধ

১৩৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File