ক্রাইমিয়ান সমস্যা ও মুসলমানদের সংক্ষিপ্ত ইতিহাস

লিখেছেন লিখেছেন এম_আহমদ ০৩ মার্চ, ২০১৪, ০৫:১৪:২৬ সকাল



আমরা সবাই অবগত যে ক্রাইমিয়া (Crimea) এখন এক চরম সমস্যার মুখামুখি এবং এর ভবিষৎ নিয়ে বিশ্ববাসী শঙ্কিত। এই অবস্থার উপর এটি একটি সংক্ষিপ্ত ও দ্রুত লিখিত ব্লগ যা পরিস্থিতির সাথে মুসলমানদের বিস্মৃত ইতিহাসের উল্লেখ করবে।

এক সময় তাতারি ও তুর্কি মিশ্রণের মুসলমানরা ক্রাইমিয়ার সংখ্যাগরিষ্ঠ লোক ছিল যাদেরকে এখন আমরা শুধু তাতারি বলে উল্লেখ করব।

১৭৬৮ থেকে ১৭৭৪ পর্যন্ত রুশ ও তুর্কির মধ্যে যুদ্ধ হয়। এতে (তুর্কির) ওসমান সম্রাজ্যের পরাজয় হয় বা পরাজয়ের সম্ভাবনায় তাদেরকে সন্ধিতে যেতে হয়। এই সন্ধি কুচুক-কাইনারকা (Küçük Kaynarca) নামে পরিচিত । সন্ধির ভিত্তিতে রাশিয়া ওলারচিয়া ও মলদাভিয়া অঞ্চল ওসমান সাম্রাজ্যের হাতে হস্তান্তর করতে হয় এবং উভয় পক্ষ ক্রাইমিয়ার স্বাধীনতা মেনে নেন। কিন্তু ইতিমধ্যে আরও রাজনৈতিক সমস্যা দেখা দেয়। ১৭৮৩ সালে রুশ সাম্রাজ্য ১৭৭৪ সালের সন্ধি (কুচ-কাইনারকা) ভঙ্গ করে ক্রাইমিয়া দখল করে নেয় এবং মুসলমানদের উপর গণহত্যা চালায় এবং হাজার হাজার লোকদেরকে সাইবেরিয়া নির্বাসন দেয়। যারা পলায়ন করতে পেরেছিলেন তারা বাড়িঘর ফেলে তুর্কিতে গিয়ে আশ্রয় নেন। ১৭৮৩ সালে গোটা অঞ্চল তাদের দখলদারীতে চলে যায়।

এই ঘটনার প্রায় ১৩৪ বছর পরে ১৯১৭ সালে যখন কমিউনিস্ট রুশ বিপ্লব সংঘটিত হয় তখন মুসলমানদের উপর বেশি আঘাত আসে। এই ধারাবাহিকতায় ১৯৪০ দশকের প্রথম দিকে জোসেফ স্টালিন হাজার হাজার তাতারি মুসলমানদেরকে নির্যাতন করেন এবং দেশ থেকে বিতাড়িত করেন। আজ ক্রাইমিয়ায় মুসলমানদের সংখ্যা মাত্র ১২%। সংখ্যালঘু হিসেবে যারা এখন সেখানে আছেন তারা সদাসর্বদা নির্যাতনের শিকার হন, এজন্য এখনও দেশ ছেড়ে বেরিয়ে পড়ার একটা স্রোত রয়েছে।

১৯৯১ সালের আগ পর্যন্ত ইউক্রেন এবং ক্রাইমিয়া উভয় অঞ্চল সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। ১৯৫৪ সালে মস্কো ক্রাইমিয়াকে প্রশাসনিক সুবিধার্থে ইউক্রেনের অংশ করে নিয়েছিল। কালের পরিক্রমায় এই সিদ্ধান্ত ভুল হয়ে দেখা দেয়। ১৯৯১ সালে সৌভিয়েত থেকে ইউক্রেন আলাদা হলে ক্রাইমিয়া ইউক্রেনের সাথে থেকে যায়। কিন্তু এই অঞ্চলের এক বড় অংশের ভাষা ও সাংস্কৃতি রাশিয়ার সাথে অধিক মিতালী রাখে। তবে ক্রাইমিয়ান ও ইউক্রেনের মুসলমানগণ রুপ-পদক্ষের বিপক্ষে। তারা ইউক্রেনের ঐক্য চান। আবার নিদেন পক্ষে স্বাধীনতা, তবে রাশিয়ার অধিনতা নয়। ক্রাইমিয়া ইউক্রনের সাথে থেকেও অনেকটা স্বায়ত্ব শাসনের মত রয়েছে। এই প্রেক্ষিতে ক্রাইমিয়ায় যদি পূর্ণ স্বাধীনতার আওয়াজ উঠে তবে ইউক্রেন সরাসরি সামরিক শক্তি প্রয়োগ করতে সমস্যা দেখবে। কেননা এই অজুহাতে রাশিয়া সশস্ত্র বাহিনী নিয়ে ‘শান্তির উদ্দেশ্যে’ ক্রাইমিয়া দখল করে নেবে এবং ক্রাইমিয়ার ভিতরে রাশিয়ান সমর্থনকে ব্যবহার করবে। ক্রাইমিয়ায় অসংখ্য লোক রয়েছে যারা ইউক্রেন থেকে সিটকে গিয়ে রাশিয়ার সাথে জড়িত হতে চায়, যেমনটা বাংলাদেশের কিছু লোক এতকাল পরেও এখনো ভারতের সাথে মিলে যেতে ইচ্ছুক, তারা এখনও ভারত বিভক্তি নিয়ে আক্ষেপ করে এবং ভারতের সাথে frontier-less (বর্ডারশুন্য) সম্পর্ক গড়তে চায়।

এ দিকে রাশিয়া সরাসরি ক্রাইমিয়াকে তাদের দেশের অংশ বলছে। ১৯৫৪ সালের সিন্ধান্তকে নিছক একটি প্রশাসনিক সিদ্ধান্ত ভাবছে। এই পরিপ্রক্ষিতে তারা একবার ক্রাইমিয়ার উপর চেপে বসলে আর ফিরে যাবে না। বিশ্ব পরিস্থিতিও খারাপ। সবাই যার যার স্বার্থ নিয়ে ব্যস্ত। তাছাড়া রাশিয়া ইউরোপের অনেক দেশে গ্যাস সাপ্লাই দেয়। তাই রাশিয়ার সাথে হঠাৎ সম্পর্ক খারাপ হোক এটা ইউরোপিয়ান দেশগুলো সহজে চাইবে বলে মনে হয় না।

বিষয়: বিবিধ

১৮২৪ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

185897
০৩ মার্চ ২০১৪ সকাল ০৮:৪৩
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, জাজাকাল্লাহুল খাইরান, অনেক সুন্দর পোস্ট
০৪ মার্চ ২০১৪ রাত ১২:৪৮
138065
এম_আহমদ লিখেছেন : পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ
185925
০৩ মার্চ ২০১৪ সকাল ১০:৪৮
েনেসাঁ লিখেছেন : জাজাকাল্লাহুল খাইরান।
০৪ মার্চ ২০১৪ রাত ১২:৪৮
138066
এম_আহমদ লিখেছেন : পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ
185942
০৩ মার্চ ২০১৪ সকাল ১১:১৮
সজল আহমেদ লিখেছেন : ভাল লাগল লেখাটা।
০৪ মার্চ ২০১৪ রাত ১২:৫১
138069
এম_আহমদ লিখেছেন : পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ
185945
০৩ মার্চ ২০১৪ সকাল ১১:২০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর পোষ্টটিরজন্য। ক্রিমিয়াতে রুশ দখলদারিত্ব শুরু হয় ১৮৫৪ সালে বিখ্যাত ক্রিমিয়ার যুদ্ধের পর। যদিও ১৯২০ সালে কম্যুনিষ্ট বিপ্লবের আগ পর্যন্ত ক্রিমিয়াতে মুসলিম রাই সংখ্যাগরিষ্ট ছিল এবং তাদের পুর্ন সায়ত্বশাসন ছিল।
০৪ মার্চ ২০১৪ রাত ১২:৫০
138068
এম_আহমদ লিখেছেন : পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ। আপনার মন্তব্যের ব্যাপারে নিচের ৭নং কমেন্ট দেখুন।
186039
০৩ মার্চ ২০১৪ দুপুর ০১:৩৭
আব্দুল গাফফার লিখেছেন : বেশ ভাল লাগলো । অনেক ধন্যবাদ
০৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২১
137926
এম_আহমদ লিখেছেন : পাঠ অ মন্ত্যের জন্য ধন্যবাদ
186092
০৩ মার্চ ২০১৪ দুপুর ০৩:১৬
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২১
137925
এম_আহমদ লিখেছেন : পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ
186170
০৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১৯
এম_আহমদ লিখেছেন : পাঠ ও মন্তব্যের জন্য ধন্যবাদ।
আমার উল্লেখিত সালটি ১৭৮৪ পরিবর্তে ১৭৮৩ হবে। তবে ক্রাইমিয়ার বিষয়টি এভাবেই দেখুন, Crimea was controlled by … the Russian Empire in the 18th to 20th centuries. In 1774, the Crimean Khans fell under Russian influence with the Treaty of Küçük Kaynarca and, in 1783, the entire Crimea was annexed by the Russian Empire.[17]:176

১৭৬৮-১৭৭৪ পর্যন্ত রুশ-তুর্কি যুদ্ধ হয়। এতে ওসমান সম্রাজ্যের পরাজয় হয় বা পরাজয়ের সম্ভাবনায় সন্ধিতে যেতে হয়। এই সন্ধি কুচুক-কাইনারকা নামে পরিচিত (Küçük Kaynarca)। সন্ধির ভিত্তিতে রাশিয়া ওলারচিয়া ও মলদাভিয়া অঞ্চল ওসমান সাম্রাজ্যের হাতে হস্তান্তর করতে হয় এবং উভয় পক্ষ ক্রাইমিয়ার স্বাধীনতা মেনে নেন। কিন্তু ইতিমধ্যে আরও রাজনৈতিক সমস্যা দেখা দেয়। ১৭৮৩ সালে রুশ সাম্রাজ্য ১৭৭৪ সালের সন্ধি (কুচ-কাইনারকা) ভঙ্গ করে ক্রাইমিয়া দখল করে নেয় এবং মুসলমানদের উপর গণহত্যা চালায় এবং হাজার হাজার লোকদেরকে সাইবেরিয়া নির্বাসন দেয়। যারা পলায়ন করতে পেরেছিলেন তারা বাড়িঘর ফেলে তুর্কিতে গিয়ে আশ্রয় নেন। ১৭৮৩ সালে গোটা অঞ্চল তাদের দখলদারীতে চলে যায়।


১৮৫৪ সালের ক্রাইমিয়ান যুদ্ধ অন্যরূপ। এটা দেখতে এই ভিডিও দেখুন http://www.youtube.com/watch?v=AELyJnz23E0

187501
০৫ মার্চ ২০১৪ রাত ১১:০০
188166
০৭ মার্চ ২০১৪ রাত ০১:৪৩
এম_আহমদ লিখেছেন : এই সাথে এটাও পড়া যেতে পারে http://www.theguardian.com/world/2014/mar/05/tartar-ukraine-sunni-muslims-threat-russian-rule-crimea
০৭ মার্চ ২০১৪ রাত ০১:৫১
139609
এম_আহমদ লিখেছেন : এবং এটাও
http://www.onbangladesh.org/columndetail/detail/89/3423#.Uxi0nnYwfAQ.facebook
১০
188170
০৭ মার্চ ২০১৪ রাত ০১:৫৬
সঠিক ইসলাম লিখেছেন : হেডিং এ একটি শব্দ ভুল হয়েছে !
০৭ মার্চ ২০১৪ রাত ১১:৩৩
139923
এম_আহমদ লিখেছেন : ধন্যবাদ। শুদ্ধ করেছি

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File