ডকুমেন্টারি রিভিউ- 'The Caliph'

লিখেছেন লিখেছেন তরিকুল হাসান ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ০৮:৫৭:১৯ রাত

আল জাজিরা নির্মিত 'The Caliph' ডকুমেন্টারি দেখার জন্য কয়েকজন ভাই সাজেস্ট করেছিলেন। আরো কিছু ডকুমেন্টারির সঙ্গে এটাও ইউটিউবে অফলাইন করে রেখেছিলাম । ঈদের ছুটিতে সময় নিয়ে দেখলাম। সেই ভাইদেরকে ধন্যবাদ জানাচ্ছি তাদের উত্তম সাজেশনের জন্য। জাযাকাল্লাহ।

ডকুমেন্টারিটির ছোট্ট একটা রিভিউ লিখছি। আশা করি এতে কেউ কেউ উপকৃত হবেন।

১। এটি একটি তিন পর্বের ডকুমেন্টারি। তিনটি পর্বের প্রথম পর্বে খিলাফাতের ভিত্তি কিভাবে স্থাপিত হয়েছে তা উল্লেখ করা হয়েছে।

প্রথমে রাসুল (সাঃ) এর ওফাতের পর আনসারগণ খাযরাজ গোত্রের নেতা সাদ বিন আবু ওবায়দা (রাঃ) কে খলিফা পদের জন্য মনোনীত করলেন। (ডকুমেন্টারিতে এটা উল্লেখ করা হয়নি)। ইসলামের সেই সংকটপূর্ণ সময়ে হযরত আবু বকর (রাঃ) ও হযরত ওমর (রাঃ) শান্তভাবে বললেন যে, ইসলামের খেদমতের দিক দিয়ে আনসারদের কোন তুলনা নাই, কিন্তু আরবের জনগণ কুরাইশ বংশ হতে তাঁদের খলিফা নির্বাচনে পক্ষপাতী। এরপর হযরত আবু বকর (রাঃ), ওমর (রাঃ) কে খলিফা হিসাবে মনোনীত করার জন্য বললেন। কিন্তু ওমর(রাঃ) আবু বকর( রাঃ) এর হাত ধরে তার আনুগত্যের শপথ গ্রহণ করলেন। ওমর (রাঃ) এর আনুগত্যের পর আনসারগণ দলে দলে এগিয়ে এসে আবু বকর(রাঃ) এর নেতৃত্ব স্বীকার করলেন এবং তিনি খলিফা নির্বাচিত হলেন।

এরপর খিলাফাতের শুরুর দিককার বিষয় আলোচনা করা হয়েছে।

বিশেষত উমর (রাঃ) এর জেরুজালেম জয় এবং সুলতান মাহমুদ এর কনস্টানটিপুল বিজয়ের ঘটনা বেশ আকর্ষনীয়।

২। ২য় পর্ব বিভাজন নিয়ে আলোচনা করেছে। এখানে শিয়া ও সুন্নী বিভাজন নিয়ে আলোচনা করা হয়েছে।

এ বিভাজনের ঐতিহাসিক প্রেক্ষাপট এখানে আলোচিত হয়েছে। এ বিরোধের কালচারাল প্রেক্ষাপট বিষয়ে মুহাম্মদ আসাদের 'মক্কার পথ' বইয়ে পড়েছিলাম। আর ভূ-রাজনৈতিক প্রেক্ষাপট বোঝার জন্য বহু বই ও আলোচনা রয়েছে। এ ব্যাপারে লেখার জন্য পৃথক প্রবন্ধ প্রয়োজন।

৩। ৩য় পর্বে পতন সম্পর্কে আলোচনা করা হয়েছে। কিভাবে পতন হল এ বিশাল প্রতিষ্ঠানের যা শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসছিল।

আমার প্রিয় একটা বই লিও টলস্টয়ের 'ওয়ার এন্ড পি'। কলেজে একটা প্রতিযোগিতায় প্রথম পুরষ্কার হিসেবে পেয়েছিলাম বইটা। বিশাল বইটার শেষের দিকে এসে লেখক জানাচ্ছিলেন- কোন ঐতিহাসিক ঘটনার পেছনে কারন অনুসন্ধানে আমরা যে সরলীকরন করি তা অনেকাংশে অসম্পুর্ন। প্রকৃতপক্ষে একটা ঘটনার পেছনে বহু ফ্যাক্টর জড়িত। খিলাফাতের পতন থেকে যদি উদাহরন দিই বিষয়টা এরকম -

*আল জাজিরার ভাষায় এস্কিমোদের তুলনায় রাশিয়া- আমেরিকার যে অবস্থা তৎকালীন বাইজেন্টাইন ও পারস্য সাম্রাজ্যের বিপরীতে আরব্য বেদুইনদের অবস্থাটা অনেকটা সেরকম ছিল। রাসুল (সাঃ) এর মৃত্যুর পর মাত্র ৩২ বছরের মধ্যে আরব্য বেদুইনরা ইসলামের অপুর্ব জীবন বিধানের মাধ্যমে অর্ধ বিশ্ব নিজেদের আওতায় নিয়ে নেয়। শতাব্দী থেকে শতাব্দী তারা ইসলামের সুমহান শিক্ষা থেকে দুরে চলে গিয়ে নৈতিক অবক্ষয়ে জড়িয়ে পড়ে।

*আধুনিক কলা-কৌশল ও তথ্য-প্রযুক্তি থেকে তারা দূরে সরে যায়। সামরিক ও অন্যান্য ক্ষেত্রে তারা উন্নতি লাভ করতে ব্যার্থ হয়। তাদের উপাধি হয় 'ইউরোপের রুগ্ন মানুষ'।

*তুরষ্কে জাতীয়তাবাদী আন্দোলন দৃঢ় হয়। এ আন্দোলনের নেতৃত্বদান করেন কামাল আতাতুর্ক।

* বহুমুখি অভ্যন্তরীন ও বহিঃ-ষড়যন্ত্রের মুখোমুখি হয়ে দিশেহারা হয়ে পড়ে তারা।

ইত্যাদি আরো কিছু কারন খিলাফাতের পতনে ভুমিকা রেখেছে।

সীমাবদ্ধতার মধ্যে বলা যায় খিলাফাতের মত এত বড় একটা বিষয় স্টাডির জন্য ৫০ মিনিট করে মোট দেড় ঘন্টার ডকুমেন্টারি পর্যাপ্ত নয়। কিছু কিছু চিত্তাকর্ষক বিবরন সংযোজিত হলেও ওমর বিন আবদুল আজিজ বা ২য় ওমর সংক্রান্ত কিংবা খিলাফাতের সুবর্ন বর্ননা অল্প বলে মনে হয়েছে। বিভিন্ন খিলাফাতের আরো বিস্তারিত বিবরন প্রয়োজন ছিল।

ইসলামী খিলাফাতের ইতিহাস আমাদের অনন্য সম্পদ। এ ডকুমেন্টারি আমাদের সোনালী দিনের এক শৈল্পিক বিবরন। সব মিলিয়ে হাতে সময় থাকলে দেখে ফেলতে পারেন এই ডকুমেন্টারিটা। মনে হয় ভাল একটা নস্টালজিক সময় কাটবে আপনার।

ভাল থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফিজ।

বিষয়: বিবিধ

১৩৮৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377852
২৪ সেপ্টেম্বর ২০১৬ সকাল ০৭:৩৫
নিমু মাহবুব লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
ভালো লাগল,ধন্যবাদ।
২৫ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৯:৩৩
313246
তরিকুল হাসান লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম। শুকরিয়া।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File