ড. মুহম্মদ শহীদুল্লাহ এবং আমাদের ডক্টর ডিগ্রিধারীরা

লিখেছেন লিখেছেন বড় ভাইয়া ১২ এপ্রিল, ২০১৩, ০৬:৫৫:৩৮ সন্ধ্যা



ড. মুহম্মদ শহীদুল্লাহকে বর্তমান প্রজন্ম প্রায় ভুলতে বসেছে। এইতো আপনিও যিনি এই লিখাটা পড়ছেন, আপনিও কী কালে ভদ্রে এই গুণীজনকে স্মরণ করার সুযোগ হয়? না, কারণ আপনার-আমার স্মৃতি থেকে এরকম মহাপ্রাণ ব্যক্তিদেরকে আড়ালে রাখা হয়েছে। যারা এটা করেছে তারা সফল, তবে ১০০% নয়। শতভাগ সফলতা অর্জনের পথে কিছু কঠিন বাধা আছে। সেটা উল্লেখ করলে আপনি আজ হয়ত বিশ্বাস করবেন না। তবে সময় এলে আপনিও টের পাবেন। কারা দাদাদের এই ষড়যন্ত্রের পথে একমাত্র বাধা।

আজকে এমন একটা পরিস্থিতি তৈরী করা হয়েছে যে- শিক্ষিত, উচ্চ-শিক্ষিত মানে আল্লার প্রতি আস্থাহীন, ইসলামে হুকুমাদির প্রতি উদাস। যে যত বড় ধর্মহীন সে তত বড় জ্ঞানী-গুণী, স্মার্ট। এটা একদিনে হয়নি। ধীরে ধীরে আমাদের রক্তের সাথে এই জীবানু মিশিয়ে দেয়া হয়েছে।

অথচ ইতিহাস কী বলে? আমাদের ইতিহাস জ্ঞান বিজ্ঞানের ইতিহাস। ব্লাসফেমী আইন হয়েছিল বিজ্ঞানকে গলা চিপে ধরার জন্য। খ্রিস্টানরা এই কাজটি করেছিল। অপর দিকে কুরআন-হাদিস বার বার জ্ঞান চর্চাকে উৎসাহিত করে এসেছে। চিকিৎসা বিজ্ঞান, সৌরজগত সহ জ্ঞান বিজ্ঞানের এমন কোন শাখা-প্রশাখা নেই যেখানে আমাদের আদি পুরুষদের পদচিহ্ন নেই। আমি হতাশ নই। একটা স্রোতের বিপরীত অবস্থান তৈরী হয়েছে সারা বিশ্বে। হয়ত ক্ষমতার বিচারে এক নম্বরে আসতে পারব না কিংবা ফাইট আমরা দিতে পারবনা, তবে আমাদেরকে হিসেবে রাখতে হবে। হিসেবে না রাখলে আপাতত অংকটা মিলবে না।

লিখা শুরু করেছিলাম ড. মুহম্মদ শহীদুল্লাহকে নিয়ে। উদ্দেশ্য নামটা স্মরণ করিয়ে দেয়া। তাঁর সাথে সৈয়দ আলী আহসান, সৈয়দ আলী আশরাফসহ আমাদের জ্ঞান তাপসদের নামও। এদের নাম গুলো যেন ছবির উল্লেখিত লোকদের ভিড়ে হারিয়ে না যায়।

বিষয়: বিবিধ

১৪৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File