চিন্তার খোরাক-১

লিখেছেন লিখেছেন আবদুল্লাহ সাঈদ খান ২৪ মার্চ, ২০১৩, ১২:০১:২৩ রাত

ধরুন, আপনাকে কতগুলো সমআকৃতির কাঠি দেয়া হল। যার একটির সাথে আরেকটি প্রান্তে প্রান্তে লাগিয়ে একটি কাঠির সাড়ি তৈরী করা যেতে পারে। আরও মনে করুন এই কাঠির প্রতিটির ঠিক মাঝখানে বিভিন্ন আকারের কিছু অচুম্বক এবং কিছু চুম্বক কাঠি (তথা শাখা কাঠি) লাগানো আছে। মনে করি, এরকম বিশ ধরনের মূল কাঠি আছে যার মাঝে বিভিন্ন গঠনে শাখা কাঠি গুলো লাগানো আছে। ধরি, মূল কাঠিগুলোর একটির সাথে অপরটি লাগিয়ে যখন সারি তৈরী করা হয় এবং সারিটিকে সরল রেখা থেকে দুটি প্রান্তকে কাছাকাছি এনে বাঁকা করতে যাওয়া হয় তখন অচুম্বক শাখা কাঠিগুলো পরস্পরের কাছে থাকে এবং চুম্বক শাখা কাঠিগুলো পরস্পরকে বিকর্ষিত করে দূরে থাকে।

এখন, মনে করুন, আপনাকে এরকম শ' দুয়েক কাঠি দেয়া হল এবং এমন একটি তালা দেয়া হল যাতে একটি সুনিদিষ্ট খাঁজের চাবি প্রবেশ করতে পারে। অতপর আপনাকে বলা হল মূল কাঠিগুলো দিয়ে একটি সারি (চেইন) এমনভাবে তৈরী করতে যেন ওটা একা একাই শাখাকাঠিগুলোর চুম্বক ও অচুম্বক অংশগুলোর বৈশিষ্ট্যকে কাজে লাগিয়ে উক্ত নিদিষ্ট খাঁজের চাবির আকৃতিতে ভাঁজ হয়ে যায়।

ধারণা করুনতো চাবিটি তৈরী করতে আপনার কি পরিমাণ জ্ঞান, তীক্ষ্ণতা, বুদ্ধি এবং অধ্যবসায় লাগবে? একদিকে যেমন আপনার কাঠিগুলোর গঠন ভাল ভাবে জানা থাকতে হবে, কোনটির পর কোন কাঠিটি লাগালে সঠিক ডিজাইনটি আসবে সেটা জানতে হবে, সর্বোপরি জানতে হবে উক্ত তালার চাবিটির খাঁজটির গঠন।

অথচ, কোষের সিগনালিং প্রোটিনগুলো যে এভাবেই গঠিত হয়ে সুনির্দিষ্ট খাঁজে নির্দিষ্ট তালায় বসে গেট খোলার ও বন্ধের কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। তবে এখানে সুনির্দিষ্ট তালাটিও তৈরী হচ্ছে আরেকটি সুনিদিষ্ট কাঠির সারি তথা এমাইনো এসিডের সারি তথা প্রোটিন দিয়ে।

এই অবস্থায় ধরি আপনি অনেক কষ্ট করে খেটেখুটে চাবিটি তৈরী করলেন। এখন আপনার সামনেই একজন বলল এই চাবিটি একা একাই দূর্ঘটনাক্রমে তৈরী হয়েছে, এর পেছনে কোন জ্ঞানী স্বত্ত্বার হাত নাই। আপনি তাকে কি বলবেন?

বিষয়: বিবিধ

১২৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File