রাবিতে কবি ফররুখ আহমদ স্মরণ সভা

লিখেছেন লিখেছেন ড মাহফুজুর রহমান আখন্দ ১৯ অক্টোবর, ২০১৪, ১২:৩৪:০৫ দুপুর



রাবি লাইভ : ‘ফররুখ আহমদ আপাদমস্তক একজন গণমানুষের কবি। বিংশ শতাব্দীর কুড়ির দশকে কবি কাজী নজরুল ইসলাম মানবতার জয় জয়কারের যে সঙ্গীতের দ্বার উন্মোচন করলেন কবি ফররুখ আহমদ সে ধারাকে চল্লি­শের দশকে আরো বেগবান করেন। সে সময় কবিতা, গান, খেলাধুলা রাজনীতিসহ বাঙালী মুসলমানদের মধ্যে লক্ষ্য করা যাচ্ছিল এক জাগরণের উচ্ছলতা। কবি ফররুখ সে উচ্ছলতায় গতিময়তা সঞ্চার করতে নির্যাতিতদের পক্ষে লড়াই করেছেন।’ শীলন সাহিত্য পরিষদের আয়োজনে অনুষ্ঠিত সাহিত্যসভায় বক্তারা এ সব কথা বলেন।

শনিবার বিকেল সাড়ে চারটায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনে ফররুখ আহমদ স্মরণে আলোচনা সভা ও কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের খ্যাতিমান লেখক ও শিশু সংগঠক আবু হেনা আবিদ জাফর। আলোচনা করেন মাসিক আজকের মহুয়া পত্রিকার সম্পাদক কবি ও কলামিস্ট কবিতা পারভীন, রাবির এসোসিয়েট প্রফেসর বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী ড. হারুন উর রশীদ, কবি কোহিনুর সুলতানা, মাসিক নির্ঝর সম্পাদক ওয়াহিদ জামান, কবি সৈকত আবদুর রহিম প্রমুখ।

বক্তাগণ আরো বলেন, গণমানুষের জন্যই নিবেদিত ছিলেন কবি ফররুখ আহমদ। জালিমের নিষ্ঠুরতা, নির্মমতা, অমানবিকতা ও অসহায়দের চিত্রিত করতে তিনি নির্মাণ করেছেন বিরান মাড়কের গান, তুলে এনেছেন অসহায় মানুষের ‘আউলাদ, পথে পথে দেখেছেন ‘লাশ’ মুক্তিকামী মানুষের জন্য খুঁজে ফিরেছেন ‘উমর দরাজ দিল’ সাত সাগরের মাঝি হয়ে সফর করেছেন ‘বারদরিয়ায়’ সিন্দবাদকে ডেকে হাতেম তায়ীকে সঙ্গি করে ‘হেবার রাজ তোরণ’ এ পৌঁছতে চেয়েছেন নি:সঙ্কোচ চিত্তে। তাইতো দিন যত গড়াচ্ছে, গবেষণা যত বাড়ছে কবি ফররুখ আহমদ পুরোপুরি গণমানুষের কবি হিসেবে প্রমাণিত হচ্ছে।

উপস্থিত অতিথিবৃন্দের পাশাপাশি অনুষ্ঠানে ছড়া-কবিতা পাঠ করেন কবি আসাদ বাবু, শরীফ জামিল, আজিজ আব্দুল্লাহ, নাবিউল হাসান, খুবাইব মাহমুদ, সাফওয়ান সামাদ, শাহাদত হোসেন, এনামূল হক, আহমদ ফিরোজ, শিল্পী আশরাফুল ইসলাম, শিল্পী মুনতাসির মুবিন নাশিত প্রমুখ।

- See more at: http://www.campuslive24.com/campus.72130.live24/#sthash.hdmRqaN5.JboHZOXU.dpuf

বিষয়: বিবিধ

১৩৯২ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

275954
১৯ অক্টোবর ২০১৪ দুপুর ০১:০১
সায়িদ মাহমুদ লিখেছেন : ভাবছিলাম “কবি ফররুখ আহমদের স্মৃতচারণ লিখবেন” কিন্তু এইতো দেখছি পুরাই পত্রিকার রির্পোট, একজন ডক্টরের আইডি থেকে এমন ব্লগ পোষ্ট দুঃখ জনক।
১৯ অক্টোবর ২০১৪ দুপুর ০১:১৯
219863
ফেরারী মন লিখেছেন : সহমত
২০ অক্টোবর ২০১৪ সকাল ১০:১৬
220180
ড মাহফুজুর রহমান আখন্দ লিখেছেন : এটা একটা নিউজ..এর সাথে ডক্টরটের সমস্যা কোথায়??/
ধন্যবাদ আপনাকে
275956
১৯ অক্টোবর ২০১৪ দুপুর ০১:১৯
ফেরারী মন লিখেছেন : আপনার কাছ থেকে আরো তথ্যসমৃদ্ধ এবং গল্প কবিতা আশা করি। ধন্যবাদ
২০ অক্টোবর ২০১৪ সকাল ১০:১৬
220181
ড মাহফুজুর রহমান আখন্দ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
276290
২০ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৪৬
সায়িদ মাহমুদ লিখেছেন : একজন ডক্টর তথ্য সমৃদ্ধ বায়োগ্রাফি কিংবা স্মৃতিচারণ করবে। এমন কপি পেষ্ট মার্কা লিখা দুঃখজনক।
২০ অক্টোবর ২০১৪ দুপুর ০১:৩১
220225
ড মাহফুজুর রহমান আখন্দ লিখেছেন : তুমি তো বন্ধু অনেক বড়ো চিন্তুক
না হয়ে সেটি তুমিই লিখো...

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File