এদের অপরাধ এরা মুসলমান

লিখেছেন লিখেছেন সিকদারর ১৩ অক্টোবর, ২০১৫, ০৭:৫২:২৮ সন্ধ্যা

আমেরিকা জোট সিরিয়ায় বোমা মারে মরে মুসলমান ।

রাশিয়া, ইরান ,চীন সিরিয়ায় বোমা মারে মরে মুসলমান ।

আই এস এস খেলাফত (?) কায়েম করে মরে মুসলমান।

বাশার সরকার দেশের গনতন্ত্র রক্ষা করে মরে মুসলমান ।



সিরিয়ান শিশু । যারা এখন বাশারের গদির রক্ষার জন্য প্রাগৈতিহাসিক ঘর পাহাড়ের গুহায় আশ্রয় নিয়েছে ।



স্থান: হরগোজ/রোস্কে, সার্বিয়া। ৭ বছর বয়সের আহমাদ । ইদলিবে থাকত তার পরিবার । আহমাদের বাসায় যখন বোমা হামলা হয় তখন সে বাড়িতেই ছিল। মাথায় আঘাত লাগার পরও সে বেঁচে যায়। কিন্ত তার ভাই মারা যায়। এরপর কয়েকবছর আহমাদের পরিবার নিকটস্থ প্রতিবেশীর বাসায় আশ্রয়ে থাকে। এখন আহমাদ স্বদেশ ছেড়ে পালিয়ে আসা হাজারো অভিবাসীর সাথে হাঙ্গেরি সীমান্তবর্তী রাস্তার উপরে থাকে। দেশ ছেড়ে বিদেশে ভ্রাম্যমান জীবনের ১৬তম দিনের দৃশ্য এটি। আহমাদের বাবা জানায়, এই যাত্রায় কখনো তারা বাসে, রাস্তায়, বনে রাত কাটিয়েছে।



আজরাক, জর্দান। তামাম । বয়স: ৫ বছর; । কোন এক রাতে স্বদেশে নিজের বাড়িতে বিমান হামলায় চূর্ণ-বিচূর্ণ হয়ে যায় তার ঘর। তারপর থেকেই প্রায় ২ বছর বাড়িবিহীন ঘুমাচ্ছে সে।



শেহেদ। বয়স ৭ বছর। শেহেদ এখন আর একদমই খেলে না। পরিবারের এই পালিয়ে বেড়ানো, শিশুগুলোকে বড় করে দিয়েছে। তারা এখন প্রতিদিন প্রতিঘন্টায় উদ্বেগ প্রকাশ করে। ভ্রাম্যমান জীবনে পরিবারটি অনেক খাবারের কষ্টে ভোগে। কখনো কখনো তাদেরকে রাস্তার পাশের গাছে থাকা আপেল খেয়েই জীবনধারণ করতে হয়েছে। পরিবারটি যদি এই ভ্রাম্যমান জীবনের কাঠিন্য আগেই আঁচ করতে পারত তবে হয়ত সিরিয়ার ঝুঁকিপূর্ণ জীবনকেই পছন্দ করত।



বৈরুত, লেবানন। রালিয়ার বয়স ৭ বছর এবং রাহাফের বয়স ১৩ বছর। ৭ বছর বয়সী রালিয়া এবং ১৩ বছর বয়সী রাহাফ বৈরুতের রাস্তায় বাস করে। দামেস্কতে নিজ বাড়িতে থাকাকালিন এক গ্রেনেড হামরায় মা ও ভাইকে চিরতরে হারায় তারা। বাবার সাথে এক বছর এখানে সেখানে থেকেছে তারা। তারা তাদের পিচবোর্ড বাক্সে একসঙ্গে গাদাগাদি করে থাকে। রালিয়া কাঁদতে শুরু করলে রাহাফ জানায় সে অসাধু লোকদের ভয়ে ভীত।



হরগোজ, সার্বিয়া । লামার বয়স ৫ বছর । বাগদাদে নিজ বাড়িতে পড়ে আছে প্রিয় পুতুল, খেলনা ট্রেন আর বলটি। বাড়ির কথা উঠলেই লামার প্রায়ই এই জিনিসগুলোর কথা স্মরণ করে মন খারাপ করে। সর্বনাশা বোমা সবকিছু বদলে দিয়েছে। লামার দাদী সারা বলেন, ‘ওখানে বাস করা সম্ভব ছিল না।’ তুরস্ক থেকে রাবারের নৌকায় সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপের দেশ হাঙ্গেরির সীমান্তে পৌছায় তারা। এখন লামার সীমান্তবর্তী ঘন জঙ্গলে ঘুমায়।



স্থান: বেলগ্রাড, সার্বিয়া। আবদুল্লাহ, বয়স ৫ বছর । ওর একটি রক্ত রোগ আছে। গত দুই দিন ধরে সে বেলগ্রাডের কেন্দ্রীয় স্টেশনের বাইরে ঘুমাচ্ছে। দারায় নিজ বাড়িতে চোখের সামনে বোনকে খুন হতে দেখেছে সে। আবদুল্লাহর মা বলেন, ‘সে এখনও শোকে বিহব্বল আর প্রতিরাতেই দুঃস্বপ্ন দেখে। আবদুল্লাহ ক্লান্ত আর খুব একটা স্বাস্থ্যবান না । কিন্তু তাকে ওষুধ খাওয়ানোর মত টাকা তার মায়ের কাছে নাই। তাই সে এখন প্রায় অসুস্থ থাকে ।



হরগোজ, সার্বিয়া। জুলিয়ানা। ২ বছর বয়স । এখানে তাপমাত্রা আনুমানিক ৩৪ ডিগ্রী সেলসিয়াস। ঘুমেই মধ্যেই জুলিয়ানা ক্রোধে উন্মত্ত উৎকন্ঠিত জনতার দৃশ্য দেখতে পায়। জুলিয়ানার পরিবার দুই দিন ধরে সার্বিয়াতে হেঁটে চলেছে। তিন মাস আগে তারা তাদের এই সাম্প্রতিক যাত্রা শুরু করে। পাতলা শালে মাটিতে শুয়ে থাকা মেয়ের গা ঢেকে দেন মা ফাতিমা। তারপরই নিশ্চুপ হয়ে যান তিনি। কয়েক মিটার দূরে পূর্বেকার ঘুমানোর জায়গাটি অগণিত অভিবাসী জনতার পদব্রজে ধুলিস্যাত হয়ে গেছে। ছবিটি আগস্টের শেষে তোলা। সেসময় হাঙ্গেরি রেকর্ড পরিমাণ অভিবাসীর ঢল সামলাতে সীমান্তে কাঁটা তারের বেড়া দিয়ে ব্যারিকেড দিয়ে রাখে। কিন্তু তার কিছুদিন পরেই সীমান্তবর্তী শহর হরগোজ দিয়ে সীমানা পেরোনোর সম্ভাবনা তৈরি হয়। আর সন্ধ্যা ঘনিয়ে আসলেই জুলিয়ানার পরিবার সেদিকে যাত্রা শুরু করে।



স্থান: হরগোজ, সার্বিয়া। আহমেদ । ৬ বছর বয়স মধ্যরাতের পরে আহমেদ ঘাসের উপর ঘুমিয়ে পড়ে। বড়রা এখনও চারিদিকে বসে পরিকল্পনা ফাঁদছে কিভাবে কর্তৃপক্ষের কাছে নিজেদের নিবন্ধিত না করে হাঙ্গেরি থেকে বেরনো যায়। ছয় বছর বয়সী আহমেদ এই দীর্ঘ পদব্রজে নিজের ব্যাগ নিজেই বহন করেছে। উত্তর সিরিয়ার নিজ শহর দেইর-এজ-জোরে বাবা খুন হওয়ার পর আহমেদকে নিজের লালনে রাখা তার চাচা জানায়, সে অনেক সাহসী তবে সন্ধ্যা ঘনিয়ে আসলেই শুধুমাত্র কান্নাকাটি করে।



বর্তমান সিরিয়া । আমেরিকা ও রাশিয়ার সিরিয়ার গনতন্ত্র উদ্ধারে, তাদের আন্তরিক প্রচেষ্টা কিছু নমুনা ।

বিষয়: আন্তর্জাতিক

১৫৬২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

345544
১৩ অক্টোবর ২০১৫ রাত ০৮:২৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কিছুই বলার নাই। শুধু দেখে যাই!
345556
১৩ অক্টোবর ২০১৫ রাত ১০:১৫
শেখের পোলা লিখেছেন : এসব কথা ভাবলে নিজেকে অপদার্থ মনে হয়৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File