মামলা পাওয়ার দারুন কৌশল

লিখেছেন লিখেছেন জান্নাতের পথিক ০৯ জানুয়ারি, ২০১৪, ০৩:৩১:৩৩ দুপুর

আইনের শিক্ষক হিসেবে বেশ কিছু প্রশ্নের সম্মুক্ষীন হই সদ্য স্নাতক শেষ করা আমার কিছু শিক্ষার্থীর কাছ থেকে, যেমন- স্যার বিশ্ববিদ্যালের পড়াশুনার সাথে আদালতের প্যাক্টিসের কোন মিল নাই, সিনিয়র টাকা পয়সা দেয় না, নিজের কোন মামলা মোক্কদমা নাই, বেজায় কস্টে আছি। স্যার কিছু মামলা মোক্কদমা দিয়েন। আমি যখন আমার স্নাতক শেষ চোখে সরষে ফুল দেখছিলাম তখন রাজশাহী কোর্টে প্র্যাকটিসরত হামিদুল হক স্যারের একটা লেখা পড়ি। যেই লেখাটা আমার আইনপেশায় টনিক হিসেবে কাজ করেছে। বর্তমান সময়ে সব আইন শির্ক্ষীথীর সেই লেখার বিষয়বস্তুটা অনুধাবন একান্ত জরুরি। তাই তাদের উদ্দেশ্য করে হামিদুল হক স্যারের লেখাটির বিষয়বস্তু ঠিক রেখে নতুন ভাবে উপস্থাপন করলাম।

আদালতে এসেছেন আপনার একান্ত কাম্য হল মামলা এবং টাকা। আপনি যদি অন্য পেশায় থাকতেন তা হলে হয়ত আপনি পত্রিকায় বা টিভি চ্যানেলে বিজ্ঞাপন দিয়ে বা এজেন্ট নিয়োগ করে সেবাগ্রহীতাদের আহবান করতে পারতেন আপনার সেবা নেয়ার জন্য। কিন্তু আইন পেশায় তো আর সেই সুযোগ নাই। আপনি মামলা পাচ্ছেন না, আর কাংখিত টাকাও পাচ্ছেন না। বুঝতেই পারছি এই অবস্থায় মানসিক অবস্থা ভাল না থাকারই কথা। সিনিয়র এডভোকেটগন প্রচুর মামলা পেয়ে থাকেন, কিন্তু কি ভাবে? তারা কি মক্কেলদের বাড়ি গিয়ে ডেকে আনেন? তাদের কি কোন এজেন্সী আছে? এগুলোর কিছুই তাদের নাই। তা হলে তাদের ভাগ্য সুপ্রসন্ন হবার পেছনের কারনটা কি? এই সব প্রশ্ন একদমই স্বাভাবিক। আর কোনটির উত্তর এক কথায় দেওয়া সম্ভব না। আইন পেশার দুইটি মৌলিক নীতি আছে।

এক. আপনি মামলার পেছনে ছুটবেন না, মামলা আপনার পেছনে ছুটবে।

দুই. আপনি টাকার পেছনে ছুটবেন না, টাকা আপনার পেছনে ছুটবে।

আইন পেশায় লক্ষ টাকা খরচ করে আপনি ভাল এডভোকেট হিসেবে স্বীকৃতি পাবেন না। আপনার কাজ আপনার স্বীকৃতি প্রতিষ্ঠা করবে। আপনি জুনিয়র আপনি কি করবেন। প্রথমে বারে এসে একজন সিনিয়র পাওয়ার চেষ্টা করতে হবে। সিনিয়রের সাথে ভাল সর্ম্পক গড়ে তুলতে হবে। প্রথম অবস্থায় টাকার চিন্তা বাদ দিয়ে মনোযোগ দিয়ে কাজ শেখার প্রতি দৃষ্টি দিতে হবে। এই পেশায় আপনার কাজের দক্ষতাই আপনার জন্য আর্শিবাদ বয়ে নিয়ে আসবে। আপনি যখন আপনার কাজের প্রমান রাখবেন আপনার সিনিয়ারই আপনাকে মামলা দিবে। তারপর আপনার সর্ম্পক রাখতে হবে আপনার সমবয়সি সাথী যারা আপনার হিতাকাংখী হিসাবে কাজ করবে। আপনাকে বারে একটা সুন্দর পরিবেশ গড়ে তুলতে হবে। কারন বাকীটা জীবন আপনি এই খানেই কাটাবেন। বার আপনার পেশাস্থল, আপনার পবিত্র জায়গা, এখান থেকেই আপনি রুজি রোজগার করবেন, সম্মান বৃদ্ধি পাবে এবং এখান থেকেই আপনি সমাজের উচু স্থানে আপনি যাবেন। এখানে আপনার ভূমিকা সবার কাছে গ্রহনযোগ্য হতে হবে। আপনি অন্যায় করবেন না এবং অন্যকে অন্যায় করতে সাহায্য করবেন না। উপরের কথাগুলি বললে কেস পাওয়া যাবে না, টাকা আসবে না, আর্থিক উন্নতি হবে না-একথা ঠিক। আপনি মামলা পাওয়ার জন্য এজেন্ট নিয়োগ করবেন, টাউট দালাল ঠিক করবেন, কেস দেয়ার জন্য মক্কেলকে অনুরোধ করবেন। এই টাউট দালাল, মক্কেলগন আপনাকে টাউট দালাল এডভোকেট নামে আখ্যায়িত করবেন।আপনার সুনাম বিক্রী করে দিবে। আদালত প্রাঙ্গন কঠিন জায়গা। এখানে একবার টাউট, দালাল প্রভৃতি বিশেষনে ভূষিত হলে সারা জীবন আপনি আর সেই বিশেষন থেকে মুক্তি পাবেন না। আপনি মক্কেল পাওয়ার জন্য ঝানু মুহুরির হাত হাত ধরে, গলা ধরে, চায়ের দোকানে, রেস্তোরায় আড্ডা মারবেন, পরিচিতির জন্য অসৎ লোকের বন্ধু হবেন। আর এই সব কিছুর মাধ্যমে আপনি এই পেশায় হারিয়ে যাবেন। আপনিই কোন সময়ই মক্কেল পাবেন না। রেস্তোরা পানের দোকান ওকালতির ক্ষেত্র নয়। আপনি মামলা পাওয়ার জন্য পেসকার, পিয়নের কাছে গেলে ভুল করবেন। মামলা পাবার জন্য জি.আর.ও বা কোর্ট দারোগা , পি.পি সাহেবের স্মরাণাপন্ন হবেন, মামলা পাবার জন্য থানায় যাবেন, পুলিশ ও সিপাহীদের অনুরোধ করবেন। বিশ্বাস করুন আর নাই করুন মামলা দুই একটা পাবেন না তা বলছি না। পেতে পারেন হয়তবা, তবে এরাই আপনাকে বলবে টাউট, দালাল, প্রতারক। তারা আপনাকে সাময়িক খাতিরে আপ্যায়ন করলেও শ্রদ্ধা করবেনা। ব্যক্তিত্ব হারিয়ে ফেললে বারে সম্মান আসবে না। বিচারক সম্মান করবেন না, মক্কেল আস্থাশীল হবে না। এই পেশায় বিজ্ঞাপনের দুইটি জায়গা একটি বার, অপরটি আদালত কক্ষ। আপনি এই দুই জায়গাতে যদি সঠিক ও সুচিন্তিত পদক্ষেপ নিতে পারেন, আপনি মামলা করে শেষ করতে পারবেন না। আপনি মামলার পেছনে , টাকার পেছনে না ছুটে নিরলস পরিশ্রম করে যান আপনি টাকা পাবেন , সম্মান পাবেন, শ্রদ্ধা পাবেন , ভালবাসা পাবেন। আপনি একটা কেস পেলেন , মামলাটি সঠিকভাবে পরিচালনা করলেন ইহাই আপনার বিজ্ঞাপন। আপনি ভাল আইন জানেন, ভালভাবে মামলা পরিচালনা করেন। ইহাই আপনার বিজ্ঞাপন। ওকালতিতে আইন জানা, আইন অনুযায়ী মামলা পরিচালনা করাই হলো সবচেয়ে বড় বিজ্ঞাপন। আর এই পথেই আপনি হয়ে উঠবেন সফল।

বিষয়: বিবিধ

১৩২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File