মাহমুদুর রহমান - আধুনিক পৃথিবীর মুজলুম এর প্রতিচ্ছবি

লিখেছেন লিখেছেন সাদাচোখে ৩০ এপ্রিল, ২০১৪, ০৫:০৩:১৯ সকাল



আধুনিক পৃথিবীর ইতিহাসে আমরা অসংখ্য নেতা, জ্ঞানী, গুনী ও সেলিব্রেটিকে পেয়েছি - যারা নিশ্চিন্ত একটি নিরাপদ ভূবনে থেকে মানবকল্যানে অবদান রেখেছেন এবং সন্মানিত হয়েছেন, গ্লোরিফাইড হয়েছেন।

কিন্তু আধুনিক পৃথিবীর ইতিহাসে কোথাও পাওয়া যাবেনা - একজন অতি সাধারন সত্যনিষ্ঠ, স্পষ্টবাসী, লড়াকু কলম সৈনিক শুধুমাত্র তার দেশের মানুষের কল্যানের নিমিত্তে - একাধারে জঘন্য ক্রিমিনালতুল্য, পিচাশসুলভ, ড্রাকোনিয়ান সরকার, সংসদ ও আদালতের বিরুদ্ধে - আমৃত্যু লড়াইয়ে নিয়োজিত আছেন। মাহমুদুর রহমান এর মানুষিক স্ট্রেংথ আমাকে বেলাল রাঃ মানুষিক স্ট্রেংথ এর কথা মনে করিয়ে দেয়।

আধুনিক পৃথিবীর ইতিহাসে এমন একটি উদাহরনও আমি মনে করতে পারছিনা - যেখানে নিঃস্বার্থভাবে একজন মানুষ একাকি - একটি কলম, একটি মনন ও একটি ভিশন নিয়ে একাধারে একটি অবৈধ সরকার, ডিসেপটিভ সংসদ ও সত্য-বিরোধী বিচারবিভাগের বিরুদ্ধে কনটিনিউ অসম লড়াই করছেন। আমার মনে নেলসন মেন্ডেলার কথা মনে হল, মনে হল ইয়াসির আরাফাত এর কথা, মনে হল চে গুয়েবারার কথা - যারা ফাইট করেছিলেন ঠিক এমন একটি সরকার, এমন একটি সংসদ ও বিচারবিভাগের বিরুদ্ধে - কিন্তু তারা ছিলেন রাজনৈতিক নেতা ও ব্যক্তিত্ব এবং তারা প্রয়োজনে জনসমর্থনের পাশাপাশি অস্ত্র হাতে তুলে নিয়েছিলেন - কিন্তু মাহমুদুর রহমান তা নন - তিনি অস্ত্রহীন, অসংগঠিত অবস্থায় যুদ্ধ করছেন একটি সুসংগঠিত রাষ্ট্রীয় ক্রিমিনাল চক্রের বিরুদ্ধে - ন্যায় বিচারের জন্য, জনগনের অধিকার রক্ষার জন্য।

এখানেই মাহমুদুর রহমানের উচ্চ মনোবৃত্তি ও মানুষিক অবস্থান - নেলসন মেন্ডেলা, ইয়াসির আরাফাত কিংবা চে গুয়েবারা দেরকে ছাড়িয়ে যায়।

আল্লাহ আপনি, নিরাপরাধ এই মানুষটির ত্যাগকে সাদাকা হিসাবে এক্সেপ্ট করুন এবং জালিমরূপী এ শত্রুদের যথার্থ বিচার নিশ্চিত করুন।

বিষয়: বিবিধ

১২৩৯ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

215219
৩০ এপ্রিল ২০১৪ সকাল ০৯:২৬
দ্য স্লেভ লিখেছেন : ইয়া আল্লাহ এই লোকটির মর্যাদা উভয় কালে বর্ধিত করে দিন !!
০১ মে ২০১৪ রাত ০১:৫৮
163942
সাদাচোখে লিখেছেন : আমীন।
215264
৩০ এপ্রিল ২০১৪ সকাল ১০:৫৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মাহমুদুর রহমান হলেন বাংলাদেশের সাধারন মানুষের প্রতিনিধি।
০১ মে ২০১৪ রাত ০২:০৫
163943
সাদাচোখে লিখেছেন : ঠিক বলেছেন। অসংগঠিত সাধারন মানুষের প্রতিনিধি।

আল্লাহর কাছে প্রার্থনা - ওহ আল্লাহ আপনি এই মজলুমকে - আপনার দয়ায় কাল আখেরাতে আলটিমেট সাকসেস নিশ্চিত করুন।
215280
৩০ এপ্রিল ২০১৪ সকাল ১১:২১
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : আল্লাহ আপনি, নিরাপরাধ এই মানুষটির ত্যাগকে সাদাকা হিসাবে এক্সেপ্ট করুন এবং জালিমরূপী এ শত্রুদের যথার্থ বিচার নিশ্চিত করুন।
০১ মে ২০১৪ রাত ০২:০৫
163944
সাদাচোখে লিখেছেন : আমীন।
215359
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪২
বুঝিনা লিখেছেন : এখানেই মাহমুদুর রহমানের উচ্চ মনোবৃত্তি ও মানুষিক অবস্থান - নেলসন মেন্ডেলা, ইয়াসির আরাফাত কিংবা চে গুয়েবারা দেরকে ছাড়িয়ে যায়।
০১ মে ২০১৪ রাত ০২:১০
163946
সাদাচোখে লিখেছেন : শুধুমাত্র লিখালিখির মাধ্যমে সামাজিক আন্দোলন চালিয়ে - এমন করে সরকার, সংসদ ও আদালত কর্তৃক এমন পৈচাশিক জুলুমের শিকার হতে হয়েছে - এমন একটি উদাহরন ও - আমি মনে করতে পারছিনা।

ধন্যবাদ পড়ার জন্য।
215601
৩০ এপ্রিল ২০১৪ রাত ০৯:২৬
বৃত্তের বাইরে লিখেছেন : সংখ্যাগরিষ্ঠ মুসলমানের দেশে জাতি কতটা অকৃতজ্ঞ যে এমন একজন কলম সৈনিকের মুক্তির জন্য আজ পর্যন্ত কিছুই করতে পারেনি।
ধন্যবাদ আপনাকে।
০১ মে ২০১৪ রাত ০২:১৩
163947
সাদাচোখে লিখেছেন : নিঃসন্দেহে। আমরা বাংলাদেশীরা সবই বুঝি - তবে অনেক দেরীতে। এই মানুষটা 'নাই হয়ে গেলে' - এই আমরাই তখন এ নিয়ে অনেক কিছু করতে নামবো।

তবে আমার কষ্ট হয় নেতা নেত্রীদের আচরনে - মনে হয় তারা বুঝিবা শকুন এর মত অপেক্ষা করছে এ ইস্যুতে আন্দোলন করার - শুধু অপেক্ষা কখন মাহমুদুর রহমান এর প্রান টা দেহ ত্যাগ করবে?
218913
০৮ মে ২০১৪ সকাল ১০:৪৩
আবু জারীর লিখেছেন : অসম যুদ্ধের এক সাহসি সৈনিকের নাম মাহমুদুর রহমান। তিনি যাদের জন্য লড়ছেন তারা ইতিমধ্যে তাকে ভুলেই গেছে।

রব্বুল আলামিন তুমি এই মহান মানুষটিকে তোমার দীনের জন্য কবুল কর।
০৮ মে ২০১৪ বিকাল ০৫:৪৭
166958
সাদাচোখে লিখেছেন : নিশ্চয়ই আল্লাহ ওনাকে ভুলবেন না। আল্লাহ ওনার গুনাহগুলো মাফ করবেন এবং ওনাকে অনুপ্রেরনার দৃষ্টান্ত হিসাবে বাংলাভাষাভাষিদের সামনে সমুজ্জল করবেন। এটা আমার বিশ্বাস।

আমীন।
220863
১৩ মে ২০১৪ রাত ০২:২০
মিজবাহ লিখেছেন : "কিন্তু মাহমুদুর রহমান তা নন - তিনি অস্ত্রহীন, অসংগঠিত অবস্থায় যুদ্ধ করছেন একটি সুসংগঠিত রাষ্ট্রীয় ক্রিমিনাল চক্রের বিরুদ্ধে - ন্যায় বিচারের জন্য, জনগনের অধিকার রক্ষার জন্য। "

যথার্থই বলেছেন ভাই !!
221151
১৩ মে ২০১৪ রাত ১০:০১
সাদাচোখে লিখেছেন : ধন্যবাদ মিজবাহ ভাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File