ধ্বংসস্তূপ থেকে পাই আশার বাণী

লিখেছেন লিখেছেন তাহনিয়া ২৮ এপ্রিল, ২০১৩, ০৯:৪৪:৫৬ সকাল

Bismillahir Rahmanir Rahim

Rabbish rahli sadri wa yas-sir li amri wahloul uqdatam mil-lisaani yafqahu qawli.

O my Lord! expand me my breast; Ease my task for me; And remove the impediment from my speech, So they may understand what I say[20:25-28]

মানুষের জীবনে সুখ এবং দুঃখ ঘুরে ফিরেই আসে।দুঃখের দিনগুলিতে অর্থাৎ বিপদের সময়টাতেই বুঝা যায় আসল বন্ধু কে। আমার নিজের জীবনের ক্ষেত্রে এমন সব মানুষের উপকার আমি পেয়েছি যা কল্পনাই করতে পারিনি।পরবর্তীতে মনে হয়েছে যে এই বিপদের দরকার ছিল। তা না হলে মানুষ চিনতে পারতাম না এবং আল্লাহ্‌তায়ালা যে যেকোন জায়গা থেকে সাহায্য পাঠাতে পারেন সেই ধারনাটা বিশ্বাসে পরিনত হোতো না।

এদেশের মানুষগুলোর উপর ক্রমেই আস্থা হারিয়ে ফেলছিলাম। মানুষগুলো দিন দিন কেমন উচ্ছৃখল, স্বার্থপর হয়ে যাচ্ছে। মানবতা ,নৈতিকতা হারিয়ে যাচ্ছে। কিন্তু সাভারের ট্র্যাজেডি আমার মনে আশা জাগিয়েছে। মানুষের কষ্টের দৃশ্যগুলো, অসহায় চেহারা গুলো দেখে যেমন চোখে পানি এসেছে, তেমনি মানুষের মমতার দৃশ্যগুলো দেখে, পেপারে ও ফেইসবুকে পড়ে চোখের পানি ধরে রাখতে পারিনি। এখনো দেশের মানুষগুলো নষ্ট হয়ে যায়নি। শুধু মাত্র গুটি কয়েক নেতা-নেত্রীর লোভ লালসা,স্বার্থপরতা এই ১৬ কোটি মানুষকে ভুল পথে নিয়ে যাচ্ছে।

এখন ভাবছি, যে মানুষগুলো উদ্ধার হলো, তাদের জীবনের কি হবে ? কতজন যে পঙ্গু হয়ে গেলো ! তাদের কে কি সরকার এবং গার্মেন্টস মালিকরা আদৌ কোন সাহায্য করবে ? বা করলেও কতটুকু করবে ?

বেশ কয়েক বছর আগে মাস্টার্সে একটা এসাইনমেন্ট করেছিলাম যাকাতের উপর। বাংলাদেশে যে পরিমান যাকাতদাতা আছেন, তারা যদি সেটা প্রদান করেন এবং তা যদি সঠিকভাবে ব্যবহার করা হয় তাহলে শুধুমাত্র ৪/৫ বছরের মধ্যে দেশে কোন গরীব থাকবে না। আমাদের দেশে যাকাতের কনসেপ্টটাই হচ্ছে শাড়ী আর লুঙ্গি দেওয়া। তাও আবার এমন শাড়ী লুঙ্গি যে, ওয়ান টাইম ইউযের মত কোয়ালিটি সম্পন্ন। অথচ যাকাতের কনসেপ্ট হচ্ছে একটা মানুষকে এমনভাবে সাবলম্বী করে দেওয়া যে, পরবর্তীতে তাকে যেনো আর হাত পাততে না হয়।

এই মুহুর্তে কাজ হলো, যে মানুষগুলো পঙ্গু হয়েগিয়েছে, সে মানুষগুলো কি সত্যি কোন সাহায্য পেয়েছে কিনা তা জানা দরকার। তার একটা লিস্ট করা দরকার। প্রয়োজনে যাকাতের টাকা দিয়ে হুইল চেয়ার, মুদি দোকান, সেলাইমেশিন, ছোট মুরগীর খামার, গরু, ছাগল, ভ্যানগাড়ি বা রিক্সা ( ভাড়া খাটানোর জন্য )কিনে দিয়ে তাদের স্বাবলম্বী করে দেওয়া যেতে পারে।

ইন শা আল্লাহ্‌ ,এমন উদ্যোগের সাথে আমি আছি এবং আশা রাখি সবাই থাকবে।

বিষয়: বিবিধ

১২৯৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File