কবি গোলাম মোহাম্মদ স্মরণে রাজশাহীতে আলোচনা ও কবিতা পাঠের আসর অনুষ্ঠিত

লিখেছেন লিখেছেন ড মাহফুজুর রহমান আখন্দ ২৭ আগস্ট, ২০১৪, ১২:১০:৩৩ দুপুর



মাটি মানুষ আর বিশ্বাসের শিকড়কে অবলম্বন করে যারা সাহিত্য-সংস্কৃতি চর্চা করেছেন কবি গোলাম মোহাম্মদ তাদেরই অন্যতম। আশির দশকের অন্যতম প্রধান এ কবির লেখায় ফুটে উঠেছে বাংলাদেশ, বাংলাদেশের মানুষ, এ জনপদের সাংস্কৃতিক স্বকীয়তা। তার কবিতা, ছড়া, গান ও প্রবন্ধ-নিবন্ধসহ সর্বত্র দেশপ্রেম ও বিশ্বাসের আলো প্রজ্বলিত। গতকাল সোমবার রাজশাহীর লক্ষ্মীপুরে পরিচয় প্রাঙ্গণে পালিত হলো কবি গোলাম মোহাম্মদের ১২তম মৃত্যুদিবস। শীলন সাহিত্য পরিষদের আয়োজনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন মোহনা সম্পাদক কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর সম্পাদক কবি মকুল কেশরী, রাজশাহী কলেজের অধ্যাপক সিঁড়ি সম্পাদক কবি-গবেষক ড. আবু নোমান, কবি ও গবেষক ড. রুমি শাইলা শারমিন, গবেষক ও শিল্পী মাসুদ রানা, কবি শিরিন শরীফ, কবি মাফরুহা আকতার উর্মি, উত্তরণ সাহিত্য পরিষদ পাবনার সভাপতি কবি আলমগীর কবির হৃদয়, পাবনা মহিয়সী পত্রিকার সম্পাদক কবি রেহেনা সুলতানা শিল্পী, কবি জেড ইউ আহম্মেদ, কবি সানোয়ার সুলতান, গল্পকার তৌহিদ সরকার, রাজশাহী ছড়া সংসদের সাধারণ সম্পাদক কবি হাসান আবাবিল, কবি সোয়াইব হোসাইন প্রমুখ।

বক্তারা আরো বলেন, মাত্র তেতাল্লিশ বছরের আয়ু নিয়ে এই অল্প সময়ে তিনি অসাধারণ ছড়া-কবিতা এবং গান রচনা করে পাঠকের মন আকৃষ্ট করতে সম হয়েছেন। তার কবিতা ও গানে যেমন রোমান্টিকতা রয়েছে তেমনি পঙ্ক্তির ছত্রে ছত্রে ফুটে উঠেছে মাটি ও মানুষের জীবনঘনিষ্ঠ অনুষঙ্গ। ছন্দ, মাত্রা, উপমা-উৎপ্রো এবং ইঙ্গিতময়তা তার কবিতা স্বতন্ত্র ধারায় পরিচিত করতে সম হয়েছে।

অনুষ্ঠানে ছড়া-কবিতা পাঠ করেন কবি খন্দকার নাসির উদ্দিন, কবি সৈকত আবদুর রহিম, ফাহাদ ফরহাদ, হাসান আল মামুন, সোহানুর রহমান আশিক, আবু সালেহ রব্বানী, কেয়া খাতুন, খাইরুল হাসান প্রমুখ। অনুষ্ঠানে কবি গোলাম মোহাম্মদের লেখা গান পরিবেশন করেন শিল্পী খুবায়েব মাহমুদ ও শিল্পী এনামুল হক। বিজ্ঞপ্তি।

http://www.dailynayadiganta.com/details.php?nayadiganta=NjUzNjM=&s=MTU

বিষয়: বিবিধ

১১৫৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

258712
২৭ আগস্ট ২০১৪ দুপুর ১২:১৭
কাহাফ লিখেছেন : ওনারা মরেন না,বেচে থাকেন যুগ-যুগ চেতনায়।
258785
২৭ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৩০
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File