পলকের ডিজিটাল বাস পলকেই উধাও....!!!

লিখেছেন লিখেছেন মিলন মো রাকিব ১০ সেপ্টেম্বর, ২০১৫, ১২:৩৪:৪৬ দুপুর

গতবছর, ২০১৪ সালের এপ্রিলের কথা। ফেসবুক সহ অনলাইন মিডিয়া ও জাতীয় দৈনিকগুলোতে একটি কমন খবর ছিলো- “রাজধানীতে নামছে ‘ডিজিটাল’ বাস”।

বাহ কি দারুন লাগছে শুনতে। কি ছিলো এই বাসটির বিশেষত্ব! যার কারনে একে ডিজিটাল বাস বলা হচ্ছে!!

আদতে তেমন কোন নতুন প্রযুক্তি ছিলো না; আমরা বাড়িতে যেভাবে রাউটার দিয়ে ওয়াই-ফাই ইন্টারনেট ব্যবহার করি, এটি ছিলো হুবহু সে রকম। বাসগুলোতে দুটি করে টেলিটকের থ্রিজি রাউটার যুক্ত করা ছিলো মাত্র।

তবে বাসের বাইরের কেউ এই বাসের ইন্টারন্টে সুবিধা পেত না। যাত্রী তাঁর স্মার্ট ফোনের মাধ্যমে বাসের ভেতরে স্টিকারে থাকা কিউআর কোড স্ক্যান করে ফ্রি ইন্টারনেট ব্যবহার করতে পারতো। এরই নাম ছিলো ডিজিটাল বাস।

ইউএনডিপি ও ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কারিগরি সহায়তায় কথিত ডিজিটাল বাস চালু করা হয়েছিলো। ভাবতেই অবাক লাগে এই কাজের জন্য এতো আয়োজন!!

বিআরটিসির মতিঝিল-উত্তরা রুটের এই বাসগুলোর চলাচলা উদ্বোধন করেছিলো যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তবে যাই হোক কৃতিত্বের পুরোটারই দাবিদার ছিলো পলক সাহেব।

দেশ ডিজিটাল হচ্ছে। হওয়ার পথে ধাপে ধাপে নয় বরং লাফে লাফে এগিয়ে যাচ্ছে। সিনা টান করে এসব কথা বলতো পলক সাহেব। মুন্নী সাহার সঞ্চালনায় এটিএন নিউজের টকশোতে আমি নিজে পলক সাহেবের এসব ফাঁকা বাহাদুরী দেখেছি।

একটা প্রবাদ আছে শুনেছেন নিশ্চই- “বার হাত বাঙ্গি, তের হাত বিচি”। আমাদের উঠতি ডিজিটাল দেশের অতি ডিজিটাল কর্মকান্ড দেখে সে সময় খুব পুলকিত হতাম এখনও হই।

আজ ২০১৫ সালের সেপ্টেমরে এসে ঢাকার রাস্তায় কোথাও এই কথিত ডিজিটাল বাস দেখবেন না। যদি কেউ জানতে চায় সেই ডিজিটাল বাস এখন কোথায়? উত্তর কি দেবেন, জাদুঘরে??

না; ডিজিটালের কপাল পোড়া। এই বাসের ঠাই জাদুঘরেও হয়নি। হবেই না কেন, বাসগুলোতো ঠিকই আছে। মাঝখান থেকে ডিজিটালটাই না একটু বেশি মাত্রায় বেটাল হয়েগেছে।

কয়েকটি বাসে এখনও সেই ডিজিটাল আমলের কিউআর কোডের স্টিকার লাগানো আছে। তবে সেগুলো কোন কাজের না। তুলে ফেলার অলসতায় টিকে আছে আরকি।

এই ছিলো আমাদের ডিজিটাল দেশের ডিজিটাল মন্ত্রীর ডিজিটাল বাস।

পুরো বিষয়টাই যেন একটি ঘোর। হঠাৎ ঘুমিয়ে পড়লাম, খোয়াবে দেখলাম ডিজিটাল বাসে বসে ফেসবুক গুতাচ্ছি। ঘুম ভেঙে চোখের একটা পলক ফেলতেই সেই ডিজিটাল উধাও।

সবই ঘটে গেলে একটি পলকে।

বিষয়: বিবিধ

১১১৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

340844
১০ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:৪২
মোঃ মাকছুদুর রহমান লিখেছেন : আজ্ঞে তাই বুঝি?
১৭ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:৪১
283599
মিলন মো রাকিব লিখেছেন : আফনের কি মনে হয় মশাই
341027
১১ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৯:২৯
হতভাগা লিখেছেন : সরকার যখনই বুঝে যে তাদের কোন কাজে জনগনের সুবিধা হচ্ছে তৎক্ষনাতই তারা সেই কাজটিতে কাহিনী লাগিয়ে দেয়।
১৭ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:৪১
283600
মিলন মো রাকিব লিখেছেন : লাইক

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File