উদযাপিত হলো সমন্বয়-এর ২২তম বর্ষপূর্তি সাংস্কৃতিক উৎসব

লিখেছেন লিখেছেন ড মাহফুজুর রহমান আখন্দ ১৪ সেপ্টেম্বর, ২০১৪, ১১:১০:৪৪ সকাল



‘সমন্বয় সাহিত্য সাংস্কৃতিক সংসদ বগুড়া’ বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন। ১৯৯২ সালের ২২ আগস্ট প্রতিষ্ঠিত এ সংগঠনের বাইশ বছর পূর্তি উৎসব উদযাপিত হলো সম্প্রতি। গত ৫ সেপ্টেম্বর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বর্ণাঢ্য আয়োজন ছিলো উৎসবে। বগুড়ার শহীদ টিটু মিলনায়তনে অনুষ্ঠিত এ উৎসবে ছিলো সংস্কৃতিপ্রেমী মানুষের উপচেপড়া ভিড়। টিকিট শো সত্ত্বেও লোকজনকে জায়গা দেয়া যায়নি। হল কানায় কানায় পূর্ণ হয়েও বাইরে ছিলো শতশত সংস্কৃতিপ্রেমী মানুষ।

সমন্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক মুন্সি আবদুল বাছেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাপর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিত্রনায়ক আবুল কাশেম মিঠুন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও সমন্বয়ের প্রতিষ্ঠাতা পরিচালক কবি-গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সমন্বিত সাংস্কৃতিক সংসদের নির্বাহী সম্পাদক মোস্তফা মনোয়ার, সমন্বয়ের সাবেক পরিচালক যথাক্রমে নাট্যকার মাহবুব মুকুল, গীতিকার ও সুরকার মাসুদ রানা, শিল্পী মনিরুল ইসলাম মনির প্রমুখ।

সংস্কৃতিতে বিশ্বাস-অবিশ্বাসের ধারাকে বিস্তারিতভাবে উপস্থাপন করেন চিত্রনায়ক আবুল কাশেম মিঠুন। শিশুদেরকে বিশ্বাসী ধারায় সম্পৃক্ত করতে না পারলে তারা সত্যিকারের মানুষ হিসেবে বেড়ে উঠতে পারবে না বলেও তিনি দৃঢ়ভাবে মতপ্রকাশ করেন। রাজনৈতিক দুবৃত্তায়ন ও পেশিশক্তির অমানবিক প্রয়োগের পিছনে ভোগবাদী সংস্কৃতিকেই তিনি দায়ী করেন।

ড. মাহফুজুর রহমান আখন্দ বাংলাদেশে সাংস্কৃতিক আগ্রাসনের ভয়াবহ চিত্র উপস্থাপন করেন তার বক্তব্যে। বাংলাদেশ স্বাধীন-সার্বভৌম দেশ হলেও এর প্রতি ইঞ্চি মাটি ও আকাশ ভারতীয় আগ্রাসনের বাইরে নয় বলে তিনি মত প্রকাশ করেন। শিশুদের কার্টুন ও গেমস সংস্কৃতি, যুবকদের হিন্দি ও মাদকসংস্কৃতি এবং মা-বোনদের ইন্ডিয়ান সিরিয়ালের নেশা পরিবার ও সমাজকে ধ্বংস করে দিচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। এ অবরোধ থেকে বাঁচতে হলে স্বকীয় ধারায় বিশ্বাসী সংস্কৃতিচর্চা, বিকাশ ও পৃষ্ঠপোষকতার কোন বিকল্প নেই বলে তিনি দৃঢ়ভাবে অভিমত ব্যক্ত করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানপর্বে গান, কৌতুক, মজাদার অভিনয়সহ দর্শক মাতানো সাংস্কৃতিক পরিবেশনা ছিলো উপভোগ করার মতো। দীর্ঘদিনের অবরুদ্ধ জীবনে এ অনুষ্ঠান যেন একটি মুক্তমনের মিলন মেলায় পরিণত হয়েছিলো।

সৈয়দ মাহবুব হাসান

পরিচালক, সমন্বয় সাহিত্য সাংস্কৃতিক সংসদ

- See more at: http://www.dailyinqilab.com/2014/09/12/205236.php#sthash.GzTDdmg8.dpuf

বিষয়: বিবিধ

১২১৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

264871
১৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৪৩
কাহাফ লিখেছেন : বিশ্বাসের সমুজ্জ্বল জ্যোতি ছড়িয়ে পথ চলা হোক মসৃন.......সমন্বয় সাহিত্য সাংস্কৃতিক সংসদ-এর জন্য এই শুভ কামনা রইল......।
265226
১৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৩৭

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File