বাঙ্গাল দ্যা বোদাই

লিখেছেন লিখেছেন পদাতিক ১৭ মে, ২০১৩, ০২:৪৩:৫৭ দুপুর



বেনিয়া বৃটিশ আইসা বাঙ্গালরে কাছ কলা দেখাইয়া বজ্রা বোঝাই কইরা সব লুটিয়া নিছে আর বাঙ্গাল নদীর কিনারে দাঁড়িয়ে দাঁড়িয়ে বিনোদোন লইছে । হাজার মাইলের ভৌগোলিক দূরত্ব ও লোক সংস্কৃতির আকাশ পাতাল ব্যবধান থাকার পরও শুধু মাত্র ধর্মের নাম দিয়া এক বর্বর জনগোষ্ঠির সাথে সংযুক্ত হয়ে প্রতিষ্ঠা করছে পৃথিবীর ইতিহাসে বিরল আজব রাষ্ট্র পাকিস্তান ! অন্যদিকে একেবার মোফতে দাদাদের কাছে বিসর্জন দিছে বাংলার বিশাল ভৌগলিক এলাকার । লাভ কি হইল ? এক কথায় কচু । মাঝখান দিয়া লাভ খাইল পাকি ও দাদারা । দাদারা পাইল বাংলার বিশাল ভূখন্ড ও সম্পদ আর পাকিরা পাইল পঁচিশ বছরের জমিদারী । এ বেলায়ও বোদাই বাঙ্গাল কাঙ্গালই থাকল ।

যাইহোক অবশেষে বাংলার খন্ডিত অংশ নিয়া বাঙ্গাল খরগোশ আকৃতির এক্কান স্বাধীন(!) দেশ লাভ করলেও লাভের ষোলআনা এখনো বেনিয়ারাই ভোগ করতাছে । আর বাঙ্গাল আজো চরম ও পরম তৃপ্তিতে আমের বড়া চূষতাছে । বিচিলেস বলদের জাত নামে স্বাধীন হইলে কি হবে মন-মগজে এখনো গোলামই আছে ।

দুয়েকটা উদাহরণ দিলেই বিষয়টা পানির মত পরিস্কার হয়ে যাবে এই যেমন বঙ্গে যারা ইন্টারনেট ব্যবহারকারী তাদের সিংহভাগই মূলত জিপির বখরী । আর এই চান্সে জিপিও বলীর পাঠাগুলারে এক্কেবারে সেইরোম বাঁশঢলা দিতাছে । বাঁশঢলা খেয়ে কিছু দিন পরপর বিচিলেসগুলা ম্যা ম্যা করে উঠে । অথচ এদের অনেকে জানেই না জিপি ও অন্যদের চেয়ে অত্যন্ত স্বল্প খরচে ইন্টারনেট সেবাদানকারী বাঙ্গালদের টেলিটক নামে একটা নিজস্ব প্রতিষ্ঠান আছে ! যাদের অফারগুলা ব্যবহার করে দৈনন্দিন নেটের কাজ ৩০ শতাংশ কম খরচে অনায়াসে চালিয়ে নেয়া যায় । যেখানে জিপিরা একজিবি প্যাকের জন্য নেয় ৩৪৫ টাকা সেখানে ঐ প্রচারণা বিমুখ (বেনিয়াদের মাল খেয়ে ইচ্ছাকৃতভাবে) প্রতিষ্ঠান নিচ্ছে মাত্র ২৩০ টাকা । কিন্তু কথায় আছে না স্বভাব যায় না মইলে আর ইল্লত যায়না ধূইলে বাঙ্গালের হয়েছে সে অবস্থা । সবকিছুতেই তার বিদেশী লেভেল থাকা চাই-ই চাই । অন্যথায় নাকি তার মান থাকে না । শালার বেটাদের আন্ডার সেভের রেজর থেকে শুরু করে মুখ সেভের ব্লেডটা পর্যন্ত বিদেশী হওয়া চাই ! তারা দুই টাকা দিয়ে “সোর্ড ব্লেড” কিনতে রাজি না কিন্তু তিন টাকা দিয়ে বিদেশী জিলেট ঠিকি কিনব । আর এদিকে বাজার হারিয়ে এক সময়ের জন প্রিয় ব্লেড “সোর্ড” বন্ধ হওয়ার উপক্রম ! এরকম হাজারো উদাহরণ দেয়া যায় । কিন্তু বাঙ্গালরে ভাল কিছুর উপদেশ দেয়া আর উলুবনে মুক্তা ছিটানো এক কথা । (বেটিদের কথা বাদ দিলাম এগুলারে নিয়া কথা বললেই বিপদ ।)

আজকাল পত্রিকার পাতা উল্টালে আর টিভি ছাড়লেই একপ্রকার শোওর সম্প্রদায়কে দেখা যায় স্বনির্ভরতা অর্জনের জন্য নানান রকম নসীহত বিলি করতে অথচ এরাই বিদেশী পন্যের অবাধ প্রবেশের জন্য তলে তলে দালালী করে । নিজেদের বাজার অন্যদের হাতে ক্ষেত্র বিশেষে শত্রুর হাতে তোলে দিতেও এদের বুক কাঁপে না বরং উচ্ছিষ্ট চেটে এরা পরম তৃপ্ত থাকে !

আমাদের যা আছে তাকে যদি আমরাই প্রমোট না করি তাহলে কি ইউরুপিয়ান, আমেরিকান আর দাদারা এসে প্রমোট করবে ? আমার যা আছে তা ভাল হোক অথবা একটু কম ভাল হোক এতে যদি আমার চলে তাহলে আমি পরেরটা কেন ব্যবহার করব ? বোদাই বাঙ্গাল কবে যে নিজের ভাল বুঝব ?

বিষয়: বিবিধ

১৬৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File