Frustrated Frustrated Frustrated Frustrated নো ভ্যাট অন এডুকেশন Frustrated Frustrated Frustrated Frustrated

লিখেছেন লিখেছেন এ,এস,ওসমান ১০ সেপ্টেম্বর, ২০১৫, ১০:১৬:৪৩ রাত

চার্লি চ্যাপলিন এর একটা গল্প পড়েছিলাম।একবার চার্লি চ্যাপলিন এক গৃরস্থের বাড়ি হতে গাধা চুরি করে পালানোর চেষ্টা করছিলো।কিন্তু গাধাটা বোঝতে পেরেছিল তার পিঠের উপরে বসা ব্যাক্তিটি তার গৃহস্ত নয়।তাই গাধাও কোন কথা না লে চুপ করে এক জায়গায় দাড়িয়ে থাকে।যে কারণে চ্যাপলিন একটা বুদ্ধি বের করলো,সে দেখলো গোয়ালের এককোনে কিছু মুলা আছে।সে কিছু মুলা নিয়ে একটা মুলা গাধাকে খাওয়ালো।এরপর সে গাধার পিঠে উঠে আর একটা মুলার তার লাঠিতে বেধে গাধার মাথার উপর দিয়ে তার মুখের সামনে ধরলো।চ্যাপলিন মুলাটা এমন ভাবে ধরেছিল যেন গাধা মুলাটা কখনই নাগাল না পায়।কিন্তু বোকা গাধা মুলা দেখে লোভ সামলাতে না পেরে মুলাকে নাগালে পাওয়ার চেষ্টায় সামনে আগানোর চেষ্টা করতে থাকলো।ফলস্বরূপ, চ্যাপলিন গাঢাকে বোকা বানিয়ে নিজ যাত্রা শুরু করলো।

আজ ভ্যাট বিরোধী আন্দোলন দেখে আমাদের ভ্যাট-ম্যান আবুল মাল এর গলাটা কিছুটা নরম হয়েছে।তা না হলে এত কাল তিনি বলছিলেন,ভ্যাট নাকি শিক্ষার্থীদের দিতে হবে।কিন্তু আজ তিনি বললেন ভ্যাট দিবে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ!!!এ যেন চ্যাপলিনের মত গাধার সামনে মুলা ঝুলানো।




এবার আর একটা গল্প শোনায়।

এক টুপি বিক্রেতা ঝুড়ি ভর্তি করে টুপি নিয়ে বের হয়েছে টুপি বিক্রির উদ্দেশ্যে।মাঝ পথে তার দারুণ ঘুম পেল।যে কারণে সে এক বট গাছের নিচে ঝুড়ি রেখে ঘুমিয়ে পড়ে।ঐ বট গাছে অনেক বানর ছিল।যখন টুপি বিক্রেতার ঘুম ভাঙ্গে তখন দেখে তার কোন টুপি ঝুড়িতে নায়।সে আরও দেখে গাছের ডালেতে বানরেরা তার বানানো টুপি মাথায় দিয়ে বসে আছে।টুপি বিক্রেতা অনেক চেষ্টা করলো কিন্তু সে ব্যার্থ হল।তখন সে চিন্তা করলো, এরকম ঘটনা তো তার দাদার সাথেও ঘটে ছিল।তাই সে অনেক খুশী মনে তার দাদা পর্দ্ধতি ফলো করে সে তার টুপি ঝুড়ির মর্ধ্যে ফেলে দিল আর অপেক্ষায় থাকলো কখন বানর গুলো তাঁকে ফলো করে।কিন্তু সে অবাক হয়ে দেখে বানর গুলো নির্বাক হয়ে তাঁকে দেখছে।কিছুক্ষণ পর বানর গুলো এক জায়গায় হয়ে বৈঠক শুরু করে দিল।টুপি বিক্রেতা কৌতহলী দৃষ্টিতে চেয়ে থাকলো।হঠাৎ বানর গুলো বৈঠক শেষ করে একটা বয়োঃজষ্ট বানর টুপি বিক্রেতার সামনে এগিয়ে এসে এক চড় দিয়ে মানুষের গলায় বলল,"তুই কি ভেবেছিল তোর দাদাই শুধু তোকে শিক্ষা দিয়েছে? আমাদের দাদা দেয় নি?

জনাব আবুল মাল,

আপনি আজ আমাদের গাধা মনে করে মুলা দেখানোর চেষ্টা করেছেন কিন্তু আপনার মনে রাখা উচিত আপনি এ কাজ আরও অনেক জায়গায় করেছেন।সুতরাং আমরা ইতিহাস হতে শিক্ষা নিয়েছি।

বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে ভ্যাট দেওয়া আর পরোক্ষভাবে আমাদের উপর ভ্যাট চাপানো একই কথা।আর আপনি কোন ২৮ টি পাইভেট ভার্সিটির স্টুডেন্টের দেখলেন,যাদের দৈনিক হাতখরচই ১০০০/- ???আপনার এই সব পাগলামি পাবনা পাগলাগারদে যেয়ে করেন।কোন স্টুডেন্টের দৈনিক হাত খরচ ১০০০/- এটা কোন হিসেবে বের করেন আপনি ?পরিশেষে এ কথা গুলোই বলবো......

#শিক্ষা কোন পণ্য নয়,

ভ্যাট দিয়ে পড়াও নয়।


#শিক্ষার আলো,

মুক্ত ভ্যাটে জ্বালো।


NO Vat On Education.




বিষয়: বিবিধ

১৭১০ বার পঠিত, ২৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

340955
১০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:২৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উনাদের পয়সা দরকার। যুক্তি দেখানর উপরও ভ্যাট আরোপিত হবে।
১০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:৫৬
282397
এ,এস,ওসমান লিখেছেন : পিপীলিকার পাখা গজায় মরিবার তরে।
১০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:৫৭
282398
এ,এস,ওসমান লিখেছেন : ধন্যবাদ মন্ত্যবের জন্য।
340960
১০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:৫১
মাজহারুল ইসলাম লিখেছেন : একটা কথা বলি পাবনার মানসিক হাস্পাতাল যদি নিরপেক্ষ হয় তাহলে আওয়ামীলীগের পাগল এমপি মন্ত্রীদেরকে ভর্তি করবে না কারন এরা গেলে সত্যি কারে যারা পাগল আছে তারা আরো বেশি পাগল হয়ে যাবে।
১০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:৫৮
282399
এ,এস,ওসমান লিখেছেন : কথাটা আপনি ভুল বলেন নি ভাইয়া।

ধন্যবাদ মন্তব্যের জন্য।
১১ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৮:০৬
282456
হতভাগা লিখেছেন : না , ওরাই নিজেদের সুস্থ ভাববে
340962
১০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১১:০৬
তানভিরুল হাসান লিখেছেন : অনলাইন অফলাইন একসাথে জেগেছে
আবুল মাল বাধ্য হবে ভ্যাট প্রত্যাহার করতে ।

১০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১১:১৫
282410
এ,এস,ওসমান লিখেছেন : বাধ্য কি হয়েছে এখনো!!! শুনলাম ধানমন্ডিতে ড্যাফোডিলের সমাবেশে ছাত্র লীগ দুবার হামলা করার পরও এখনও আন্দোলন চালিয়ে যাচ্ছে।আর অন্যান্য ভার্সিটি রাত পোহানোর চিন্তায় আছে।কাল হয় তো আবার আন্দোলন হবে।তবে আবুল মাল এ দেশের শিক্ষাখাতকে পুরা নষ্ট করে দিতে চায়।
তার দৃষ্টিতে আমরা পাইভেৎ ভার্সিটির স্টুডেন্টরা মানুষই না।টাকা উড়াবার একটা মেশিন মাত্রার আমাদের বাবা মা টাকার মেশিন।
340966
১০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১১:২৯
নাবিক লিখেছেন : এই টাকলার মাথায় একটা চাট্টি মারবার পাইলে শান্তি লাগতো।
১০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১১:৫২
282418
এ,এস,ওসমান লিখেছেন : আজ সারাদিন আন্দোলন করার পর যদি ভ্যাট-ম্যান বলে আমরা নাকি দিনে ১০০০/- টাকা খরচ করি তাও তিনি কিনা এই সব বের তথ্য বের করেছেন ভার্সিটির কাগজ ঘটে।তাহলে আমাদের কি মন চাচ্ছে আপনিই বলেন?
340972
১১ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:০৫
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আজব শেষে বসবাস করছি। মোবাইলে ম্যাসেজ আসল, ভ্যাট প্রতিষ্ঠান দিবে শিক্ষার্থী নয় কাজেই চুপ। কি গাধা বুঝ।
১১ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:৩৩
282431
এ,এস,ওসমান লিখেছেন : অর্থমন্ত্রীর কথা শুনে মনে হচ্ছিলো যেন ওর টাক ফাটিয়ে দিই।
আমার মনে হয় মন্ত্রী মশাইদের ঐসব মুলা না ঝুলিয়ে কাজের কোথায় আসলেই ভাল করবেন।
340977
১১ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:৩১
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। ভ্যাট দিমু কেন??? দেশকে শিক্ষিত লোক বাড়ানোর বিজ্ঞাপন দিয়ে ক্ষমতায় বসে ছিলেন তারা কি তা ভুল করে ভুলে গেছে!! ফালতু মন্ত্রী!! ভ্যাটের কথা যিনি বললেন তিনি কি ভুলে গেছেন? শেয়ারবাজার লুটপাটের কথা??

হায় হায় এত টাকা কি করে তারা এখন জাতির মানচিত্রও খেতে চাই!!!

শিক্ষা জাতির মেরুদণ্ড..... ভ্যাট বসিয়ে মেরুদণ্ড ভেঙে দিতে চায় ওরা.... ধিক্ ধিক্ ধিক্কার।


ধন্যবাদ সময় উপযোগী লেখাটির জন্য।
১১ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:১৫
282470
এ,এস,ওসমান লিখেছেন :
340983
১১ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:৫৯
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


আপনার পরিবাশিত গল্প পূরণো হলেও নতুনের স্বাদ আছে!

নসীম হিজাজীর "সফেদ জাযিরা" পড়তে অনুরোধ রইল!

জাযাকাল্লাহ
১১ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:১৬
282471
এ,এস,ওসমান লিখেছেন : ইংশাল্লাহ পড়বো।মন্তব্য করার জন্য ধন্যবাদ।
340996
১১ সেপ্টেম্বর ২০১৫ রাত ০২:১৯
শেখের পোলা লিখেছেন : এর পর ওনার মাথায় আসতে পারে বাংলার মানুষ বিয়েতে অনেক খরচ করে, গহনা,খাওয়া দাওয়া,সেন্টার ভাড়া, আলোক সজ্জা, যৌতুক ইত্যাদিতে,অতএব বিয়েতে একটা নির্দিষ্ট ভ্যাট ফট করে বসে যেতে পারে৷
১১ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:২৪
282472
এ,এস,ওসমান লিখেছেন :
341016
১১ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৮:১০
হতভাগা লিখেছেন : ভ্যাট বলেন আর ট্যাক্সই বলেন - সবই সাধারণ মানুষকে পেইন দেবার হাতিয়ার । ধনীরা ট্যাক্স তো সঠিকভাবে দেয়ই না , উল্টো ঋণ খেলাপী হয়ে কৈয়ের তেলে কৈ ভাজে।
১১ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:২৭
282473
এ,এস,ওসমান লিখেছেন :
১০
341062
১১ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:১৩
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : আমার জেঠা বাবার বড় ভাই মৃতু্্যর কিছুকাল পুর্বে স্মৃতি বিব্রাটে পড়েছিলেন যেমন পুত্র বধূদের কতক্ষন পরপরই বলতেন তোর নামকিগো মা..? আবার কখনো বলতেন কতদিন মুরগীর মাংস দিয়ে ভাত খাইনা আথচ ঐবেলার ভাতই মুরগী দিয়ে খেয়েছেন এই আর কি,মানুষের শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি শারিরিক যোগ্যতাও লাগে মন্ত্রী হওয়ার জন্য...., ভালো লাগলো ধন্যবাদ।
১১ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:২৭
282481
এ,এস,ওসমান লিখেছেন :


ধন্যবাদ মন্তব্য করার জন্য।
১১
341068
১১ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:৩১
আবু জান্নাত লিখেছেন : দেশে শিক্ষিতর হার যে হারে বাড়ছে, তাতে করে কিছু কাল পরে ছাত্রলীগে যোগ দেওয়ার লোকের বড়ই অভাব দেখা দিবে। কারণ শিক্ষিত ছেলেরা কখনো সোনার ছেলেদের দলে ভিড়বে না। তাই একটু শিক্ষিতের হার কমিয়ে সোনার দল ভারী করতে সূূদূর প্রসারী প্রচেষ্টা মনে হয়।
১১ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০২:৪৫
282498
এ,এস,ওসমান লিখেছেন : আপনি খারাপ বলেন নি।

মন্তব্যের জন্য ধন্যবাদ।
১২
341212
১২ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:১৫
শুভ কবি লিখেছেন : হাঁ হাঁ হাঁ হাঁ m/ m/ m/ m/ m/
১৩
341276
১২ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫২
প্যারিস থেকে আমি লিখেছেন : গল্পে গল্পে দারুন লিখেছেন।
ওদের বিদায়ের অপেক্ষায় পুরো জাতি।
১৪
348958
০৮ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৩৫
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : সুন্দর পোস্ট..মনে হয় ইসু্্যটি শেষ। দেরিতে রেসপন্স করার জন্য সি, ব্রাদার। অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File