বিশ্বের শ্রেষ্ঠতম বক্তৃতার একটি

লিখেছেন লিখেছেন মেরিনার ২৫ সেপ্টেম্বর, ২০১৫, ১২:৫১:১২ রাত

ব্লগিং প্রায় ছেড়েই দিয়েছি অনেকদিন। কেন? এই প্রশ্নের সবচেয়ে সৎ ও সংক্ষিপ্ত উত্তর হবে: “ভালো লাগে না!”। তবু, সময় পেলে কখনো সখনো আগে যে ব্লগগুলোতে লিখতাম, সেগুলোতে একটা “চক্কর” দিয়ে যাই। আজ সেভাবেই একটা ব্লগে “চক্কর” দিতে গিয়ে একটা লেখা চোখে পড়লো: Best Speech Ever । লেখক যা বলতে চেয়েছেন, তা তার একান্তই ব্যক্তিগত ব্যাপার। কিন্তু এরকম একটা শিরোনাম দেখলে অনেকেই হয়তো আশা করবেন যে, ইতিহাসের পাতার শীর্ষে যাঁরা স্থান করে নিয়েছেন, তাদের কারো কোন বক্তৃতা হয়তো থাকবে ঐ লেখায়। তবে পড়তে গিয়ে দেখা যাবে একটা “চুটকি” বা “জোক” রয়েছে সেখানে। আবারও,.. লেখকের ব্যক্তিগত পছন্দ নিয়ে আমার কোন মন্তব্য নেই। তবে শিরোনামের শুরুতে একটা “The” বসতে পারতো – তাতে হয়তো শিরোনামটা আরো সুন্দর হতো – ব্যস এটুকুই বলার আছে।

আমি বিশ্বাসী মুসলিম। মুসলিম হিসাবে আমি বিশ্বাস করি – নিরঙ্কুশভাবে The Best Speech Ever হচ্ছে আল্লাহর Speech বা কথা – যা কিনা আমাদের কাছে এসেছে কুর’আন হিসাবে। যে জন্য, মুসলিমরা যে কোন সভা সমিতি বা বক্তৃতা শুরু করার সময় (আরবীতে) যে কথাগুলো দিয়ে শুরু করে - সেই “খুতবাতুল হাজাহ্”র মাঝে একটা লাইনে বলা হয়: “ফা ইন্না খাইরাল কালামি, কালামুল্লাহ্” বা “ফা ইন্না খাইরাল হাদীসি কিতাবুল্লাহ্” – অর্থাৎ, সবচেয়ে উত্তম কথা/বাণী হচ্ছে আল্লাহর কথা বা তাঁর কিতাব – অর্থাৎ, কুর’আন! বিশ্বাসী হিসেবে এ নিয়ে আমার কোন সংশয় নেই।

যাহোক, আল্লাহর বাণী, কথা বা Speech-এর প্রসঙ্গ ছেড়ে দিয়ে এবার যদি সৃষ্টিকুলের কাছে ফিরে আসি, আমি জানি আপনারা আব্রাহাম লিংকন, বাট্র্যান্ড রাসেল, নেইল কিনক, জন এফ কেনেডী বা বেঞ্জামীন ফ্র্যাঙ্কলিনের মত অনেক বড় বড় মানুষের কথা বলবেন – যাদের বক্তৃতাকে অভাবনীয় মনে করা হয়। কিন্তু ৮৭% মুসলিমের দেশের একটা random selection-এ আমাদের যা জানা উচিত ছিল: সেরকম একটা অন্যতম শ্রেষ্ঠ বাণী, বক্তৃতা বা বা Speech – যেটাকে আমরা One of the best speeches ever বলতে পারতাম, সে সম্বন্ধে আমাদের প্রায় কারোই যে জানা নেই, তা একপ্রকার নিশ্চিত। অথচ দেখুন, একজন বিধর্মী এ সম্বন্ধে কি বলছেন:

It should be engraved in stone on the gates of every presidential palace and public reception hall of every Muslim monarch. It should be stamped on the front of every identity card and passport so that the police and the security forces of the Muslim world are daily reminded of this great and noble contact between the governed and the governor: ..(page#213, Prophet Muhammad – A Biography)

হ্যাঁ, রাসূল(সা.)-এঁর মৃত্যুর পরে খলিফা নির্বাচিত হবার পর, তাঁর জনগণের উদ্দেশ্যে আবু বকর (রা.) যে বক্তৃতা দিয়েছিলেন, সে সম্বন্ধে বলতে গিয়ে The Prophet Muhammad – A Biography (ISBN 1-58768-029-7) বইয়ের বৃটিশ লেখক Barnaby Rogerson ঠিক এই ভাষায় তার মুগ্ধতা প্রকাশ করেছেন। সীরাহর (রাসূলের জীবনীর) আন্যান্য লেখকেরা বা ইতিহাসবিদেরা, কোন শাসকের পক্ষ থেকে প্রজা সাধারণের উদ্দেশ্য দেয়া ইতিহাসের সবচেয়ে স্বল্পদৈর্ঘ অথচ সারগর্ভ বক্তৃতা বলে উল্লেখ করেছেন ঐ বক্তৃতাকে। কেউ কেউ অনুমান করেছেন যে ঐ বক্তৃতা বড়জেfর ৬০ সেকেন্ড স্থায়ী হবার কথা। আসুন দেখি কি ছিল ঐ বক্তৃতায় দেখা যাক:



I have been given the authority over you and I am not the best of you. If I do well, help me; and if I do wrong, set me right. Sincere regard for truth is loyalty and disregard for truth is treachery. The weak amongst you shall be strong with me until I have secured his rights, if God will; and the strong amongst you shall be weak with me until I have wrested from him the rights of others, if God will. Obey me for so long I obey God and His Messenger. But if I disobey God and his Messenger, you owe me no obedience. Arise for your prayer, God have mercy upon you. (page#214, Prophet Muhammad – A Biography)

হ্যাঁ, তখনও আমরা বক্তৃতা আর প্রতিশ্রুতি খেয়ে পেট ভরতে শিখি নি, তাই বক্তৃতাগুলো কত ছোট ছিল অথচ কি meaningful ছিল। আবু বকর(রা.) শাসক হিসবে কেমন ছিলেন, আর ঐ ৬০ সেকেন্ডে বলা কথাগুলোকে কিভাবে বাস্তবায়ন করেছিলেন, তা সামান্য পড়ালেখা করা মুসলিম মাত্রেরই জানার কথা। আর না জানা থাকলে Barnaby Rogerson-এর মত মানুষদের কাছে জেনে নিন - আর ভেবে দেখুন কেন তিনি আজকের মুসলিম শাসকদের প্রাসাদে ঐ কথাগুলো খোদাই করে রাখতে বলেছেন.....

বিষয়: বিবিধ

১৬২৩ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

343261
২৫ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:৫৪
মাটিরলাঠি লিখেছেন : ভালো লাগলো। খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় তুলে ধরেছেন। পোস্ট প্রিয়তে নিলাম। ঈদ-মুবারক। জাজাকাল্লাহু খাইরান।
২৬ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:৫৭
284615
মেরিনার লিখেছেন : ধন্যবাদ - পড়েছেন বলে আর গুরুত্ব বুঝেছেন বলে!
343280
২৫ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:০৪
ইবনে হাসেম লিখেছেন : আসসালামু আলাইকুম ভাই। আপনাকে ব্লগে এলেই খুব মনে পড়ে। কেন মনে পড়ে? কারণ, আপনার ছোট ছোট গুরুত্বপূর্ণ লিখাগুলো ঠিক যেমনটি আজকের এ লিখা - এসবের অভাববোধ করি বলেই মনে পড়ে। আশা করি মহান আল্লাহর কৃপায় কুশলেই আছেন সবাইকে নিয়ে। এভাবে আমাদের পর করে দিয়ে হারিয়ে যাবেন না। এটাই আজকের ঈদের দিনে এ নগন্য ব্লগারের অনুরোধ আপনার প্রতি।
ঈদ মুবারক
২৫ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৮:৩২
284553
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


আমিও এ দাবীতে জোর সমর্থন জানাই!!
২৬ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:৩৭
284865
মেরিনার লিখেছেন : ভাই ইবনে হাসেম,
ওয়া আলাইকুমুস সালাম! আমাকে মনে রেখেছেন জেনে ভালো লাগছে। আপনি কি এখনো ফিলিপিনসে আছেন? আমার জন্য দোয়া করবেন, ইনশা'আল্লাহ্!

ভাই আবু সাইফ,
ওয়া আলাইকুমুস সালাম ওয়া রহমতুল্লাহি ওয়া বারাকাতুহু!

আপনিও ভালো থাকবেন এবং আমার জন্য দোয়া করবেন, ইনশা'আল্লাহ্!
343780
৩০ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৬:৩৪
ইবনে হাসেম লিখেছেন : জ্বি না ভাই, বর্তমানে স্বদেশেই অবস্থান করছি। হয়তঃ বা ছয় মাস, কিংবা এক বছর.....। আপনার অবস্থান কোথায় ভাই?ঢাকা হলে কোন এলাকায়? কিভাবে যোগাযোগ করা যাবে?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File