নেতারা দায়ী নাকি আমরা?

লিখেছেন লিখেছেন বোকাসোকা আমি ২৯ মার্চ, ২০১৩, ০১:৪৫:১৫ রাত

আজকাল আমরা সবাই নেতাদের হরহামেশায় গালাগালি বা সমালচনা করি। তারা দুর্নিতি করে তারা চাদাবাজি করে, তারা গুন্ডামি করে, তারা টেন্ডারবাজি করে। এরকম অনেক কিছুই। আরো বলি এখন আর ভাল মানুস রাজনীতি করে না, ভাল মানুস খারাপদের জন্নে টিকতে পারে না। এরকম আরো অনেক অভিযোগ।

এখন আমার কথা হলো এই যে নেতারা খারাপ, এর জন্ন কি রাজনৈতিক দল গুলো দায়ী নাকি আমরাও দায়ী?

আমরা এলাকার ওয়ার্ড কাউন্সিলর কে মডেল হিসেবে ধরি।

আমরা যারা সাধারন নাগরিক আছি তাদের চাহিদা কি নেতাদের বা কাউন্সিলর এর কাছ থেকে ? বিপদ আপদ সবসময় কাছে থাকবে , বিভিন্ন অনুস্টানে চাদা দিবে, গরিব লোকদের সাহায করবে, কোথাও সুপারিশ লাগলে সুপারিশ করবে, সামাজিক কর্মকান্ডে উপস্থিত থাকবে। মোটামুটি এইসব।

একজন কাউন্সিলর এর সত্তিকারের দ্বায়িত্ব কি?

এলাকার রাস্তাঘাট পরিস্কার রাখা, জাতীয়তার সনদ্পত্র দেয়া, বিবাহ বিচ্চেদ সংক্রান্ত সালিশ , আর্থিক মুল্লে ১০০০টাকা পর্যন্ত বিবাদের সালিশ করা।

বাস্তবে আমরা কাউন্সিলর এর কাছ থেকে কি দাবি করি ?

উনি আমাদের যাবতিয় পারিবারিক, বেবসায়িক, মহল্লাগত মারামারি, ঝগড়াতে আমাদের সালিস করুক এবং ৯০ ভাগ ক্ষেত্রে আমাদের বিপক্ষে রায় দিলে বেটা খারাপ, এই ধরনের ঝামেলায় পুলিশি ভুমিকা নেয়া, আমাদের অবৈধ সুপারিশ গুলো হজম করা, যেমন বাচ্চা স্কুলে ভর্তি করানো, অমুক আমার টাকা দিচ্ছে না, অমুক জায়গায় চাকরি খালি আছে একটা চাকরি চায়, অমুকের মেয়ের বিয়ে কিছু টাকা দিতে হবে, পারার ছেলেরা পিকনিক যাবে চাদা দিতে হবে, দুই গ্রুপে মারামারি হয়েছে তাতে সমাধান দিতে হবে, জাতিয়তার সনদপত্র নেয়ার সময় সব তত্ত বা ডকুমেন্ট না দিয়ে সনদপত্র দাবি করা ( শিক্ষিত লোকের বেশি করে এটা) ।

এখন কথা হচ্ছে একজন ভাল মানুস যে কিনা চাদাবাজি করে না, যে কিনা তার যা দায়িত্ব তা পালন করে সেরকম মানুস তো মারামারিতে আসবে না, সত লোক হলে তো আপনার অন্নায় সুপারিশ তো রাখ্বে না, নির্বাচনে দাড়ালও আমরা তাকে ভোট দিব না। কারন উনি তো চাদাবাজি করেনা তাহলে আমাকে আর্থিক্ভাবে সাহাজ্জ করবে কেমনে, উনি তো পুলিশ বা গুন্ডা না তাহলে আমাদের মারামারি বা ঝগরাতে সমাধান বা বিচার করবেন কি ভাবে।

একটু কি ভেবে দেখা উচিত না আমরাই আমাদের রাজ্নীতি টাকে নস্ট করছি না?

বিষয়: রাজনীতি

১১১৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File