মোস্তফা সরওয়ার ফারুকীর ৪২০ নাটক ও আওয়ামী রাজনীতি।

লিখেছেন লিখেছেন মাজহার১৩ ২৮ মে, ২০১৪, ১১:২৪:৩৯ সকাল



মুস্তাফা সরওয়ার ফারুকীর ধারাবাহিক নাটক ৪২০তে গ্রামের ভাসমান মন্টু ও কিসলু নামে ২ ছিচকে চোর কিভাবে ঢাকা শহরে এসে ক্ষমতাসীন দলের লেজ ধরে নেতা বনে যায় তার বাস্তব চিত্র এ ধারাবাহিকটি। নেতা বনার পর শুরু হয় দখল। প্রথমে বাড়ি দখল, তারপর নারী দখল। তাদের কাছে রাজনীতি মানে দখল। বাড়ি, নারী, গদি সব কিছু দখল করাই তাদের কাজ।

বাংলাদেশের রাজনীতিতে দখল একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখে। যে দল ক্ষমতায় আসে, তাদের তস্য চামচাটিও দখল করতে শুরু করে। গাড়ি, বাড়ি, নারী, অফিস, আদালত, সমিতি, মাঠ, ঘাট, স্টেশন, মসজিদ, মন্দির সহ কোন কিছুই তাদের দখলের বাইরে থাকে না। এই দখলের মাধ্যমে মাত্র ৫ বছরের মধ্যে কোন বৈধ পেশায় না থেকেও কোটিপতি বনে যায় একেক জন। একটু চোখ কান খোলা রাখলেই আমাদের চারপাশে এমন অনেক কোটিপতি আমরা দেখতে পাব।

এই মন্টু ও কিসলু রাজনীতির মারপ্যাচ বুঝে ওঠার আগেই ওয়ার্ড সভাপতি পদের লোভে নিজ দলের সিনিয়র নেতা ওয়ার্ড সভাপতি পাপ্পুকে খুন করে ।

তারপর মহানগর সভাপতি কামাল ভাইয়ের কাছে থানা সভাপতির বিরুদ্ধে অভিযোগ করতে গিয়ে কিসলু বলে ভাই এ কেমন রাজনীতি, নিজ দলের লোককে নিজেরাই মাইরা ফালায়।

সাম্প্রতিক আওয়ামী রাজনীতির এই গোপন চরিত্র দিনের আলোর মতে পরিষ্কার হয়েছে প্যানেল মেয়র নজরুল ও সম্ভাব্য এমপি প্রার্থী একরামের খুনের মধ্য দিয়ে।

আপনার যারা নাটকটি দেখেনা নাই তারা দেখে নিবেন তাহলে আওয়ামী রাজনীতির ধারাপাত রপ্ত করতে পারবেন।

বিষয়: বিবিধ

২১৩১ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

227334
২৮ মে ২০১৪ সকাল ১১:৪৩
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : ডেঞ্জার চিত্র
227359
২৮ মে ২০১৪ দুপুর ১২:৩৭
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মোশারফ করিম মিয়ারে নিয়ে মধ্যপ্রাচ্যে প্রবাসীদের মনে যে আাগুন জ্বলে উঠেছে তা প্রশমনের জন্যই কি কঠাৎ এ নাটকের প্রাচারের দায়িত্ব নেয়া হয়েছে? নাটকটা তো বেশে কমে অনেকেই দেখেছে।
২৮ মে ২০১৪ দুপুর ০১:১২
174249
মাজহার১৩ লিখেছেন : আপনার চিন্তার মধ্যেও গ্যাঞ্জাম আছে।
227367
২৮ মে ২০১৪ দুপুর ১২:৪৯
মুর্শিদউল আলম লিখেছেন : বিনোদন মিডিয়ার মাধ্যমে অনেক তথ্য মানুষের কাছে পৌঁছানো যায়। অনেক আগে দীন বন্ধু মিত্র নীল করদের বিরুদ্ধে নাকট লিখেছেন। হালকালে ধর্মীয় ও রাজনৈতিক বিষয়ে মিডিয়ায় একপক্ষ বড়খেলায় মত্ত হলেও বিপক্ষ অনেক পিছিয়ে আছে।
২৮ মে ২০১৪ দুপুর ০১:১৪
174252
মাজহার১৩ লিখেছেন : ধন্যবাদ।
227372
২৮ মে ২০১৪ দুপুর ১২:৫৩
Sada Kalo Mon লিখেছেন : পইন্নিরপুত মোশাররফ করিমকে কেন দিলেন? প্রবাসীরা আপনারে হান্দাইবো! তার উপর সবাই মাত্রাতিরক্ত খেপে আছে! Time Out Time Out Time Out At Wits' End At Wits' End
২৮ মে ২০১৪ দুপুর ০১:১৪
174251
মাজহার১৩ লিখেছেন : মোশারফ করিমের কি দোষ? এটা স্ক্রিপ রাইটার, পরিচালক, সেন্সরবোর্ড এদেরকে জিগান আগে।
২৮ মে ২০১৪ বিকাল ০৫:০৮
174357
Sada Kalo Mon লিখেছেন : সহমত! তবে প্রবাসীরা স্ক্রিপ রাইটার, পরিচালক, সেন্সরবোর্ড এ সবের পাশাপাশি মোশারফ করিমেরও বিচার দাবি করেছেন তো তাই বললাম!
227395
২৮ মে ২০১৪ দুপুর ০১:৪৪
egypt12 লিখেছেন : হুম ৪২০ দেখেছিলাম... Loser
227402
২৮ মে ২০১৪ দুপুর ০২:০৩
ভিশু লিখেছেন : ৪২০-এ আওয়ামী দুঃশাসন ফুটে উঠেছে ঠিক, কিন্তু ফারুকী আসলে মানুষের সস্তা সেন্টিমেন্টকে নিয়ে ব্যবসা করে খুব দ্রুত পপুলার হওয়ার চেষ্টায় রত। তিনি যদি আরো নির্মোহ হয়ে আনবায়াসড মনে কাহিনী তুলে ধরতেন তাহলে মানুষ তাঁকে অনেকদিন মনে রাখতো! কারণে-অকারনে তাঁর নাটকে ইসলামকে আঘাত করা, বিশ্বাসীদের আহত করা, অথচ অন্য ধর্মকে যথাবিহিত সম্মান দেখানো অত্যন্ত বিতর্কিত মনে হয়! শুধুই বিদেশিদের কাছ থেকে পুরস্কার পাওয়ার নেশা! করুণা হয় তাঁর জন্য!
২৮ মে ২০১৪ দুপুর ০২:৩৫
174295
মাজহার১৩ লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File