পুলিশের গুলিতে নিহত শহীদ রাহাত পেলেন স্বপ্নের দেশ আমেরিকার ভিসা!

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ০৩ ডিসেম্বর, ২০১৩, ১২:০১:১৭ দুপুর



স্বপ্নের দেশ আমেরিকার ভিসা পেলেন পুলিশের গুলিতে নিহত শিবির নেতা শহীদ আজগর খান রাহাত। কিন্তু ঢাকার বারিধারার আমেরিকান দুতাবাস থেকে পাসপোর্ট আনবার জন্য যেতে পারবেন না তিনি। চলতি বছরের ফেব্র“য়ারী মাসে পুলিশের একটি বুলেট কেড়ে নেয় মেধাবী এই ছাত্র নেতার জীবন প্রদীপ।

গতকাল সোমবার ঢাকার আমেরিকান দুতাবাস থেকে শহীদ রাহাতের মায়ের মোবাইলে একটি ফোন আসে। সাথে সাথেই যেনো দক্ষিণ সুরমার কায়স্থরাইল গ্রামের বৃক্ষঘেরা কোলাহল মুখর বাড়িটিতে সুনসান নিরবতা নেমে আসে। শহীদ রাহাতের দীর্ঘদিনের সহকর্মী ও বন্ধুমহলে আমেরিকার ভিসা প্রাপ্তির খবর ছড়িয়ে পড়লে অনেকেই বাকরুদ্ধ হয়ে যান। টলমল করে উঠে বেদনার অশ্র“। কিন্তু আমেরিকা যাওয়ার আগেই শহীদী মরনের স্বপ্নে বিভোর রাহাত তার প্রতিদিনকার স্বপ্ন কামনার কাংখিত ঠিকানায় চলে গেছেন। যে দিনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন সবাই, যে সংবাদ পাওয়ার পর সবাই খুশি হয়ে মিস্টি খাওয়ার কথা ছিল, বিদায় সংবর্ধনা, ক্রেস্ট প্রদান করার কথা ছিল, সেখানে রাহাতের স্মৃতি মনে করে সবার বুক ভাসছে কান্নায়।

রাহাতের উত্তরসুরীরা মনে করেন, আমেরিকার ভিসার অপেক্ষা করেননি শহীদ রাহাত। সে জন্যই সবাইকে কাঁদিয়ে মহান মাবুদের ডাকে সাড়া দিয়ে আজ থেকে নয় মাস আগে ভিসা বিহীন যাত্রা করেছেন না ফেরারদেশে। শহীদ আজগর খান রাহাতের দীর্ঘ দিনের নেতা জীবনের শেষ মুহূর্তে যার কাছে একটি চিরকুট লিখেছিলেন, মহানগর শিবিরের সভাপতি আনোয়ারুল ওয়াদুদ টিপু বলেন, আমরা বিশ্বাস করি আমেরিকার সুখ শান্তির চেয়ে মহান মাবুদের সান্নিধ্যে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা আল্লাহ তায়ালা রাহাতকে দান করবেন।

মুফাচ্ছিরে কোরআন আল্লামা দেলওয়ার হোসেন সাঈদীর মুক্তির দাবীতে চলতি বছরের ১৫ ফেব্র“য়ারি সিলেট নগরীর মিরবক্সটুলা এলাকায় মিছিল বের করে মহানগর শিবির। সেই মিছিলে পুলিশ নির্বিচারে গুলি করলে মারাত্মক গুলিবিদ্ধ হন মহানগর শিবিরের সহকারী সমাজকল্যাণ সম্পাদক আজগর খান রাহাত। সেদিন ওসমানী হাসপাতালে চিকিৎসা শেষে ঐ দিন বিকেলেই হেলিকপ্টার যোগে ঢাকায় প্রেরণ করা হয় তাকে। দীর্ঘ ১১ দিন চিকিৎসকদের সকল চেষ্টাকে ব্যর্থ করে দিয়ে ২৫ ফেব্র“য়ারি না ফেরা দেশে পাড়ি জমান তিনি। জীবনের শেষ মুহূর্তে ঢাকার এ্যাপোলো হাসপাতালের বেডে কিছু সময়ের জন্য রাহাতের জ্ঞান ফিরলে তিনি কয়েকটি চিরকুট লেখেন। তার মায়ের উদ্দেশ্যে লিখেছিলেন,....

বিষয়: বিবিধ

১১৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File